X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিজ্ঞাপনের জন্য জাতিসংঘের আমন্ত্রণ

বিনোদন রিপোর্ট
২১ নভেম্বর ২০১৮, ১৬:১৭আপডেট : ২১ নভেম্বর ২০১৮, ১৮:০০

আশরাফ শিশির জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক আশরাফ শিশির আমন্ত্রণপত্র পেয়েছেন সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত জাতিসংঘের প্রধান কার্যালয় থেকে। আগামী ৫ ডিসেম্বর সেখানে অনুষ্ঠিতব্য ‘লাম্পা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল রেট্রোস্পেকটিভ’-এ যোগ দিচ্ছেন তিনি।
এ বছরের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে আশরাফ শিশির নির্মিত একটি বিজ্ঞাপন এই উৎসবের ‘সামাজিক বিজ্ঞাপন’ বিভাগে মনোনীত হয়েছে। এবারের উৎসবে ১২৩টি দেশের কয়েক হাজার সামাজিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং বিজ্ঞাপন অংশগ্রহণ করার জন্য জমা পড়েছে বলে জানান শিশির।
আন্তর্জাতিক আর্থ-সামাজিক উন্নয়নে স্বেচ্ছাসেবক দিবস উপলক্ষে এই অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করেছে লাম্পা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল আয়োজক কমিটি, জাতিসংঘের জেনেভা কার্যালয়স্থ সাংস্কৃতিক কার্যক্রম কমিটি এবং জাতিসংঘের জেনেভাস্থ রাশিয়ান ফেডারেশনের স্থায়ী মিশন।
উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতিসংঘের জেনেভা কার্যালয়ের ডিরেক্টর জেনারেল মাইকেল মুলার, জাতিসংঘের জেনেভায় রাশিয়ান ফেডারেশনের স্থায়ী মিশনের প্রতিনিধি জেনেডি গেটিলভসহ বিভিন্ন দেশের স্থায়ী মিশনের প্রতিনিধিবৃন্দ। জানান আশরাফ শিশির।
এই উৎসবে অংশ নেওয়া প্রসঙ্গে তিনি এক মেইল বার্তায় বলেন, ‘আমাদের স্বাধীনতা সংগ্রামে নিজের পরিবার-পরিজনকে হারানো এক মুক্তিযোদ্ধাকে সম্মানিত করার গল্প নিয়ে গত ২৬ মার্চ উপলক্ষে একটি বিজ্ঞাপন নির্মাণ করেছিলাম। সেটা যে আন্তর্জাতিকভাবে এই সম্মান অর্জন করবে তা স্বপ্নেও ভাবিনি।’
আশরাফ শিশির নির্মাণ করতে চলেছেন বঙ্গবন্ধুকে নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘৫৭০’। গত ৮ আগস্ট বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে নিবন্ধনের মাধ্যমে  ছবিটির কার্যক্রম শুরু হয়। তার নির্মিত প্রথম চলচ্চিত্র ‘গাড়িওয়ালা’ ৩৬টি দেশের শতাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় এবং জাতীয় পুরস্কারসহ ২৭টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে। ২য় চলচ্চিত্র ‘গোপন’ এখন পর্যন্ত মোট ১০টি দেশের ১৪টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এবং সম্প্রতি মস্কোতে অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ডিটেকটিভ ফেস্ট-এ ফিচার ফিল্ম বিভাগে ‘স্পেশাল মেনশন’ পুরস্কার এবং দিল্লী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘অ্যাক্রস দ্য বর্ডার’ বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসাবে পুরস্কার লাভ করে।

এদিকে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত আশরাফ শিশিরের ২১ ঘণ্টা দৈর্ঘ্যের চলচ্চিত্র ‘আমরা একটা সিনেমা বানাবো’ ইতিমধ্যেই সেন্সর বোর্ডে জমা দেওয়ার জন্য প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন পরিচালক শিশির।

/এস/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!