X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

‘এই মঞ্চে বাচ্চু ভাইয়ের গাওয়ার কথা ছিলো’

হাসনাত নাঈম
২৮ অক্টোবর ২০১৮, ১৭:২২আপডেট : ২৮ অক্টোবর ২০১৮, ১৯:১৫

‘এই মঞ্চে বাচ্চু ভাইয়ের গাওয়ার কথা ছিলো’ ১৮ অক্টোবরের পর থেকে দেশে এমন কোনও কনসার্ট হয়নি, যেখানে আইয়ুব বাচ্চুর নাম ও গান উচ্চারিত হয়নি। প্রায় নিয়মে পরিণত হওয়া সেই দৃশ্য দেখা গেছে গতরাতে (২৭ অক্টোবর) আর্মি স্টেডিয়ামে সমাপ্ত হওয়া ‘আড়ং ফোরটি ইয়ার্স ফেস্টিভ্যাল’ মঞ্চেও।
৩ দিনের এই উৎসবের শেষরাতে ছিল জেমস, জলের গান ও মিনারের পরিবেশনা। বেঁচে থাকলে একই মঞ্চে দেখা যেত আইয়ুব বাচ্চু ও এলআরবি সদস্যদের। গান শুরুর আগে দর্শকদের এমনটাই জানালো ব্যান্ড জলের গান।    
কনসার্ট শুরু হয় সন্ধ্যা সাতটায়। মঞ্চে ওঠেন মিনার। শুরুতেই আইয়ুব বাচ্চুকে স্মরণ করে দর্শকদের নিয়ে পালন করেন এক মিনিট নীরবতা। এরপর গানের শুরুটাও করেন এই কিংবদন্তির ‘হাসতে দেখ গাইতে দেখ’ গানটি পরিবেশনার মধ্য দিয়ে। পরে মিনার একে একে গেয়ে শোনান নিজের গান- চোখ, দেয়ালে দেয়ালে, কারণে অকারণে, তুমি চাইলে বৃষ্টি, আহারে ও ঝুম।
‘এই মঞ্চে বাচ্চু ভাইয়ের গাওয়ার কথা ছিলো’ এরপর সাতটা ৫০ মিনিটে মঞ্চে ওঠে ব্যান্ড জলের গান। তারা পরিবেশন করেন চান্দের আলো, এমন যদি হতো, কাগজের নৌকা, বকুল ফুল, একটি পাতার ছবি ও মানুষ। এর মাঝে জলের গান আইয়ুব বাচ্চুকে স্মরণ করে ‘ধন ধান্য পুষ্প ভরা’ গানটি দর্শকদের নিয়ে পরিবেশন করে। এ সময় আইয়ুব বাচ্চুকে স্মরণ করে মোবাইলের ফ্লাশ জ্বালিয়ে সকলকে একসঙ্গে গাইতে অনুরোধ করেন দলের প্রধান রাহুল। এতে দর্শকরা নিজ নিজ মোবাইলের ফ্লাশ জ্বালিয়ে জলের গানটিতে কণ্ঠ মেলায়।
গানের ফাঁকে জলের গানের প্রধান রাহুল আনন্দ বলেন, ‘আজকের এই মঞ্চে বাচ্চু ভাইয়ের গাওয়ার কথা ছিলো। কিন্তু আজ তিনি আমাদের মাঝে নেই। আল্লাহ তার জান্নাত নসিব করুন।’
‘এই মঞ্চে বাচ্চু ভাইয়ের গাওয়ার কথা ছিলো’ জলের গানের পরিবেশনা শেষে রাত ৮টা ৪০ মিনিটের দিকে মঞ্চে আসেন চলচ্চিত্রের নতুন জুটি সিয়াম-পূজা ও তাদের প্রযোজক আবদুল আজিজ। তারা মুক্তি প্রতীক্ষিত ‘দহন’ সিনেমার প্রচারণার জন্য হাজির হন মাঠভর্তি দর্শকদের সামনে। কিন্তু কথা শুরুর পর দর্শকদের ‘ভুয়া… ভুয়া… ভুয়া…’ স্লোগানের মুখে ৫ মিনিটের মাথায় মঞ্চ ছাড়েন তারা। কারণ, দর্শকরা তখন মূলত অপেক্ষা করছিলেন এই আয়োজনের মূল চমক জেমসের জন্য।
অবশেষে রাত ৮টা ৫০ মিনিটের দিকে মঞ্চে ওঠেন নগর বাউল জেমস। তিনি একটানে ১১টি গান গেয়ে শোনান। গানগুলো হলো- দুঃখিনী, লেইস ফিতা লেইস, গুরু, মা, দুষ্টু ছেলের দল, বিজলী, মীরাবাঈ, আসবার কালে, তারায় তারায় ও পাগলা হাওয়া। প্রতিটি গানের সঙ্গে যেন আর্মি স্টেডিয়ামও গাইছিলো একই তালে-সুরে। সর্বশেষ ‘ভিগি ভিগি’ গান গেয়ে রাত ৯টা ৫০ মিনিটের দিকে মঞ্চ ছাড়ানে জেমস।
তবে উল্লেখযোগ্য বিষয়, তিনি অকাল প্রয়াত আইয়ুব বাচ্চুকে স্মরণ করে এর আগে একটি কনসার্টে কাঁদলেও এবার তাকে নিয়ে কোনও কথাই বলেননি। ‘এই মঞ্চে বাচ্চু ভাইয়ের গাওয়ার কথা ছিলো’
ছবি: আল মামুন

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং