X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‌‘জাজ’ ইস্যুতে চলচ্চিত্র পরিবারে বিভক্তি!

ওয়ালিউল বিশ্বাস
২২ নভেম্বর ২০১৮, ১৫:৪৯আপডেট : ২২ নভেম্বর ২০১৮, ১৮:২৩

নায়ক ফারুক

চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত ‘চলচ্চিত্র পরিবার’-এর প্রধান নেতা চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক। মূলত যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণ ও বিদেশি ছবি আমদানিতে অনিয়মের প্রতিবাদে এই পরিবারের জন্ম। এদিকে এই পরিবারের বিপরীতে মূলত একাই দাঁড়িয়ে আছেন প্রযোজক আবদুল আজিজ তথা জাজ মাল্টিমিডিয়া।
তবে গতকাল ২১ নভেম্বর জাজ মাল্টিমিডিয়ার পক্ষ থেকে গণমাধ্যমে জানানো হয়, তাদের মুক্তি প্রতীক্ষিত সিনেমা ‘দহন’-এর আজকের (২২ নভেম্বর) অনুষ্ঠানে প্রধান অতিথির আসনে বসছেন নায়ক ফারুক! এমন খবরে ধারণা করা হচ্ছিল, এবার বুঝি দুই পক্ষের দা-কুমড়া সম্পর্কের অবসান ঘটছে। চলচ্চিত্রে ফিরছে স্থিরতা, হচ্ছে সম্মিলিত ঐক্যজোট।
কিন্তু না, পুরনো বৈরী হাওয়া এখনও বইছে চলচ্চিত্র পরিবারের সংগঠনগুলোর ভেতরে। তাই গত ১২ ঘণ্টার মাথায় অনেকে বেঁকেও বসেছেন- এই অনুষ্ঠানে অংশ নেওয়া আর না নেওয়া ইস্যুতে।
আজ, বৃহস্পতিবার (২২ নভেম্বর) বেলা ৩টা নাগাদ সর্বশেষ সিদ্ধান্ত হচ্ছে, বিএফডিসির মান্না ডিজিটাল কমপ্লেক্স চত্বরে সন্ধ্যা সাড়ে ৬টায় আয়োজিত জাজ মাল্টিমিডিয়ার ‘দহন’ ছবির অনুষ্ঠানে যাচ্ছেন না প্রধান অতিথি নায়ক ফারুক। কিন্তু তাদের জন্য একটি ভিডিও বার্তা পাঠিয়েছেন তিনি। সেটাই অনুষ্ঠানে প্রচার হবে প্রজেক্টরে।
বাংলা ট্রিবিউনকে ফারুক বললেন, ‘খুব যাওয়ার ইচ্ছে ছিল। কিন্তু যেতে পারছি না।’

আবদুল আজিজ অপরদিকে খোঁজ নিয়ে জানা যায়, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি, শিল্পী সমিতিসহ অন্যান্য বেশিরভাগ সদস্য আজকের অনুষ্ঠানে যাচ্ছেন না।
কিন্তু কেন যাচ্ছেন না, সম্মত হয়েও কেন এই স্ববিরোধী অবস্থান। জানতে চাওয়া হয়েছিল নায়ক ফারুকের কাছেই। তিনি বললেন, ‘সমিতি (শিল্পী সমিতি) যাবে না, এই কথাটা এখানে প্রযোজ্য হবে না। কারণ, শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর তো জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে কাজ করেন নিয়মিত। অনুষ্ঠানে তিনি তো যাবেনই। যদি কেউ না যায়, সেটা হলো ব্যক্তিগত সিদ্ধান্ত।’
তবে ফারুকের কথাটা পুরোটা মিলছে না। কারণ, মিশা সওদাগরও যাচ্ছেন না। শুটিংয়ের কাজে তিনি এখন নেত্রকোনায় অবস্থান করছেন। ঢাকায় ফিরবেন আগামীকাল, ২৩ নভেম্বর। কিন্তু তার কথাতেও আছে নায়ক ফারুকের রেশ। ‘এটা মানতেই হবে, প্রযোজনা প্রতিষ্ঠান হিসেবে জাজ দেশের সর্বাধিক ছবি করছে। কিন্তু তাদের একতরফা সিদ্ধান্ত থেকে বের হয়ে আসতে হবে। তারা যদি অন্যদের সম্মান দেয়, আমাদেরও উচিত তাদের সম্মান দেওয়া। আমি ঢাকায় থাকলে অনুষ্ঠানে অবশ্যই যেতাম।’
তবে সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান সাফ জানালেন, তিনি অনুষ্ঠানে যাচ্ছেন না। বললেন, ‘এটা রিউমার। আমি যাচ্ছি না। যাওয়ার প্রশ্নই আসে না।’
এদিকে চলচ্চিত্র পরিবারের অপর শক্তিশালী সংগঠন পরিচালক সমিতির পক্ষ থেকেও কেউ থাকছেন না জাজের আজকের এই বিশেষ অনুষ্ঠানে।
সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সন্ধ্যায় (২২ নভেম্বর) কয়েকটি ছবির প্রিভিউ দেখতে হবে। আমি এফডিসিতে থাকবো না। এছাড়াও সমিতির কেউ অনুষ্ঠানে যাবেন না। কারণ, আমরা তাদের অনুষ্ঠানেই যাওয়ার চেষ্টা করি, যারা আমাদের সমিতির সদস্য। এই ছবির পরিচালক (রায়হান রাফী) আমাদের সদস্য নন। তাই নীতিগতভাবে অনুষ্ঠানে কেউ যাবেন না।’
শিল্পী সমিতির দুই প্রধান নেতা মিশা সওদাগর ও জায়েদ খান তাহলে কী চিত্রনায়ক ফারুক একদিকে, বাকি সব অন্য দিকে? কিন্তু এমন হলো কেন?
‘‘জাজ মাল্টিমিডিয়ার আজিজ সাহেব আমাকে প্রস্তাব দেয়। আমি তখন তাদের বলি, চলচ্চিত্রের জন্য মঙ্গলকর যা, তা করতে হবে। প্রযোজক হয়ে প্রেক্ষাগৃহে প্রভাব বিস্তার না করা, নিয়ম মেনে চলচ্চিত্র নির্মাণ করা- এগুলোই আমার চাওয়া। তখন আজিজ সাহেব (প্রযোজক আবদুল আজিজ) আমাকে বলেন, ‘কী করতে হবে আপনি বলুন, তারপর দেখুন কতটুকু করতে পারি। চলচ্চিত্রের মঙ্গলের জন্যেই আমি সিনেমায় আছি।’ তার কথা শুনে মনে হয়েছে তিনি বেশ খোলা মনের মানুষ। আমিও মনে করি বিভেদ ভুলে একসঙ্গে সবারই (চলচ্চিত্র পরিবার ও জাজ মাল্টিমিডিয়া) কাজ করা উচিত। তাই আজকের অনুষ্ঠানে যাওয়ার খুব ইচ্ছে ছিল, কিন্তু যেতে পারছি না। কারণ, সন্ধ্যায় রাজনৈতিক মিটিং আছে। এটা করাটা জরুরি হয়ে পড়েছে। এটা তো অনেকেই জানেন, আমি জাতীয় নির্বাচনে দাঁড়ানোর প্রস্তুতি নিচ্ছি।’’ বাংলা ট্রিবিউনকে এভাবেই বিস্তারিত বললেন ফারুক।
তাহলে অন্যান্য সংগঠন কি চলচ্চিত্রের মঙ্গল চায় না? তারা এভাবে পিছু হটছে কেন! এমন বিস্ময়ের বিপরীতে ফারুক জানান, সমিতি নয়, ব্যক্তিগতভাবে অনেকেই যাবেন না।
কারণটা স্পষ্ট হলো তার ভাষ্যে, ‘আমার মনে হয়, জাজ মাল্টিমিডিয়া অনুষ্ঠানের কার্ডটা প্রপারভাবে সবাইকে পাঠায়নি। আমাকে পাঠিয়েছেন। কিন্তু তাদের (সংগঠনগুলো) বোধহয় সেভাবে পাঠায়নি। বুঝতে হবে, এখানে বড় ধরনের একটা গ্যাপ অনেক দিন ধরে আছে। তাই আরও আন্তরিক হওয়ার দরকার ছিল জাজের। আমার কথা স্পষ্ট, আমি ১৮ সংগঠনের নেতা। যখন দেখব কোথাও ঝামেলা হয়ে যাচ্ছে, অনেক বোদ্ধা হয়ে গেছেন। আমি সেখানে যাবো না। যদি আমার কথা গুরুত্বপূর্ণ হয়ে না ওঠে আমি সেখানে থাকি না! আমি সেখানে যাই না। আমার মতের বিরুদ্ধে আমার বাবাও আমাকে কাজ করাতে পারেননি। যদি দরকার হয় কোনও দিন এফডিসিতেই যাবো না।’
এদিকে জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ জানালেন, প্রতিটি সমিতিতে কার্ড পাঠানো হয়েছে। আন্তরিকভাবে তাদের আমন্ত্রণ জানানো হয়েছে।
পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার ‘দহন’ ছবির তরুণ পরিচালক রায়হান রাফী বললেন, ‘আমিসহ অনেক শিল্পী সমিতিতে গিয়েছিলাম। এছাড়াও অন্যদের সঙ্গে কথা বলেছি। আমরা একটি সুন্দর সময়ের জন্য অপেক্ষা করছি। এ মুহূর্তে সবাইকে একসঙ্গে কাজ করা দরকার। এর বিকল্প নাই। তাই আমরা চাই সবাই অনুষ্ঠানে উপস্থিত হয়ে আমাদের শুভ কামনা জানাবেন।’
জাজ ও চলচ্চিত্র পরিবারের বিপরীত অবস্থান অনেক দিনের। দ্বন্দ্বটি ভয়াবহ রূপ ধারণ করে গত বছরের ঈদুল ফিতরে ‘বাদশা’ ও ‘নবাব’ ছবির সেন্সর নিয়ে। যৌথ প্রযোজনার এ সিনেমাগুলো মুক্তি না দেওয়ার জন্য আন্দোলনে নেমেছিল চলচ্চিত্রের ১৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত ‘চলচ্চিত্র পরিবার’। বিষয়টি নিয়ে সেন্সর বোর্ডের সামনে অবস্থান ধর্মঘট করেন তারা। সে সময়ই  সেন্সর বোর্ডের জ্যেষ্ঠ সদস্য ও হল মালিক সমিতির সভাপতি নওশাদকে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়। এরপর থেকেই দুইভাগে পুরোপুরি বিভক্ত হয়ে পড়ে তারা।
এমনকি ‘চলচ্চিত্র ফোরাম’ নামের নতুন সংগঠন তৈরি করেছিলেন নায়ক শাকিব খান ও জাজ মাল্টিমিডিয়া এক হয়ে। সিয়াম-পূজার সঙ্গে পরিচালক রায়হান রাফীর সেলফি ‘দহন’-এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ ও পূজা চেরী। সাংবাদিক হিসেবে দেখা যাবে জাকিয়া বারী মমকে। পরিচালনায় আছেন রায়হান রাফী। সন্ত্রাস ও মাদকবিরোধী কাহিনি নিয়ে ছবিটির গল্প।
জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত আলোচিত এ ছবিটি মুক্তির কথা রয়েছে ৩০ নভেম্বর। ‘দহন’ সিয়াম-পূজা জুটির দ্বিতীয় ছবি। প্রথমটির নাম ‘পোড়ামন-টু’।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার