বিদেশে রেকর্ড ভাঙলো ‘দেবী’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৪৭, ডিসেম্বর ০৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৩:০১, ডিসেম্বর ০৬, ২০১৮

‘আয়নাবাজি’ ও ‘ঢাকা অ্যাটাক’র রেকর্ড ভাঙলো ‘দেবী’আন্তর্জাতিক অঙ্গনে গত ক’বছর ধরেই বাণিজ্যিকভাবে বাংলা ছবি প্রদর্শিত হচ্ছে। এরমধ্যে অন্যতম দেশ কানাডা। সেখানে ‘দেবী’র আগে সবচেয়ে ভালো ব্যবসা করেছে অমিতাভ রেজা চৌধুরীর ‘আয়নাবাজি’ ও দীপংকর দীপনের ‘ঢাকা অ্যাটাক’ ছবি দুটি।
তবে চলতি সপ্তাহে এ দুটি ছবিকে টপকে গেল জয়া আহসান প্রযোজিত ও অনম বিশ্বাস পরিচালিত ছবি ‘দেবী’।
এটি এখন সেখানকার বক্স অফিসের শীর্ষে (বাংলা ছবির বিবেচনায়) অবস্থান করছে। বিষয়টি নিশ্চিত করেছে ছবিগুলোর আন্তর্জাতিক পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রো’র প্রেসিডেন্ট মো. অলিউল্লাহ সজিব।
তার তথ্যমতে, কানাডার বক্স অফিসে ‘আয়নাবাজি’র সর্বমোট আয় ৪৮০৫৫ ডলার ও ‘ঢাকা অ্যাটাক’-এর ২৩৬৪৪ ডলার। অন্যদিকে চলতি সপ্তাহে এসে ‘দেবী’র আয় হয়েছে ৪৯৮৪৪ ডলার। বাংলাদেশের কোনও ছবি কানাডায় মুক্তির মাত্র ১৭ দিনের মাথায় (২ ডিসেম্বর পর্যন্ত) যা অবিশ্বাস্য।
কানাডার কমস্কোর-এর সূত্র ধরে স্বপ্ন স্কেয়ারক্রোর প্রেসিডেন্ট মো. অলিউল্লাহ সজিব বলেন, ‘‘কানাডার সঙ্গে আমেরিকার বক্স অফিস আয় ধরলে ‘দেবী’ এরই মধ্যে এমন এক অবস্থানে পৌঁছে গেছে, যা বাংলা ছবির জন্য একটা ইতিহাস।’’
তিনি জানান, কানাডা-আমেরিকা-মধ্যপ্রাচ্য মিলিয়ে এতদিনের সর্বোচ্চ আয়কারী বাংলাদেশের সিনেমা ‘ঢাকা অ্যাটাক’ থাকলেও এখন সেটি বেশ পেছনে পড়ে গেছে ‘দেবী’র।
১৬ নভেম্বর ছবিটি কানাডায় মুক্তি পায় স্বপ্ন স্কেয়ারক্রো’র পরিবেশনায়।
নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জনপ্রিয় উপন্যাস ‘দেবী’ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। বাংলাদেশ সরকারের আর্থিক অনুদানের পাশাপাশি এটি প্রযোজনা করেছে জয়া আহসানের প্রতিষ্ঠান ‘সি-তে সিনেমা’। এতে মিসির আলি চঞ্চল চৌধুরী, রানু জয়া, নীলু শবনম ফারিয়া, আনিস অনিমেষ আইচ ও সাবের চরিত্রে অভিনয় করেছেন ইরেশ যাকের।

গত ১৯ অক্টোবর ছবিটি সারাদেশে মুক্তি পেয়েছে। মিলেছে বাণিজ্যিক সফলতাও।

/এমআই/এমএম/এমওএফ/

লাইভ

টপ