X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ছাড়পত্র পেল রোহিঙ্গা নিয়ে নির্মিত ‘জন্মভূমি’

বিনোদন রিপোর্ট
২৬ নভেম্বর ২০১৮, ১৩:৫৫আপডেট : ২৭ নভেম্বর ২০১৮, ১৩:২১

শরণার্থী ক্যাম্পে রওনক হাসান বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্মিত চলচ্চিত্র ‘জন্মভূমি’। বিষয়টি নিশ্চিত করেছেন এর নির্মাতা প্রসূন রহমান। তিনি জানান, গত ২০ নভেম্বর বিনা কর্তনে এটি প্রেক্ষাগৃহে প্রদর্শনের অনুমতি পেয়েছে।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন ছোটপর্দার অভিনেতা-নাট্যকার রওনক হাসান ও মডেল সায়রা জাহান। মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে ছবিটি তৈরি হয়েছে। এখানে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন রওনক। তার নায়িকা হিসেবে সঙ্গে আছেন সায়রা।
রওনক ও সায়রা দুজনই রোহিঙ্গা। তবে রওনক ১০ বছর আগে বাংলাদেশে এসেছেন। তাই এবারের শরণার্থীরা বাংলাদেশে আসার পর থেকে তিনি নতুন রোহিঙ্গা ক্যাম্পে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন। যেখানে তার পরিচয় হয় তরুণী শরণার্থী সায়রার সঙ্গে।
ছবিটি সম্পর্কে রওনক হাসান বাংলা ট্রিবিউন বলেছিলেন, ‘প্রত্যেক মানুষেরই তার জন্মভূমিতে বাঁচা ও মৃত্যুর অধিকার আছে। তা সে যে দেশেরই শরণার্থী হোক। এই চলচ্চিত্রটি রোহিঙ্গাদের শরণার্থী জীবনের ওপর ভিত্তি করে নির্মিত। সমগ্র পৃথিবীর জন্যই এ ছবিটি প্রাসঙ্গিক। বিশ্বজুড়ে যে শরণার্থী সমস্যা তারই একটা রূপ উঠে আসবে এতে। এখানে প্রেম আছে, দেশপ্রেম আছে, আছে মানবিকতাও।’ ছবির একটি দৃশ্যে সায়রা জাহান ও রওনক হাসান
প্রসূন রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চলচ্চিত্রটি ডিসেম্বর মাসেই স্বল্প পরিসরে মুক্তি দেওয়ার চেষ্টা চলছে। জীবনঘনিষ্ঠ বা বাস্তবধর্মী চলচ্চিত্র তো এমনিতেই খুব বেশি প্রেক্ষাগৃহে স্থান পায় না। তাই মাল্টিপ্লেক্স বা সিনেপ্লেক্সগুলোতেই মুক্তি দেওয়ার  ইচ্ছে আমাদের। এরপর হয়তো শহর ও দেশের বাইরে মুক্তি দেওয়ার চেষ্টা চলবে। পাশাপাশি বেশ কিছু আর্ন্তজাতিক চলচ্চিত্র উৎসবেও এটি অংশগ্রহণ করবে।’

জানা যায়, গত ৫ থেকে ১২ জুলাই পর্যন্ত কক্সবাজারের উখিয়া ক্যাম্পে এর কাজ চলেছে। এছাড়া বেশ কিছু দৃশ্য রাখা হয়েছে নাফ নদীতে। যে পথ দিয়ে শরণার্থীরা উখিয়ায় ঢুকেছে। ছবিটি নির্মিত হয়েছে বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেডের ব্যানারে।

/এমআই/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা