X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যে কারণে সম্মানীর পরিবর্তে লভ্যাংশ নেন আমির

বিনোদন ডেস্ক
৩১ অক্টোবর ২০১৮, ১৬:৩২আপডেট : ৩১ অক্টোবর ২০১৮, ১৯:২৮

আমির খান

‘লগান’ থেকে শুরু করে ‘রঙ দে বাসন্তী’, ‘তারে জামিন পার’, ‘থ্রি ইডিয়টস’, ‘পিকে’, ‘দঙ্গল’; সবই ব্লকবাস্টার। বিভিন্ন ঘরানার ছবিতে নিজেকে নিয়ে বড়সড় নিরীক্ষা করেছেন সুপারস্টার আমির খান। সফলও হয়েছেন।
চমকপ্রদ ব্যাপার হলো, নিজের অভিনীত কোনও ছবির জন্য এক কানাকড়িও নেন না আমির! টাকা-পয়সা না নিয়ে মুক্তির পর লভ্যাংশ নেন এই তারকা। এর মাধ্যমে নিজের মধ্যে দায়িত্বের অনুভূতি তৈরি হয় বলে মনে করেন তিনি।
ভারতের টাটা স্কাইতে প্রচারিত বিশেষ অনুষ্ঠানে পারিশ্রমিকের পরিবর্তে লভ্যাংশ নেওয়ার ব্যাখ্যা দিয়েছেন আমির। তিনি বলেন, ‘আমার অভিনীত ছবির জন্য এক রুপিও নিই না। ছবি বানাতে যা খরচ হয় তা যেন উঠে আসে, সেজন্য যত্নবান হওয়া আমার দায়িত্ব। প্রথমে পুরো ইউনিটের পারিশ্রমিক পাওয়াটা নিশ্চিত করি আমি। এরপর আমার লভ্যাংশ বুঝে নিই। এটা আমাকে দায়িত্বের অনুভূতি এনে দেয়। আমার ছবিগুলোর সাফল্যের দিকে তাকালেই তা বোঝা যাবে।’
এ বছরের মার্চে ভারতীয় সংবাদ সংস্থা আইএএনএস’কে আমির জানান, কয়েক বছর আগে থেকে নিজের অভিনীত ছবির জন্য সম্মানী নিচ্ছেন না তিনি। তার কথায়, ‘আমার ছবি যদি কম ব্যবসা করে, আমার আয়ও কম হবে। আর যদি বেশি টাকা ঘরে তোলে, আমিও বেশি লভ্যাংশ পাবো।’
টাটা স্কাইয়ের ‘আমির কি পাঠশালা’ নামের অনুষ্ঠানে আমির বলেন, ‘ব্যর্থ হওয়ার ভয় আমার নেই। বরং নতুন কিছু করতে না পারার ভয় কাজ করে মাঝে মধ্যে। প্রযোজক কিংবা পরিচালক হিসেবে আমার বলা কোনও গল্প দর্শকদের মন কাড়লে ধরে নিই শিল্পের বাইরে কিছু অর্জন করতে পেরেছি।’
আমিরের মধ্যে তার বাবা পরিচালক তাহির হুসেনের বিরাট প্রভাব রয়েছে। বাবা সবসময় ছেলেকে প্রশ্ন করতেন, ‘এক লাইনে নিজের গল্প কীভাবে বর্ণনা করবে? তোমার গল্পের সূত্র কী?’ এই দুটি প্রশ্ন চিত্রনাট্য বাছাইয়ের ভিত্তি তৈরিতে সহায়তা করেছে আমিরকে।
সাধারণত বছরে একটি করে ছবি মুক্তি দিয়ে থাকেন আমির। এসবের বেশিরভাগই বক্স অফিসে তুলকালাম কাণ্ড ঘটিয়েছে। শুধু ভারতে নয়, তার অভিনীত ‘দঙ্গল’, ‘পিকে’, ‘থ্রি ইডিয়টস’ চীনেও ব্যবসাসফল হয়েছে।
আমির এখন নিজের নতুন ছবি ‘থাগস অব হিন্দোস্তান’-এর মুক্তির দিন গুনছেন। এতেও নতুনরূপে দেখা যাবে তাকে। যশরাজ ফিল্মসের প্রযোজনায় এ ছবির মাধ্যমে প্রথমবার অমিতাভ বচ্চনের সঙ্গে অভিনয় করেছেন তিনি। এছাড়াও আছেন ক্যাটরিনা কাইফ ও ফাতিমা সানা শেখ। বিজয় কৃষ্ণ আচার্য পরিচালিত ছবিটি মুক্তি পাবে আগামী ৮ নভেম্বর।
সূত্র: এনডিটিভি, হিন্দুস্তান টাইমস

/জেডএল/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী