X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

চলে গেলেন কিংবদন্তি দ্বিজেন মুখোপাধ্যায়

বিনোদন ডেস্ক
২৪ ডিসেম্বর ২০১৮, ১৭:২৫আপডেট : ২৫ ডিসেম্বর ২০১৮, ১০:১২

দ্বিজেন মুখোপাধ্যায় চলে গেলেন ভারতের খ্যাতিমান সংগীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়। আজ (২৪ ডিসেম্বর) সকালে নিজ বাসাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর।

ভারতের পদ্মভূষণ সম্মানে সম্মানিত হওয়া এ মানুষটি কয়েক মাস যাবৎ অসুখে ভুগছিলেন।

রবীন্দ্রসংগীত ও বাংলা গানের জগতে এক চিরপরিচিত নাম দ্বিজেন মুখোপাধ্যায়। বিশেষ করে পশ্চিমবঙ্গে এই শিল্পী গান শুনেই কয়েক প্রজন্ম বড় হয়েছে। চল্লিশ দশকের শেষদিকে সলিল চৌধুরীর সুরে 'একদিন ফিরে যাব চলে', 'ক্লান্তি নামে গো', ‘শ্যামল বরণী ওগো কন্যা দ্বিজেন’ মুখোপাধ্যায়ের বেশ কিছু গান সংগীত জগতে অন্যরকম মাত্রা দেয়। পাশাপাশি বাংলা ছবি 'ক্ষুদিত পাষাণ', 'সন্ধ্যা রাগ'- 'বন পলাশীর পদাবলী', 'কাঁচের স্বর্গ'-এর মতো ছবিতে তাঁর গাওয়া রবীন্দ্রসংগীতগুলো মন ছুঁয়ে যায়।

তবে গত ৬০ বছরের বেশি সময় তিনি জনপ্রিয় ‘জাগো দুর্গা’ গানটি দিয়ে। এই গানটি প্রথম প্রচারিত হয় অল ইন্ডিয়া রেডিওতে। এরপর থেকেই প্রতি দুর্গাপূজায় ‘জাগো দুর্গা’ শোনানো হয়। এখন তো সারা বিশ্বে হিন্দুদের দুর্গাপূজায় এই গান কালজয়ী হয়ে গেছে। অন্তত এই একটি গানের জন্যও যেন দ্বিজেন কিংবদন্তি হয়ে আছেন।

সংগীতে অবদান রাখায় ২০১০ সালে ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান পদ্মভূষণ পদক লাভ করেন তিনি। পরের বছর পশ্চিমবঙ্গের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা বঙ্গবিভূষণে ভূষিত হন। দ্বিজেন মুখোপাধ্যায় বেশ ক'বার বাংলাদেশেও এসেছেন। সর্বশেষ ২০১৬ সালে যখন এলেন, তখন ছিল পহেলা বৈশাখের আয়োজন। পহেলা বৈশাখের ‘এসো হে বৈশাখ এসো এসো’ গানটিও কিন্তু দ্বিজেন মুখোপাধ্যায়ের জনপ্রিয় গানের একটি।
১৯২৭ সালের ১২ নভেম্বর দ্বিজেন মুখোপাধ্যায় জন্মগ্রহণ করেন। ছয় দশকের বেশি সময় বাংলা গান ও রবীন্দ্রসংগীতে দাপিয়ে বেড়ানো এই শিল্পী ১ হাজার ৫০০-এর মতো গান রেকর্ড করেছেন। তার মধ্যে ৮০০ গানই হলো রবীন্দ্রনাথ ঠাকুরের।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান