X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বিদায়ের দিনে ফিরে এলো ‘গোলাপী’র গল্প

ওয়ালিউল বিশ্বাস
২৩ ডিসেম্বর ২০১৮, ০০:০৪আপডেট : ২৩ ডিসেম্বর ২০১৮, ১৬:২৮

বিদায়ের দিনে ফিরে এলো ‘গোলাপী’র গল্প ১৯৭৮ সালে মুক্তি পায় ‘গোলাপী এখন ট্রেনে’ চলচ্চিত্র। এর একটি দৃশ্যে দেখা যায়, দুই সারি সরু রেললাইন ধরে ট্রেন চলে যাচ্ছে। পেছনে পড়ে থাকছে কবরগুলো। অনবদ্য এ সিনেমাটি ‌‘শ্রেষ্ঠ চলচ্চিত্র’ হিসেবে সে বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। দুর্দান্ত শট নেওয়া সেই স্থানটি জামালপুরের।
সদ্য প্রয়াত নির্মাতা আমজাদ হোসেনের প্রিয় স্থানগুলোর একটি এই কবরস্থান। আর সেখানেই আজ (২৩ ডিসেম্বর) সকালে সমাহিত হবেন দেশবরেণ্য এ মানুষটি।
ঘটনা ও দাফনের বিষয়টি বাংলা ট্রিবিউনকে জানান আমজাদ হোসেনের বড় ছেলে সাজ্জাদ হোসেন দোদুল। তিনি বলেন, ‘আমরা প্রথম ঠিক করেছিলাম মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে বাবাকে সমাহিত করব। কিন্তু এক লেখক আমাদের তথ্য দেন বাবার শেষ ইচ্ছে ছিল তার জন্মস্থান জামালপুরে সমাহিত হওয়ার। সেই লেখক দুই বাংলার খ্যাতিমানদের নিয়ে একটি বই লিখেছেন। তিনি বাবার অডিও রেকর্ডটি আমাদের শোনান। সঙ্গে সঙ্গে আমরা সিদ্ধান্ত পরিবর্তন করি। বাবার ইচ্ছে অনুযায়ী জামালপুরের সেই কবরস্থানেই তাকে সমাহিত করা হবে।’
‘গোলাপী এখন ট্রেনে’ ও কবরস্থান প্রসঙ্গে এই নির্মাতা আরও বলেন, ‘‘এই চলচ্চিত্রটির একটি দৃশ্য ছিল জামালপুর কবরস্থানের। যখন আমাদের এলাকায় ছবিটি প্রদর্শিত হয়েছিল, হলের লোকজন চিৎকার করে বলতো ‘জামালপুর জামালপুর’। পৌরসভার তত্ত্বাবধানে চলে এ কবরস্থানটি। সেখানে রাতের বেলা হাজার খানেক নিয়নবাতি জ্বলে এখনও। অপরূপ এক চিত্র তখন ভেসে ওঠে। আমরা খুব খুশি, বাবার প্রিয় জন্মস্থানে, প্রিয় কবরস্থানে তাকে রাখতে পারছি বলে।’’
আজ (২২ ডিসেম্বর) সকাল ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত প্রখ্যাত চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে শেষ শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ। সেখানেই কথাগুলো বলেন দোদুল।
সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত এ অনুষ্ঠানে তাকে শ্রদ্ধা জানাতে উপস্থিত হন নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, নাসির উদ্দিন ইউসুফ, গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, অভিনয়শিল্পী আজাদ আবুল কালাম, আহসান হাবিব নাসিম, হেলাল খান, সালাউদ্দিন লাভলু, পরিচালক মোস্তাফিজুর রহমান গুলজার, এসএ হক অলিকসহ অনেকে।

শহীদ মিনারে শ্রদ্ধা শেষে মরদেহটি নিয়ে যাওয়া হয় এটিএন বাংলা চ্যানেল কার্যালয়ে। এরপর তাকে নিয়ে যাওয়া হয় তার দীর্ঘদিনের কর্মস্থল বিএফডিসিতে। বেলা ১টার সময় মরদেহ এফডিসিতে আনার পর বাদ জোহর জানাজা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন এটিএম শামসুজ্জামান, রিয়াজ, ফেরদৌস, ড্যানি সিডাক,  আরিফিন শুভ, জায়েদ খান, সাইমন সাদিক, পরিচালক মুশফিকুর রহমান গুলজার, বদিউল আলম খোকন, প্রযোজক খোরশেদুল আলম খসরুসহ শত শত মানুষ। এরপর চ্যানেল আই প্রাঙ্গণে জানাজা শেষে মরদেহবাহী গাড়ি ঢাকা ছাড়ে জামালপুরের পথে।
বিদায় বেলায় এফডিসিতে অশ্রুসিক্ত আমজাদ হোসেনের ‘গোলাপী’ ববিতা আজ (২৩ ডিসেম্বর) সকাল ১০টায় জামালপুর কবরস্থানে সমাহিত করা হবে বাংলা চলচ্চিত্রের অন্যতম এই দিকপালকে।
উল্লেখ্য, ১৪ ডিসেম্বর বাংলাদেশ সময় দুপুর ২টা ৫৭ মিনিটে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই নির্মাতা।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি উদ্যোগে উন্নত চিকিৎসার জন্য প্রখ্যাত এই চলচ্চিত্রকারকে ২৭ নভেম্বর দিবাগত রাতে এয়ার অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়া হয়েছিল বামরুনগ্রাদ হাসপাতালে। গত ১৮ নভেম্বর সকালে নিজ বাসায় ঘুমের মধ্যে স্ট্রোকে আক্রান্ত হওয়ার রাজধানীর একটি হাসপাতাল থেকে জরুরি ব্যবস্থায় ব্যাংককে নেওয়া হয়েছিল তাকে।
গুণী এই পরিচালক ১৯৭৮ সালে ‘গোলাপী এখন ট্রেনে’ এবং ১৯৮৪ সালে ‘ভাত দে’ চলচ্চিত্র নির্মাণের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া শিশুসাহিত্য রচনার জন্য তিনি ১৯৯৩ ও ১৯৯৪ সালে দুইবার অগ্রণী শিশুসাহিত্য পুরস্কার এবং ২০০৪ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।
কাজের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, স্বাধীনতা পদকসহ একাধিক রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।
আমজাদ হোসেন ১৯৪২ সালের ১৪ আগস্ট জামালপুরে জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই তিনি সাহিত্যের প্রতি অনুরাগী ছিলেন। পঞ্চাশের দশকে ঢাকায় এসে সাহিত্য ও নাট্যচর্চার সঙ্গে জড়িত হন তিনি।
তার নির্মিত চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘গোলাপী এখন ট্রেনে’, ‘বাল্যবন্ধু’, ‘পিতাপুত্র’, ‘এই নিয়ে পৃথিবী’, ‘বাংলার মুখ’, ‘নয়নমণি’, ‘সুন্দরী’, ‘কসাই’, ‘জন্ম থেকে জ্বলছি’, ‘দুই পয়সার আলতা’, ‘সখিনার যুদ্ধ’, ‘ভাত দে’, ‘হীরামতি’, ‘প্রাণের মানুষ’, ‘সুন্দরী বধূ’, ‘কাল সকালে’, ‘গোলাপী এখন ঢাকায়’, ‘গোলাপী এখন বিলেতে’ প্রভৃতি।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন