X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

মঞ্চে উঠে অঝোরে কাঁদলেন জেমস (ভিডিও)

বিনোদন রিপোর্ট
১৯ অক্টোবর ২০১৮, ০০:৩২আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ১৪:১২

মঞ্চে জেমস প্রায় তিন দশক তারা দুজনে মিলে শাসন করেছেন দুই বাংলার রক কিংবা ব্যান্ড সংগীত। দুজনার শুরুটাও চট্টগ্রাম থেকেই।
বাংলা ব্যান্ডের প্রবাদপ্রতিম দুই মানুষ আইয়ুব বাচ্চু আর জেমসের এমন অনেক মিল খুঁজে পাওয়া যায়। অনেক ব্যবসাসফল, শ্রোতাপ্রিয় অ্যালবামের পুরোধা এই শিল্পীরা। অ্যালবামই নয়, যখন কোনও কনসার্টের মঞ্চে এই দুই উঠেন শ্রোতার বিমুগ্ধ নয়নে তাদের পরিবেশনা দেখেন। হাসেন, কাঁদেন, মুহুর্মুহ করতালিতে ফেটে পড়েন!

১৮ অক্টোবর সন্ধ্যাতেও বরগুনা স্টেডিয়ামে এক কনসার্টে উঠেছিলেন জেমস! তবে একা, শুধুই তার দল! কাঁদিয়েছেন শ্রোতাদের, মঞ্চে দাঁড়িয়ে অঝোরে-নীরবে কেঁদেছেন নিজেও! তবে নীরবে বলাটা হয়তো ঠিক হবে না! এসময় সশব্দে কেঁদেছে তার গিটারও!
কারণটা অনেক মঞ্চ, দিন, সময়, স্মৃতি ভাগ করে নেওয়া তার প্রিয় মানুষ আইয়ুব বাচ্চু আর নেই!

কথার শুরুতে আবেগের কাছে হার মানেন এই গায়ক! ‌আইয়ুব বাচ্চুকে কনসার্টটি উৎসর্গ করার কথা বলতে গিয়ে কেঁপে ওঠে তার স্বর! সামলে নেন!
এরপর বলেন, ‘আজ অনুষ্ঠানটি করার একদম ইচ্ছে ছিল না। কিন্তু বহু বছর আগের গল্প বলি, একদিন আমি ও আইয়ুব বাচ্চু আড্ডা দিতে দিতে বললাম, আমাদের মতো এই রকম শিল্পীদের... (গল্পটি শেষ করতে পারেননি তিনি)। ইংরেজিতে একটা প্রবাদ আছে, শো মাস্ট গো অন। তাই চেষ্টা করব।’

এরপর গিটারটা হতে ধরেন এই শিল্পী। মিনিট পাঁচেক টানা বাজাতে থাকেন।
এসময়টাতে আর সামলাতে পারেনটি জেমস। অঝোরে তার চোখ বেয়ে জল ঝরতে থাকে। বাজতে থাকে বেদনা-বিধুর সুর। যেন গিটারও জেমসের সঙ্গী হয়ে কাঁদছে, সশব্দে।
‘কবিতা’ গানটি গাওয়ার পর ব্যাক স্টেজে  চলে যান জেমস! এরপর আবার ফিরে আসেন! বেদনা, সুর ও চোখের জলেই স্মরণ করেন তার দীর্ঘদিনের গানের সহযোদ্ধাকে! একসঙ্গে জেমস ও আইয়ুব বাচ্চু

 

বাংলা ট্রিবিউনের বরগুনা প্রতিনিধি তরিকুল রিয়াজ জানান, প্রথম গান গাওয়ার পর কিছুটা বিরতি নেন জেমস। এরপর মঞ্চে ফিরে তিনি ‌‘গুরু ঘর বানাইলা কী দিয়া’, ‘মা’সহ কয়েকটি জনপ্রিয় গান পরিবেশন করেন।

এর আগে শিল্পী পুলক তার পরিবেশনার শুরু ও শেষ করেন আইয়ুব বাচ্চুর গান দিয়ে। দলছুটের বাপ্পা মজুমদারও আইয়ুব বাচ্চুর প্রতি শ্রদ্ধা জানিয়ে সেই ‘তুমি কেনও এত অচেনা হলে’ পরিবেশন করেন। এছাড়াও মঞ্চের পর্দায় আইয়ুব বাচ্চুর গান দেখানো হয়।
উল্লেখ্য, গতকাল (১৮ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে নিজ বাসায় হার্ট অ্যাটাক করেন গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চু। তড়িঘড়ি তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সকাল ৯টা ৪৫ মিনিটে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

ভিডিও: 

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…