X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

‘জন্মভূমি’ শুধু মাল্টিপ্লেক্সে, কিন্তু কেন?

বিনোদন রিপোর্ট
০৮ ডিসেম্বর ২০১৮, ১৮:১৩আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৮, ১৮:৪৯

জন্মভূমি’র একটি দৃশ্য একটি পূর্ণদৈর্ঘ্যের সিনেমা সারা দেশের বিভিন্ন ধারার প্রেক্ষাগৃহে মুক্তি পাবে, এটাই সব নির্মাতার আকাঙ্ক্ষা থাকে। তবে এই আকাঙ্ক্ষার বিপরীতে একরকম ঘোষণা দিয়েই হাঁটছেন প্রসূন রহমান। জানালেন, তার নির্মিত ‘জন্মভূমি’ মুক্তি দিচ্ছেন শুধু মাল্টিপ্লেক্সে!   
রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবন, স্বপ্ন ও তাদের আত্মপরিচয় সংকট নিয়ে নির্মিত এই চলচ্চিত্রটি মুক্তির দিন চূড়ান্ত হয়েছে ১৪ ডিসেম্বর।
কেন শুধুই মাল্টিপ্লেক্স? প্রসূন রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘প্রথমত এমনিতেই এই ধরনের ছবি হল পায় না। এটা একটা বড় ক্রাইসিস। বাংলাদেশের প্রথম সরকারি অনুদানপ্রাপ্ত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সূর্যদীঘল বাড়ী’র কথা হয়তো জানেন সবাই। মুক্তির সময় ছবিটি একটি হলও পায়নি। প্রায় একই ঘটনা ঘটেছে ‘মাটির ময়না’ মতো সিনেমার ক্ষেত্রেও। একটি হল পেলেও তিন দিনের মাথায় ছবিটি নামিয়ে ফেলা হয়। ভাবা যায়! এই ক্রাইসিসগুলো তো আমাদের দেশে প্রথম থেকেই চলে আসছে। সেই বাস্তবতা আর অভিমান, যা-ই বলুন না কেন, এসব ভেবে আমরা সিঙ্গেল স্ক্রিনের (এক হলের প্রেক্ষাগৃহ) দিকে এবার আর যাচ্ছি না। সরাসরি মাল্টিপ্লেক্সে যাচ্ছি। আমাদের ছবিটি স্টার সিনেপ্লেক্স আর ব্লকবাস্টার সিনেমাসে দিচ্ছি। এর বাইরে দেশে আর কোনও মাল্টিপ্লেক্স নেই-ও। তবে এসবের মধ্য দিয়েই আমরা সিনেমা বানাতে চাই, মানুষদের দেখাতে চাই। আর বিকল্প প্রদর্শনের ব্যবস্থাও করছি। দেখা যাক কী হয়।’’   
রোহিঙ্গা শরণার্থীদের আত্মপরিচয়ের সংকট, শরণার্থী শিবিরের অভ্যন্তরের জীবন সংগ্রাম ও তাদের জন্মভূমিতে ফিরে যাওয়ার অন্তর্গত আকুতিকে ধারণ করে বেঙ্গল মাল্টিমিডিয়ার প্রযোজনায় নির্মিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র জন্মভূমি। দীর্ঘদিনের গবেষণা শেষে এর চিত্রনাট্য তৈরি ও নির্মাণ করেছেন প্রসূন রহমান।
২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে যে ৮ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থী এ পর্যন্ত বাংলাদেশে আশ্রয় নিয়েছে। ধারণা করা হয় তাদের মাঝে প্রায় ৬৫ হাজার নারী অন্তঃসত্ত্বা ছিল। যাদের অনেকেই এরই মধ্যে মা হয়েছেন। মা হতে যাচ্ছেন বাকিরাও।
প্রসূন রহমান জানান, ‘জন্মভূমি’র গল্পের মূল কেন্দ্রে আছেন সোফিয়া নামের একজন অন্তঃসত্ত্বা নারী, যে তার সন্তানকে এই শরণার্থী শিবিরে জন্ম দিতে চান না। সোফিয়া চান যেকোনও উপায়ে নিজের জন্মভূমিতে ফিরে যেতে, নিজের জন্মভূমিতে নিজের সন্তানকে জন্ম দিতে। শরণার্থী শিবিরের এই জনাকীর্ণ আশ্রয়ে নিজের সন্তানকে বড় করে তোলার মাঝে সে আনন্দের কোনও ভাবনা খুঁজে পায় না।
জন্মভূমি’র আরেকটি দৃশ্য প্রসূন বললেন, ‘এর পরের গল্প ঘটমান বর্তমানের। সে গল্পে পাওয়া যায় বাস্তবের জমিন থেকে উঠে আসা ঘূর্ণায়মান আরও কিছু চরিত্র এবং চরিত্রগুলোর যার যার অবস্থান থেকে দেখা নিজস্ব বয়ান। কিন্তু সকল প্রতিকূলতা এড়িয়ে চলতে থাকে জন্মভূমি অভিমুখে সোফিয়ার অন্তর্গত অভিযাত্রা। যে যাত্রা প্রত্যাশিত হলেও বিপদসংকুল। তবে সে সফল হয় কিনা আমাদের জানা হয় না।’
চলচ্চিত্রে সোফিয়া চরিত্রে অভিনয় করেছেন নবাগতা সায়রা আক্তার জাহান এবং মানিক চরিত্রে রওনক হাসান। তাদের সাথে রয়েছেন সঙ্গীতা চৌধুরী, জয়নাল জ্যাক, নাসির উদ্দিন, অংকন চাকমা এবং একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন জার্মান অভিনেত্রী পামেলা কেচটার।
‘জন্মভূমি’র নির্বাহী প্রযোজক দেওয়ান শামসুর রাকিব এবং প্রযোজক সৈয়দ আশিক রহমান।
জানা গেছে, আসছে জানুয়ারি থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণের আমন্ত্রণ পেয়েছে ‘জন্মভূমি’। প্রসূন রহমান নির্মিত দ্বিতীয় চলচ্চিত্র এটি। প্রশাসনিক বিকেন্দ্রীকরণের চূড়ান্ত প্রয়োজনীয়তার বিষয়টিকে উপজীব্য করে ‘ঢাকা ড্রিম’ নামে আরেকটি চলচ্চিত্র রয়েছে নির্মাণের শেষ পর্যায়ে।
ট্রেলারে ‘জন্মভূমি’:

/এস/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…