X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সুপারহিরোদের স্রষ্টা স্ট্যান লি আর নেই

বিনোদন ডেস্ক
১৩ নভেম্বর ২০১৮, ১৬:০৩আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ১৮:৪৯

স্ট্যান লি মার্ভেল কমিকসের স্পাইডার-ম্যান, আয়রন ম্যান, হাল্ক, ব্ল্যাক প্যান্থার, ফ্যান্টাস্টিক ফোরসহ বিশ্বজুড়ে জনপ্রিয় অনেক সুপার হিরোর স্রষ্টা স্ট্যান লি আর নেই। সোমবার (১১ নভেম্বর) তার জীবনাবসান হলো। তার বয়স হয়েছিল ৯৫ বছর। খবরটি নিশ্চিত করেছেন তার মেয়ে জে. সি. লি।

মার্কিন ট্যাবলয়েড নিউজ ওয়েবসাইট টিএমজি জানিয়েছে, সোমবার খুব সকালে হলিউড হিলসে স্ট্যান লি’র বাড়িতে একটি অ্যাম্বুলেন্স ডাকা হয়। এরপর সেটি যায় সিডার্স-সিনাই মেডিক্যাল সেন্টারে। সেখানেই স্ট্যান লি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এ বছরের ফেব্রুয়ারি থেকে নিউমোনিয়ায় ভুগছিলেন তিনি। দৃষ্টিশক্তিজনিত সমস্যাও ছিল তার। ২০১৬ সালে তিনি জানান, নিজের তৈরি কমিকস পড়ার সক্ষমতা নেই তার।

মার্ভেল কমিকসের সভাপতি ছিলেন স্ট্যান লি। ষাটের দশক থেকে ১৯৭১ সালে সম্পাদনা থেকে অবসরে যাওয়ার আগ পর্যন্ত মার্ভেলের সব কপির প্রচ্ছদ লিখতেন তিনি। তখন এমনও সময় গেছে, একবছরে কমিকসের ৫ কোটি কপি বিক্রি করেছে মার্ভেল। এসব কমিকস প্রজন্ম থেকে প্রজন্মে জনপ্রিয়তা পেয়েছে। মার্ভেল কমিকস অবলম্বনে নির্মিত সব চলচ্চিত্রে একটি করে দৃশ্যে হলেও তাকে দেখা গেছে।

স্ট্যান লি’র মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তারকারা। এক্স-মেন ছবিগুলোর উলভারিন চরিত্রের অভিনেতা হিউ জ্যাকম্যান বলেন, ‘সুপারহিরোদের দুনিয়ার নেতা ছিলেন তিনি।

ক্যাপ্টেন আমেরিকা রূপী ক্রিস ইভানস বলেন, ‘স্ট্যান লির মতো আরেকজনকে কখনোই পাওয়া যাবে না। কয়েক দশক ধরে ছোটবড় সবাইকে অ্যাডভেঞ্চার দিয়ে এসেছেন তিনি।’

রোমানিয়া থেকে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আসা ইহুদি অভিবাসী পরিবারে ১৯২২ সালের ২৮ ডিসেম্বর জন্মগ্রহণ করেন স্ট্যান লি। তার নাম রাখা হয় স্ট্যানলি মার্টিন লিবার। ১৭ বছর বয়সে (১৯৩৯ সালে) টাইমলি কমিকসের ডেলিভারি বয় নিযুক্ত হন তিনি। ওই প্রতিষ্ঠানই পরে রূপ নেয় মার্ভেলে। চাচার সুবাদে চাকরিটা পান স্ট্যান লি। আত্মজীবনী ‌‘এক্সেলসিয়র!’-এ তিনি তা জানিয়েছেন।

চাকরি পাওয়ার পর অল্প সময়ে গল্প লেখা ও প্রচারণার দায়িত্ব পেয়ে যান স্ট্যান লি। সুপার হিরো ছাড়াও প্রেমের গল্প লিখতেন তিনি। খুনসুটিতে স্ট্যান লি

১৯৬১ সালে কমিকসের দুঃসময়ে স্ট্যান লি তৈরি করেন ফ্যান্টাস্টিক ফোর। এরপর একে একে অন্য সুপার হিরোদের ডিজাইন করেন তিনি। ১৯৭২ সালে মার্ভেলের প্রকাশনার দায়িত্ব আসে তার কাঁধে। ১৯৮০ সালে লস অ্যাঞ্জেলেসে পাড়ি জমান তিনি।

টুইটারে স্ট্যান লি’র অ্যাকাউন্ট সবশেষ টুইট করা হয় গত ১১ নভেম্বর রাতে। এতে যুক্ত ছিল ১৯৪২ সালে মার্কিন সেনাবাহিনীতে যোগ দেওয়ার পর তোলা তার একটি ছবি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময তার পরিচয় ছিল ‘নাট্যকার’।

ব্যক্তিজীবনে ১৯৪৭ সালে অভিনেত্রী জোয়ান লি’কে বিয়ে করেন স্ট্যান লি। ২০১৭ সালে স্ত্রীকে হারান তিনি। তাদের দুই সন্তান জোয়া সেলিয়ার জন্ম হয় ১৯৫০ সালে। আর ১৯৫৩ সালে জন্ম নেওয়া জ্যান লি জন্মের তিন দিন পরেই মারা যায়।

/জেডএল/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার