X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জমে উঠেছে ফোক ফেস্ট

বিনোদন রিপোর্ট
১৬ নভেম্বর ২০১৮, ১০:০৯আপডেট : ১৬ নভেম্বর ২০১৮, ১৫:৩৬

উৎসবের প্রথম দিনে মুগ্ধ করে পোল্যান্ডের লোকগানের দল ‘দিকান্দা’

বাঙালির নিজস্ব সম্পদ বাংলা লোকসংগীতকে সকলের মাঝে ছড়িয়ে দেওয়া এবং সারা বিশ্বে লোকসংগীতের গৌরবময় অবস্থান তৈরির লক্ষ্য নিয়ে টানা চতুর্থবারের মতো ঢাকা আর্মি স্টেডিয়ামে শুরু হলো ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’।
১৫ নভেম্বর সন্ধ্যায় শুরু হওয়া এই উৎসবের প্রথম দিনেই চোখে পড়েছে শ্রোতাদের উপচেপড়া ভিড়। পুরো আয়োজনটিও ছিল দৃষ্টিনন্দন। সন্ধ্যা ছয়টা থেকে মধ্যরাত পর্যন্ত শিল্পী আর শ্রোতাদের গানের উচ্ছ্বাসে জমে উঠেছে এবারের ফোক ফেস্ট।
এদিন সন্ধ্যায় অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য দিয়েছেন সান ফাউন্ডেশন ও সান কমিউনিকেশনস লিমিটেডের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী। তিনি বলেন, ‘লোকসংগীত আমাদের শেকড় ও অন্তরের সুরকে তুলে আনে। আমাদের সাংস্কৃতিক পরিচয়কে হাজার বছর ধরে গভীরভাবে বহন করছে এই লোকসংগীত। সান ফাউন্ডেশনের অন্যতম প্রধান লক্ষ্য বাংলাদেশে লোকসংগীতের শক্তিশালী প্ল্যাটফর্ম তৈরি করা এবং শিল্পীদের প্রাপ্য সম্মান ও রয়্যালটি নিশ্চিত করা। সেই বিষয়টিকে সামনে রেখে গত তিন বছরের মতো এবারও আপনাদের সকলের জন্য এই আয়োজন। সকলের অংশগ্রহণ এবং সহযোগিতার মাধ্যমেই লোকসংগীতকে বিশ্বের সামনে তুলে ধরা সম্ভব। তাই আসুন শেকড়ের টানে সবাই এক হয়ে যাই।’
উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ, কূটনীতিক, ভাষাসৈনিক ও মুক্তিযোদ্ধা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানের উদ্বোধন শেষে তিনি বলেন, ‘প্রকৃতিগতভাবেই বাংলার লোকসংগীত যথেষ্ট সমৃদ্ধ ও ঐতিহ্যের দিক থেকেও অন্যদের তুলনায় বিশেষভাবে উন্নত। বর্তমান সময়ে আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে লোকসংগীত পেয়েছে নতুন মাত্রা। তাই দেশ ও দেশের বাইরে লোকসংগীতকে ছড়িয়ে দেওয়া এবং বাংলার তৃণমূল পর্যায় থেকে শেকড়ের শিল্পীদের তুলে আনার এক যুগান্তকারী সংযোজন এই উৎসব।’

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সান ফাউন্ডেশনের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী উৎসবে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, “ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট- আন্তর্জাতিক লোকসংগীত উৎসব” প্রতি বছরই আমাদের দেশি-বিদেশি নতুন নতুন শিল্পীদের সাথে পরিচয় করিয়ে দেয়। এটা আমাদের জন্য সান ফাউন্ডেশন কর্তৃক বিশেষ প্রাপ্তি। লোকসংগীত- মানুষ, মাটি ও প্রকৃতির গভীর থেকে অন্তরের শুদ্ধ সুর তুলে আনে এবং এর চর্চা ও প্রসারের মধ্যদিয়েই আধুনিক ও উন্নত সাংস্কৃতিক সমৃদ্ধির বাংলাদেশ গড়া সম্ভব।’’

বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত মেরিল নিবেদিত তিন দিনব্যাপী ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৮’-এর অনুষ্ঠান ১৫ নভেম্বর রোজ সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে চলবে রাত ১২টা পর্যন্ত। দেশি-বিদেশি শিল্পীদের অংশগ্রহণের মধ্যদিয়ে এক জাঁকজমকপূর্ণ মিলনমেলায় পরিণত হয় উৎসবটি। এবারে বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশ থেকে ১৭৪ জন লোকসংগীত শিল্পী অনুষ্ঠানের তিনদিনে তাদের পরিবেশনার মধ্যদিয়ে শেকড়সন্ধানী গানগুলো দর্শকের সামনে তুলে ধরার নিমিত্তে জড়ো হচ্ছেন এক মঞ্চে।

উৎসবের প্রথম দিনে (১৫ নভেম্বর) দর্শক মাতাতে বাংলাদেশ থেকে ছিলেন ভাবনা নৃত্য দল ও বাউল শিল্পী আব্দুল হাই দেওয়ান। এছাড়াও বিদেশি শিল্পীদের তালিকায় ছিলেন পোল্যান্ড থেকে আগত ‘ডিস্ক অফ দ্য ইয়ার’ অ্যাওয়ার্ড জয়ী বলকান এবং জিপসি ঘরানার ব্যান্ড দিকান্দা এবং ভারত থেকে পাটিয়ালা ধাঁচের সুফি গানে অনুপ্রাণিত ওয়াদালি ব্রাদার্স ও কলকাতার জনপ্রিয় শিল্পী সাত্যকি ব্যানার্জি।

প্রথম দিনের আয়োজনে সংগীত পরিবেশন করেন বাংলাদেশের আবদুল হাই দেওয়ান আসরের উল্লেখযোগ্য শিল্পীরা হলেন বাংলাদেশের মমতাজ বেগম, বাউল আব্দুল হাই দেওয়ান, বাউল কবির শাহ, অর্ণব, নকশীকাঁথা, স্বরব্যঞ্জো ও ভাবনা নৃত্য দল। ভারত থেকে ওয়াদালি ব্রাদার্স, রাঘু দীক্ষিত, সাত্যকি ব্যানার্জি, পাকিস্তান  থেকে শাফকাত আমানাত আলী, বাহরাইন থেকে মাজায, যুক্তরাষ্ট্র  থেকে গ্র্যামি বিজয়ী লসটেক্সমেনিয়াক্স, পোল্যান্ড  থেকে দিকান্দা এবং স্পেন থেকে লাস মিগাস সংগীত পরিবেশন করবেন। অনুষ্ঠানটির টেলিভিশন সম্প্রচারের দায়িত্বে থাকবে মাছরাঙা টেলিভিশন।

/এস/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!