X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

নন্দিতা দাসের বাবার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

বিনোদন ডেস্ক
১৮ অক্টোবর ২০১৮, ০০:০৩আপডেট : ১৮ অক্টোবর ২০১৮, ১৪:৩০

যতীন ও নন্দিতা

মিটু হ্যাশট্যাগ আন্দোলনের ঝড়ো হাওয়ায় শুধু বলিউড নয়, বিভিন্ন পেশার মানুষের মুখোশও খসে পড়ছে। সাহিত্য, চিত্রকলাসহ নানান শাখায় ভারতের খ্যাতিমান মানুষদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠছে।
ভুক্তভোগীরা সামাজিক যোগাযোগমাধ্যমে অভিযুক্তদের নাম ও অপ্রীতিকর ঘটনাগুলোর বিবরণ দিচ্ছেন অকপটে।
এবার নারীবাদী, সমাজকর্মী, অভিনেত্রী ও পরিচালক নন্দিতা দাসের বাবা চিত্রকর যতীন দাসের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ উঠলো। এ ঘটনায় অনেকে হতবাক। কারণ, তার মেয়ে বরাবরই নারী ও শিশুদের বিরুদ্ধে অন্যায়ের প্রতিবাদে সোচ্চার ভূমিকা পালন করেন।
ভারতীয় প্রতিষ্ঠান এলরাইনো পেপারের সহ-প্রতিষ্ঠাতা নিশা ভোরার অভিযোগ, তাকে উত্ত্যক্ত ও জোরপূর্বক চুম্বন করতে চেয়েছিলেন যতীন দাস। সেই ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে তুলে ধরেছেন তিনি। তার অভিযোগ, নারীদের সঙ্গে যতীন দাসের ব্যবহার সবসময়ই আপত্তিকর। বছরের পর বছর এটা চলছে। অনেক নারীই নন্দিতার বাবার কুনজরের শিকার। তিনিও সেই ভুক্তভোগীদের একজন।
সহকর্মীদের মাধ্যমে যতীন দাসকে সতর্ক করেছিলেন বলে জানান নিশা ভোরা। তিনি মনে করেন, চিত্রকলা অঙ্গনের সবাই নারীদের সঙ্গে এই মানুষটির আপত্তিকর আচরণের কথা জানে।
ইনস্টাগ্রামে ‘সিন অ্যান্ড হার্ড’ পেজে নিশার মতো যৌন হয়রানির শিকার অনেক নারী নিজেদের অভিজ্ঞতা তুলে ধরছেন। এটাকে তারা কথা বলার প্ল্যাটফর্ম হিসেবে নিয়েছেন। কেউ অভিযুক্তের নাম প্রকাশ করেন, কেউবা তা গোপন রাখেন।
নিশা ভোরার এই পোস্ট অনেকে শেয়ার করেছেন। এরমধ্যে আরেক নারীর অভিযোগ, সহকারী হিসেবে কাজ করার সময় যতীন দাস তাকে রাতে পোশাক বদলে শোবার ঘরে যেতে বলেছিলেন।
এদিকে সব অভিযোগ অস্বীকার করেছেন যতীন দাস। এ নিয়ে খুব হতাশা ব্যক্ত করেন নন্দিতার বাবা। ৭৬ বছর বয়সী এই চিত্রশিল্পীর দাবি, এমন কোনও ঘটনার কথা তার জানা নেই। নিশা ভোরার সঙ্গেও সাক্ষাতের বিষয়টি মনে পড়ছে না বলে উল্লেখ করেন তিনি।
অন্যদিকে বাবার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠলেও মিটু হ্যাশট্যাগ আন্দোলনকে সমর্থন জানিয়ে যাবেন বলে মন্তব্য করেছেন নন্দিতা দাস। কয়েকদিন আগে বলিউডের আরও ১০ নারী নির্মাতার সঙ্গে একটি চিঠিতে স্বাক্ষর করেন ৪৮ বছর বয়সী এই তারকা। এটি মূলত কোনও অভিযুক্তের সঙ্গে আর কাজ না করার জন্য তাদের সংহতি প্রকাশ।

/জেডএল/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!