X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রকৌশলীদের জন্য ‘হাসিনা: অ্যা ডটারস টেল’

বিনোদন রিপোর্ট
১৮ ডিসেম্বর ২০১৮, ১৯:০১আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৮, ২০:৩১

বামে ছবিটির পোস্টার, ডানে বঙ্গবন্ধুর দুই কন্যার একটি দৃশ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিজীবনের অজানা-অদেখা গল্প নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘হাসিনা: অ্যা ডটারস টেল’ দেখানো হবে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি)-এর অডিটোরিয়ামে।
কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশনের উদ্যোগে আগামী ২০ ডিসেম্বর সন্ধ্যা ৭টায় এটি প্রদর্শিত হবে।
এ সম্পর্কে আইইবি’র প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগতজীবন নিয়ে নির্মিত ডকুফিল্মটি আইইবিতে দেখানোর সিদ্ধান্ত হয়েছে। এটি শুধু একটি ডকুফিল্ম নয়, ঐতিহাসিক দলিলও বটে। যা সবাইকে সামনের দিকে এগিয়ে নিতে ভূমিকা রাখবে বলে আমি মনে করি। তাই সকল প্রকৌশলীরা যেন দেখতে পারে সে জন্যই আইইবিতে এটি দেখানোর ব্যবস্থা করা হচ্ছে।’
১৬ নভেম্বর ঢাকা ও চট্টগ্রামের মোট ৩টি মাল্টিপ্লেক্স ও একটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে নির্মিত এ ডকুফিল্মটি।
‘হাসিনা, অ্যা ডটারস টেল’ ছবিটি নিয়ে চমকের প্রথম সূত্রপাত হয় গত ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিনে। এদিন হুট করেই অন্তর্জালে প্রকাশ পায় ‌‌‘হাসিনা, অ্যা ডটারস টেল’ শিরোনামের একটি সিনেমার ট্রেলার। যেটি দেখার পর বেশ চমকিত হন দর্শক-সমালোচকরা।
আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) ও অ্যাপেলবক্স ফিল্মস-এর যৌথ প্রযোজনায় এটি নির্মাণ করেছেন রেজাউর রহমান খান পিপলু। ছবিটির চিত্রগ্রহণে ছিলেন সাদিক আহমেদ।
ছবিটি নির্মাণ ভাবনা প্রসঙ্গে নির্মাতা রেজাউর রহমান খান পিপলু বাংলা ট্রিবিউনকে আগেই বলেছেন, ‘এটা অলমোস্ট আমাদের পাঁচ বছরের পরিশ্রমের ফসল। যদিও শুরুতে এমন কিছু করবো ভাবিইনি। শুরুতে আমরা চেয়েছি প্রধানমন্ত্রীর পারসোনাল অ্যাকটিভিটিগুলো রেকর্ড করে রাখতে। যার তেমন কোনও উদ্দেশ্য ছিল না। বছর দুই পরে এসে মনে হলো এটা নিয়ে অসাধারণ কিছু করা যায়। কারণ, উনার পুরো লাইফটা এত বেশি ড্রামাটিক, সেটা সবাই জানেন। এখানে আমি তাঁর সেই ছোট ছোট জীবনের গল্পগুলোকে এক সুতোয় বাঁধার চেষ্টা করেছি।’
নির্মাতা জানান, ‘হাসিনা, অ্যা ডটারস টেল’ ডকুফিল্মটির দৈর্ঘ্য ৭০ মিনিট। যেখানে প্রধানমন্ত্রী ছাড়াও তার পরিবারের সদস্যদের দেখা যাবে। উঠে আসবে শেখ হাসিনার সাধারণ জীবনের অসাধারণ কিছু মুহূর্ত। যেখানে তিনি কখনও মেয়ে, কখনও মা, কখনও বোন আর কখনও আমজনতার নেত্রী হিসেবে দেখা দেবেন।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার জ্যেষ্ঠ সন্তান শেখ হাসিনা। ভাই-বোনদের মধ্যে শেখ হাসিনা ও শেখ রেহানা ছাড়া কেউই জীবিত নেই। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের অন্য সদস্যরা ঘাতকদের গুলিতে নিহত হন।
১৯৮১ সালে আওয়ামী লীগের নেতৃত্বে আসেন শেখ হাসিনা। ১৯৯৬ সালে তাঁর নেতৃত্বে জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন শেখ হাসিনা। এরপর ২০০৮ সালে দ্বিতীয় এবং ২০১৪ সালে তৃতীয়বারের মতো নির্বাচনে জয়ী হয়ে প্রধানমন্ত্রী হন তিনি।
ছবিতে ব্যবহৃত একটি গান:

/এসও/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা