X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

গান-ভিডিওতে দেশকে শ্রদ্ধা

বিনোদন রিপোর্ট
১৬ ডিসেম্বর ২০১৮, ১০:০২আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৮, ১১:১০

বিজয়ের গানের শিল্পীরা আজ মহান বিজয় দিবস। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে অনুপ্রেরণা দিতে তখন রচিত হয়েছিল শত গান। এখনও দেশের গান নির্মাণে সেই উদ্দীপনার ছটা চলে আসে। মুক্তিযুদ্ধ ও বিজয় দিবসকে নিয়ে এবারও তৈরি হয়েছে নতুন গান। এছাড়াও কিছু কালজয়ী গান এসেছে নতুন রূপে। এবারের বিজয় দিবসকে নিয়ে তৈরি এমন কিছু গানের ভিডিও নিয়েই আমাদের এ আয়োজন-

বাংলাদেশ:
সংগীতশিল্পী ইমরান মাহমুদুল প্রকাশে করেছেন ‘বাংলাদেশ’ নামের মৌলিক গান। রবিউল ইসলাম জীবনের কথায় এটির সুর-সংগীত করেছেন ইমরান নিজেই। আর গানটির ভিডিও নির্মাণ করছেন সৈকত রেজা। বিশেষ গানচিত্রটি প্রকাশ পেয়েছে সংগীতশিল্পীর ইউটিউব চ্যানেলে।

পূর্ব দিগন্তে:
গোবিন্দ হালদারের লেখা ও সমর দাসের সুর করা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এ গানটি গেয়েছেন মাকসুদ, এলিটা, মিনার ও পড়শী। গানটির ভিডিও তৈরি করেছে রবি আজিয়াটা।
 

করার ওই লৌহ কপাট:
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এ গানটি নতুনভাবে সংগীতায়োজন করেছেন সন্ধি। এতে কণ্ঠ দিয়েছেন শাওন গানওয়ালা ও নন্দিতা। ভিডিওটি পরিচালনায় আছেন রায়হান রাফী। এসেছে প্রাণ আরএফএলের ইউটিউব চ্যানেলে।

সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি:

‘সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি, ও আমার বাংলাদেশ প্রিয় জন্মভূমি’ মনিরুজ্জামান মনিরের কথায় এ গানটি গেয়েছিলে সৈয়দ আব্দুল হাদী। সুর ও সংগীত পরিচালনা করেন আলাউদ্দিন আলী। ২৯ বছর পর এর ভিডিও নির্মিত হয়েছে। বাংলাঢোল থেকে প্রকাশিত গানটির ভিডিও তৈরি করেছেন হৃদয় চৌধুরী। ভিডিওতে থাকছেন সৈয়দ আবদুল হাদী। বাংলাঢোলের ইউটিউব চ্যানেলের অবমুক্ত হয়েছে এটি।

মা’র নাম বাংলাদেশ:

 আসাদুজ্জামান রনির গাওয়া এ গানটির সুর করেছেন যাদু রিছিল। গাওয়ার পাশাপাশি এর কথা লিখেছেন রনি নিজেই। গায়কের ইউটিউব চ্যানেলে এটি অবমুক্ত হয়েছে।

আমার দেশ:
জিসান মাল্টিমিডিয়ার প্রযোজনায়  এ গানে কণ্ঠ দিয়েছেন ইবরার টিপু, এফ এ সুমন ও সালমা। এর কথা ও সুর করেছেন জিয়াউদ্দিন আলম। সংগীতায়োজন আছেন প্রত্যয় খান। গানটি জিসান মাল্টিমিডিয়ার ইউটিউব চ্যানেলে অবমুক্ত হয়েছে।

যুদ্ধশিশু:
এ গানটি গেয়েছেন ইমরান খন্দকার। লিখেছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম (এনডিসি), সুর করেছেন সুজন ও সংগীতায়োজন করেছেন ফরহাদ। গানটির ভিডিও নির্মাণ করেছেন বর্ণ চক্রবর্তী। মডেল হয়েছেন কণ্ঠশিল্পী ইমরান নিজেই।
আজব রেকর্ডসের ইউটিউব চ্যানেল দর্শক-শ্রোতারা এটি পাচ্ছেন।

তোমরাই বাংলাদেশ:
শাওন গানওয়ালা ও আয়েশা মৌসুমীর গাওয়া গান এটি। জনি হকের লেখা এই গানটির কিছু কথা এমন, ‘তোমরা শুরু, তোমরা অশেষ, তোমরাই বাংলাদেশ।’ গানটির সুর-সংগীত করেছেন জেকে। এর লিরিক্যাল ভিডিও জিসান মাল্টিমিডিয়ার ব্যানারে ইউটিউবে এসেছে।

বিজয়ের গল্প:
মাহদীর গাওয়া এ গানটির কথা এমন, ‘লাল সবুজের পতাকা/ অনেক রক্তে আঁকা/ অনেক স্বপ্ন অনেক কথা/ অজানা অনেক ব্যথা/এই আমাদের বিজয়ের গল্প/ আমাদের স্বাধীনতা।’ গানটি লিখেছেন ও সুর করেছেন আজম চৌধুরী। সংগীতায়োজনে সুমন কল্যাণ। আজম চৌধুরীর ইউটিউব চ্যানেলে এটি এসেছে।

/এম/
সম্পর্কিত
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!