X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

আইয়ুব বাচ্চুর জন্য কাঁদছে কলকাতাও

বিনোদন ডেস্ক
২০ অক্টোবর ২০১৮, ১৫:৪৪আপডেট : ২০ অক্টোবর ২০১৮, ১৭:২১

আইয়ুব বাচ্চুর জন্য কাঁদছে কলকাতাও পাহাড় আর সমুদ্র শহর চট্টগ্রামের বাতাস গায়ে মেখে তার বেড়ে ওঠা! চট্টগ্রামের বাড়ির ছাদে, অলিতে-গলিতে বসে গিটারের টুং টাং শব্দ তুলতেন। যেটা বাড়তে বাড়তে আজ বাংলা সংগীতের অমূল্য সম্পদে পরিণত হয়েছে! সেই সুর দেশের গণ্ডি ছাপিয়ে উপমহাদেশ কাঁপিয়েছেন। যার প্রগাঢ় প্রভাব আছে ওপার বাংলার শ্রোতা-শিল্পীদের মধ্যেও!
পশ্চিমবাংলার অনেক ব্যান্ডশিল্পীদের কাছেই তিনি গুরু। তার মৃত্যুতে প্রবল শোকের ছায়া পড়েছে ওপারেও। ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে সে কথাগুলো লিখেছেন তারা, যেগুলোতে চোখ বোলালে কান্নার মতোই মনে হবে। আইয়ুব বাচ্চুর মৃত্যুর খবরে কলকাতার অসংখ্য প্রতিক্রিয়া থেকে তুলে ধরা হলো কবীর সুমন, রূপম ইসলাম ও অনুপম রায়ের কথাগুলো।
কবীর সুমন লিখেছেন, ‘আইয়ুব বাচ্চু আর নেই? যাওয়ার কথা তো আমার। ও গেল। দুঃশশালা। ভালো শিল্পী, কী ভালো মানুষ! ধুৎ!’
নিজের ফেসবুক পেজে #সেইতুমি #আইয়ুববাচ্চু হ্যাশট্যাগ দিয়ে অনুপম রায় লিখেছেন, ‘বাচ্চু ভাইয়ের (আইয়ুব বাচ্চু) এভাবে হঠাৎ করে চলে যাওয়াটা মেনে নেওয়া কঠিন। বাংলা গান চিরদিন মনে রাখবে এই চমৎকার গুণী মানুষটিকে।’
দুই বাংলায় সমানভাবে জনপ্রিয় সংগীতশিল্পী সাহানা বাজপেয়ী লিখেছেন, ‘আমাদের দিনগুলি রঙিন করে তোলার জন্য ধন্যবাদ, বাচ্চু ভাই!’
ফেসবুক ছাড়াও কলকাতার পত্রিকায় ‘আজকাল’-এ তাৎক্ষণিক কলাম লিখেছেন ফসিলস ব্যান্ডের রূপম ইসলাম। তার এ কলামটি হুবহু তুলে ধরা হলো-
আইয়ুব বাচ্চুর প্রয়াণের খবর পেয়ে আমি শোকস্তব্ধ, আমি হতবাক। গতকাল পর্যন্ত অনুষ্ঠান করেছেন, আর আজ (‌১৮ অক্টোবর)‌ সকালে উনার মৃত্যুর খবর আসবে, এটা কে–ই বা ভাবতে পারবেন?‌ শুধু ফ্যান হিসেবে নয়, একজন ভাই বা বন্ধু হিসেবেও উনার প্রয়াণ আমার কাছে একটা বিরাট বড় ক্ষতি। মনে হচ্ছে, যেন একজন পরিবারের মানুষকে হারালাম। মনে হচ্ছে যেন, নিজের বড় দাদাকে হারালাম।
বাংলা রক নিয়ে আমার যে প্যাশন রয়েছে, সেটাকে তো খুব বেশি লোকে শুরুর দিকে সমর্থন করেননি। যারা করেছিলেন, তাদের মধ্যে দু’‌জনের নাম বলতেই হবে— মাকসুদুল হক ও আইয়ুব বাচ্চু। মাকসুদুল হক কলকাতায় খুব বেশি আসতেন না। তাই তার সঙ্গে দেখাসাক্ষাৎ খুব বেশি হতো না। কিন্তু বাচ্চু ভাই প্রায়ই কলকাতায় আসতেন। যতবার তিনি এসেছেন, ততবারই দেখা করতে গিয়েছি, ততবারই তিনি আপন করে নিয়ে আড্ডা মেরেছেন। খেয়াল রাখতে হবে, আমি কিন্তু তখন প্রতিষ্ঠিত নই, লড়াই চালাচ্ছি। তবু একসঙ্গে খাবার ভাগ করে নিতেন, উৎসাহ দিতেন।
সেই সময় বাচ্চু ভাই বারবার বলতেন, ‘‌কলকাতায় বাংলা রক নেই। তোরা যে পথে এগোচ্ছিস, সেটাই ঠিক পথ। তোদের পথেই কলকাতায় বাংলা রক আসবে। তুই–ই কলকাতায় বাংলা রক আনবি।’‌ একবার নয়, এই কথাটা উনার মুখে বারবার শুনেছি।
পরে আমরা (ফসিলস)‌ যখন খ্যাতি পেয়েছি, তখনও উনার অকৃত্রিম ভালবাসা ও সমর্থন থেকে বঞ্চিত হইনি। উনি যে আমাদের সঙ্গে কতটা সম্পৃক্ত ছিলেন একটা অনুষ্ঠানের উদাহরণ দিলে ব্যাপারটা স্পষ্ট হবে। নজরুল মঞ্চে আমাদের সঙ্গে এলআরবির অনুষ্ঠান করার কথা ছিল। আমরা তখন স্টেজে পারফর্ম করছি। সেই অবস্থাতেই দেখতে পেলাম, এলআরবি অডিটোরিয়ামে ঢুকল। আর ঢুকেই বাচ্চু ভাই সটান মঞ্চে চলে এলেন। তারপরে আমাদের কাছ থেকে গিটার চেয়ে নিয়ে আমাদেরই ‘‌বাইসাইকেল চোর’‌ গানে বাজাতে শুরু করে দিলেন। তারপরে আমরা আবার উনার সঙ্গে একটা এলআরবির গান গাইলাম। হয় ‘‌সেই তুমি’‌ নয় তো ‘‌মন চাইলে মন পাবে’‌। তারও পরে একসঙ্গে ‘‌বিষাক্ত মানুষ’‌ গাইলাম। অনুষ্ঠানের পরে বাচ্চু ভাই বলেছিলেন, ‘‌বলেছিলাম না, পশ্চিম বাংলায় রক তুই–ই আনবি। আজ সেটা বাস্তব!‌’
একজন কিংবদন্তি হয়েও যেভাবে বাচ্চুভাই একজন নতুন সংগীতশিল্পীর সঙ্গে মিশতে পারতেন এবং ভবিষ্যৎটা দেখতে পেতেন, সেটা উনার সাংগীতিক দূরদৃষ্টিরই পরিচয় দেয়। কখনও বলতেন, ‘‌চল আমার সঙ্গে আজ নাইটক্লাবে যাবি।’‌ কখনও বসে ঘণ্টার পর ঘণ্টা গল্প করতেন। পরে বাংলা রক ম্যাগাজিনের জন্য সুদীর্ঘ সাক্ষাৎকার নিয়েছি। সেখানে কত কথাই না বলেছিলেন। ছাপার যোগ্য কথা, ছাপার অযোগ্য কথা— সবই ছিল। কত পরিকল্পনাও হয়েছিল। গত বছর যখন কলকাতায় এলেন, আমার বাড়িতে একসঙ্গে বসে গানবাজনা করেছিলেন। ফেসবুক লাইভে বলেছিলেন, ‘‌আমরা এই প্রথম একসঙ্গে গানবাজনা করছি না। আবার এটাই শেষও নয়।’‌ এলআরবি–র সঙ্গে ফসিল্‌সের একটা বিরাট কনসার্ট করার কথাও হয়েছিল। সে সব তো আর হলো না। আমি এই মুহূর্তে ইন্দোনেশিয়ায় আছি। যদি সম্ভব হতো, এখান থেকেই বাংলাদেশে চলে যেতাম। কলকাতায় থাকলে তো অবশ্যই যেতাম।
বাচ্চু ভাই অসামান্য একজন গিটারিস্ট ছিলেন। গিটারটা নিয়ে যা খুশি করতে পারতেন। ভোকালিস্ট হিসেবেও একজন দাপুটে শিল্পী। একটা সময় বাচ্চু ভাইয়ের গান আমি মঞ্চে নিয়মিত গেয়েছি। এই কিছুদিন আগেও নজরুল মঞ্চে ‘‌সেই তুমি’‌ গেয়ে উনাকে সম্মান জানিয়েছি, উনি নিজে গিটার বাজিয়ে ঘোষণা করে দিয়েছেন, আমাকে গাইতেই হবে, প্রস্তুতি ছাড়াই গেয়েছি।
কলকাতায় বাচ্চুভাইয়ের সবথেকে জনপ্রিয় গান ‘‌সেই তুমি’‌ আর বাংলাদেশে ‘‌রূপালি গিটার’‌। যে গানের লিরিক—‘‌এই রূপালি গিটার ফেলে একদিন চলে যাব দুরে, বহুদূরে সেদিন অশ্রু তুমি রেখো গোপন করে’‌। সেই গান তো আজ মনে পড়বেই। বাচ্চুভাই আমাকে নিয়ে অনেক ভেবেছিলেন, অনেক স্বপ্ন দেখেছিলেন। এবার সেই স্বপ্নগুলো পূর্ণ করার দায়িত্ব আমার ওপরে এসেই পড়ল।

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)