X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বলিউডের ১২ মাস: মৃত্যু থেকে মিটু আন্দোলন, সঙ্গে বিয়ে উৎসব

জনি হক
৩১ ডিসেম্বর ২০১৮, ১৩:০৭আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৮, ১৬:৩৮

২০১৮ সালে বলিউডের আলোচিতরা সাধারণত বছর শেষে আমরা বলে থাকি, কত দ্রুত বছরটা চলে গেলো টেরই পেলাম না! তবে ২০১৮ সালের বেলায় তা খাটে না। কারণ, এ বছর বলিউডে ছিল একইসঙ্গে বড়সড় বিতর্ক ও ধুমধাম আয়োজন।
ভারতের বিনোদন দুনিয়ায় ভালোমন্দ মিলিয়েই শেষ হচ্ছে বছরটা। তারকারা বিয়ে করেছেন, সন্তানের মুখ দেখেছেন, পুরস্কার ঘরে নিয়েছেন, কেউবা জেলও খেটেছেন। জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বলিউডের কোন খবরগুলো আলোচিত হয়েছে বেশি, চলুন ফিরে দেখি।

জানুয়ারি
২০১৭ সালের শেষ প্রান্তে যে আগুনের সূত্রপাত, এ বছরের প্রথম মাসেও তা দাউ দাউ করে জ্বলেছে। জানুয়ারিতে সঞ্জয়লীলা বানসালির ‘পদ্মাবতী’ নাম বদলে ‘পদ্মাবত’ হিসেবে বড় পর্দায় মুক্তি পায়। তবে কারনি সেনার বিরোধিতা অব্যাহতই ছিল। তবে সব বাধা পেরিয়ে ভারতসহ বিশ্বব্যাপী ৬০০ কোটি রুপির ব্যবসা করে ছবিটি। পদ্মবত’-এর আলোচিত দুই চরিত্র

ফেব্রুয়ারি
এই মাসে বলিউড হারিয়েছে উজ্জ্বল তারকাদের একজনকে। তিনি হলেন শ্রীদেবী। আত্মীয়ের বিয়েতে অংশ নিতে গিয়ে ২৪ ফেব্রুয়ারি দুবাইয়ে হোটেলের বাথটাবে ডুবে মৃত্যু হয় তার। অনন্য এই তারকার প্রয়াণে সারা ভারত শোকে থমকে যায়। মুম্বাইয়ে রাষ্ট্রীয় সম্মানে শ্রীদেবীর শেষকৃত্য অনুষ্ঠানে জড়ো হয় হাজার হাজার ভক্ত ও শুভাকাঙ্ক্ষী। বলিউড তারকা, তার পরিবার, বন্ধু ও ভক্তরা শ্রদ্ধা জানান এই আয়োজনে। মহাতারকা শ্রীদেবীর বিদায়

ফেব্রুয়ারিতে মালয়ালাম ছবির অভিনেত্রী প্রিয়া প্রকাশ ওয়ারিয়ার পরিচিতি পেয়ে যান ঘরে ঘরে। চোখের অদ্ভুত ইশারার সুবাদে অনলাইনে ঝড় তোলেন তিনি। ‘অরু আদার লাভ’ নামের একটি ছবির গানের ক্লিপ ভাইরাল হয়ে যায়।

মার্চ
বলিউডের জন্য বেদনাদায়ক আরেকটি খবর ছড়িয়ে পড়ে এই মাসে। মার্চে অভিনেতা ইরফান খান জানান, নিউরোএন্ডোক্রাইন টিউমারে আক্রান্ত হয়েছেন। টুইটারে এই রোগ সম্পর্কে সংক্ষিপ্ত নোট শেয়ার করেন তিনি। একইসঙ্গে লন্ডনে চিকিৎসা নিতে যাওয়ার কথা জানান। ইরফান এখনও সেখানে। আশার কথা হলো, ধীরে ধীরে সেরে উঠছেন তিনি। ইরফান খান

মার্চে নতুন অনুষ্ঠান নিয়ে টিভিতে ফেরেন কপিল শর্মা। তবে ‘ফ্যামিলি টাইম উইথ কপিল শর্মা’ নামের অনুষ্ঠানটি সনি টিভিতে তিন পর্ব প্রচারের পরই বন্ধ হয়ে যায়।

এপ্রিল
এ মাসে সুপারস্টার সালমান খানের পাঁচ বছরের জেল হয়। ১৯৯৮ সালের সেপ্টেম্বরে ‘হাম হাম সাথ হ্যায়’ ছবির শুটিং চলাকালীন বিরল প্রজাতির দুটি হরিণ শিকারের দায়ে সাজা ভোগ করতে হয়েছে তাকে। দুই রাত কারাগারে ছিলেন তিনি। পরে জামিনে ছাড়া পান। একই মামলায় অভিযুক্ত সাইফ আলি খান, সোনালি বেন্দ্রে, টাবু ও নীলমকে আদালত খালাস করে দেন।

মে
বিয়ে ও প্রেমের ফুল ফোটার মাস ছিল মে। অভিনেত্রী সোনম কাপুর ব্যবসায়ী আনন্দ আহুজার সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন। সোনমের বধূ সাজ, বিয়ের ছবি ও ভিডিও কয়েক ঘণ্টার মধ্যে ভাইরাল হয়। শাহরুখ খান, সালমান খান, রণবীর সিংসহ প্রায় গোটা বলিউড অনিল কাপুরের মেয়ের শুভ দিনটিকে স্মরণীয় করে রাখেন।

মে মাসে রণবীর কাপুর নিশ্চিত করেন, আলিয়া ভাটের সঙ্গে প্রেমের সাম্পানে ভাসছেন তিনি। একই মাসে হুট করেই বিয়ে করেন নেহা ধুপিয়া ও অভিনেতা অঙ্গদ বেদি। মে মাসে কান উৎসবে আলো ছড়িয়েছেন ঐশ্বরিয়া রাই বচ্চন, দীপিকা পাড়ুকোন ও সোনম কাপুর।

জুন
‘সঞ্জু’ মুক্তির সুবাদে এই মাসকে নিজের করে নেন রণবীর কাপুর। অভিনেতা সঞ্জয় দত্তের এই বায়োপিক বক্স অফিসে ৩৫০ কোটি রুপির ব্যবসা করে। ফলে বলিউডে সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল ছবির তালিকায় এটি আছে তিন নম্বরে। দর্শকরা পছন্দ করলেও সঞ্জয় দত্তের ভাবমূর্তিকে বেশি ইতিবাচক দেখানোর কারণে পরিচালক রাজকুমার হিরানির সমালোচনা করেন অনেকে। পরে অবশ্য তিনি তা স্বীকার করেছেন। আলোচিত সঞ্জু

জুনে আবর্জনা যত্রতত্র ফেলার কারণে একজনকে আনুশকা শর্মার ধমকানোর ভিডিও ব্যাপক আলোচনার জন্ম দেয়। এ মাসেই প্রিয়াঙ্কা চোপড়ার তখনকার প্রেমিক নিক জোনাস প্রথমবার ভারতে আসেন।

জুলাই
আরেকটি দুঃখজনক খবরে এই মাসে থমকে যায় বলিউড। অভিনেত্রী সোনালি বেন্দ্রে ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। ইনস্টাগ্রামে আবেগঘন পোস্টে এই দুঃসংবাদ দেন তিনি। চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে গিয়েছিলেন সোনালি। এই পথচলার খবর ইনস্টাগ্রামে নিয়মিত জানিয়েছেন তিনি। জুলাইয়ে সালমান খানের ‘ভারত’ ছেড়ে দেন প্রিয়াঙ্কা চোপড়া। তার জায়গায় নেওয়া হয় ক্যাটরিনা কাইফকে। এ মাসেই নেটফ্লিক্স প্রথম ভারতীয় সিরিজ ‘স্যাক্রেড গেমস’ মুক্তি দেয়। এরপর এটি ব্যাপক দর্শকপ্রিয়তা পায়। সোনালি বেন্দ্রে

আগস্ট
মার্কিন গায়ক নিক জোনাসের সঙ্গে সম্পর্কের কথা আগস্টে প্রথম নিশ্চিত করেন প্রিয়াঙ্কা চোপড়া। ঐতিহ্য মেনে রোকা অনুষ্ঠানে তাদের বাগদান হয়। এ আয়োজনের ছবি শেয়ার করে প্রেমের কথা স্বীকার করেছেন দু’জনে।

আগস্টে ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদে শাহরুখ খানের মেয়ে সুহানার অভিষেক হয়। এ ঘটনায় ছড়িয়ে পড়ে বিতর্ক। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে অনেকে প্রশ্ন তোলে, কোন যোগ্যতায় ভোগের প্রচ্ছদকন্যা হলেন তিনি। তবে তার সমর্থনেও টুইট হয়েছে প্রচুর।

সেপ্টেম্বর
বলিউডে এ বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনার জন্ম হয়েছে সেপ্টেম্বরে। অভিনেত্রী তনুশ্রী দত্ত এক সাক্ষাৎকারে অভিনেতা নানা পাটেকারের বিরুদ্ধে ২০০৮ সালে ‘হর্ন ওকে প্লিজ’ ছবির সেটে যৌন হেনস্তার অভিযোগ তোলেন। এরপরই ছড়িয়ে পড়ে মিটু হ্যাশট্যাগ আন্দোলনের আগুন‍! তনুশ্রীর সাক্ষাৎকার সারা ভারতের নারীদের মুখ খোলার সাহস জোগায়। এরপর বলিউড, গণমাধ্যম ও শিক্ষাঙ্গনে যৌন হয়রানির অনেক ঘটনা প্রকাশ্যে আসতে থাকে। চলচ্চিত্র পরিচালক বিকাশ বল, সাজিদ খান, সুভাষ ঘাই, অভিনেতা অলোক নাথ, সুরকার আনু মালিক, গায়ক কৈলাশ খেরসহ অনেকের বিরুদ্ধে যৌন হেনস্তা, এমনকি ধর্ষণের অভিযোগ ওঠে। তনুশ্রি ও নানা পাটেকার

অক্টোবর
মিটু হ্যাশট্যাগ আন্দোলনের পক্ষে অবস্থান নিতে অক্টোবরে এগিয়ে আসেন বলিউড তারকারা। অক্ষয় কুমার, হৃতিক রোশন ও আমির খান যৌন হেনস্তায় অভিযুক্তদের সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানান। এ কারণে নানা পাটেকার, সাজিদ খানসহ অনেকে ওই তিন তারকার ছবি থেকে বাদ পড়েন।

এ মাসেই বিয়ের কার্ড প্রকাশের মাধ্যমে দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং অবশেষে তাদের ছয় বছরের প্রেমের কথা নিশ্চিত করেন।

নভেম্বর
প্রেমের কথা জানানোর পরের মাসে ইতালির লেক কোমোতে পাড়ি দেন দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং। পরিবার ও কাছের বন্ধুদের উপস্থিতিতে কঙ্কানি ও সিন্ধি রীতিতে তাদের বিয়ে হয়। অনুষ্ঠানগুলোর ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন তারা। ভারতে ফিরে পরিবারের আত্মীয়স্বজন, বন্ধু ও বলিউড তারকাদের জন্য বিবাহোত্তর তিনটি সংবর্ধনার আয়োজন করেন দীপবীর। দীপিকা ও রণবীর

নভেম্বরে আমির খানের বিশাল ক্যানভাসের ছবি ‘থাগস অব হিন্দোস্তান’ মুক্তির পর বক্স অফিসে ব্যর্থ হয়। এ মাসেই অভিনেত্রী নেহা ধুপিয়া মেয়ের মা হন।

ডিসেম্বর
বছরের শেষ মাসে বিয়ের সানাই বেজেই চলেছে। যোধপুরের উমেদ ভবন প্যালেসে নিক জোনাসকে বিয়ে করেন প্রিয়াঙ্কা চোপড়া। এরপর মুম্বাইয়ে ব্যয়বহুল বিয়ে হয় মুকেশ আম্বানির মেয়ে ইশা ও আনন্দ পিরামলের। এছাড়া এ মাসে বিয়ে করেছেন কমেডিয়ান কপিল শর্মা, ‘রোডিস’ বিচারক রঘুরামসহ চলচ্চিত্র ও টেলিভিশন অঙ্গনের অনেকে। এছাড়া ডিসেম্বরে মুক্তি পেয়েছে শাহরুখ খানের ‘জিরো’ ও র‌ণবীর সিংয়ের ‘সিম্বা’। বিয়ের অনুষ্ঠানে নিক ও প্রিয়াঙ্কা

ব্যবসাসফল ১০ ছবি
১. সঞ্জু (৩৪১ কোটি ২২ লাখ রুপি)
২. পদ্মাবত (৩০০ কোটি রুপি)
৩. টু পয়েন্ট জিরো (১৮৮ কোটি রুপি)
৪. রেস থ্রি (১৬৯ কোটি রুপি)
৫. বাঘি টু (১৬৫ কোটি রুপি)
৬. থাগস অব হিন্দোস্তান (১৪৫ কোটি ২৯ লাখ রুপি)
৭. বাধাই হো (১৩৬ কোটি ৮০ লাখ রুপি)
৮. স্ত্রী (১২৯ কোটি ২১ লাখ রুপি)
৯. রাজি (১২৩ কোটি ১৭ লাখ রুপি)
১০. সনু কে টিটু কি সুইটি (১০৮ কোটি ৭১ লাখ রুপি)

হিট-সুপারহিট ১০ ছবি
১. অন্ধধুন (আয়ুষ্মান খুরানা, রাধিকা আপ্তে, টাবু)। ২. সুঁই ধাগা: মেড ইন ইন্ডিয়া (বরুণ ধাওয়ান, আনুশকা শর্মা)। ৩. সত্যমেভ জয়তে (জন আব্রাহাম)। ৪. ধাড়াক (জানভি কাপুর, ইশান খাত্তার)। ৫. বীরে ডি ওয়েডিং (কারিনা কাপুর খান, সোনম কাপুর, স্বরা ভাস্কর)। ৬. পরমাণু: দ্য স্টোরি অব পোখরান (জন আব্রাহাম, ডায়ানা পেন্টি)। ৭. হিচকি (রানি মুখার্জি)। ৮. রেইড (অজয় দেবগন, ইলিয়েনা ডি’ক্রুজ)। ৯. প্যাডম্যান (অক্ষয় কুমার, রাধিকা আপ্তে)। ১০. গোল্ড (অক্ষয় কুমার, মৌনি রয়)। আন্ধাধুন ছবিতে আয়ুশ্মান ও রাধিকা

অপ্রত্যাশিত সাফল্য
১. অন্ধধুন। ২. বাধাই হো। ৩. স্ত্রী। ৪. রাজি। ৫. সত্যমেভ জয়তে। ৬. বীরে ডি ওয়েডিং। ৭. পরমাণু: দ্য স্টোরি অব পোখরান। ৮. হিচকি। ৯. রেইড। ১০. সনু কে টিটু কি সুইটি (কার্তিক আরিয়ান, নুসরাত বরুচা, সানি নিজার)।

হতাশা
১. থাগস অব হিন্দোস্তান (আমির খান, অমিতাভ বচ্চন, ক্যাটরিনা কাইফ, ফাতিমা সানা শেখ)। ২. রেস থ্রি (সালমান খান, জ্যাকলিন ফার্নান্দেজ, ববি দেওল, ডেইজি শাহ, অনিল কাপুর)। ৩. জিরো (শাহরুখ খান, ক্যাটরিনা কাইফ, আনুশকা শর্মা)। ৩. বাট্টি গুল মিটার চালু (শহিদ কাপুর, শ্রদ্ধা কাপুর)। ৪. নমস্তে ইংল্যান্ড (অর্জুন কাপুর, পরিণীতি চোপড়া)। ৫. ভাইয়াজি সুপারহিট (সানি দেওল, প্রীতি জিনতা)। ৬. সাহেব বিবি অউর গ্যাংস্টার থ্রি (সঞ্জয় দত্ত, মাহি গিল, জিমি শেরগিল, চিত্রাঙ্গদা সিং, সোহা আলি খান)। ৭. হ্যাপি ফির ভাগ জায়েগি (সোনাক্ষি সিনহা, ডায়ানা পেন্টি, জিমি শেরগিল)। ৮. ইয়ামলা পাগলা দিওয়ানা ফির সে (সানি দেওল, ববি দেওল, ধর্মেন্দ্র)। ৯. ১৯২১ (জেরিন খান, করণ কুন্দ্র)। ১০. আইয়ারি (সিদ্ধার্থ মালহোত্রা, মনোজ বাজপেই, রাকুল প্রীত সিং)।

প্রশংসিত ১০ ছবি
১. অক্টোবর (বরুণ ধাওয়ান, বানিতা সান্ধু)। ২. মুল্ক (ঋষি কাপুর, তাপসী পান্নু, প্রতীক বাব্বর)। ৩. পটাখা (সানিয়া মালহোত্রা, রাধিকা মদন)। ৪. হান্ড্রেড টু নটআউট (অমিতাভ বচ্চন, ঋষি কাপুর)। ৫. মান্টো (নওয়াজুদ্দিন সিদ্দিকী)। ৬. কেদারনাথ (সুশান্ত সিং রাজপুত, সারা আলি খান)। ৭. কালাকান্দি (সাইফ আলি খান)। ৮. সুরমা (দিলজিৎ দোশাঞ্জ, তাপসী পান্নু)। ৯. পরী (আনুশকা শর্মা)। ১০. কারওয়ান (ইরফান খান, দুলকার সালমান, মিথিলা পালকার)।

আলোচিত ছবি
১. মনমর্জিয়া (অভিষেক বচ্চন, তাপসী পান্নু, ভিকি কৌশল)। ৩. লাভযাত্রী (আয়ুশ শর্মা, ওয়ারিনা হুসেন)। ৪. হেলিকপ্টার ইলা (কাজল, ঋদ্ধি সেন)। ৫. ফান্নে খান (অনিল কাপুর, ঐশ্বরিয়া রাই বচ্চন, রাজকুমার রাও)। ৬. পল্টন (অর্জুন রামপাল, জ্যাকি শ্রফ, সনু সুদ)। ৭. ভবেশ জোশি সুপারহিরো (হর্ষবর্ধন কাপুর)। ৮. মুক্কেবাজ (বিনীত কুমার সিং, জিমি শেরগিল)। ৯. দিল জংলী (তাপসী পান্নু, সাকিব সেলিম)। ১০. পিহু।

আইএমডিবি সেরা ১০ ছবি
১. অন্ধধুন (আয়ুষ্মান খুরানা, রাধিকা আপ্তে, টাবু)। ২. রাতসাসান (তামিল, অমলা পল)। ৩. ৯৬ (তামিল; বিজয় সেতুপতি, তৃষা কৃষ্ণান)। ৪. মহান্তি (তেলুগু ও তামিল; কীর্তি সুরেশ, দুলকার সালমান, সামান্থা আকিনেনি)। ৫. বাধাই হো (আয়ুষ্মান খুরানা, নীনা গুপ্তা, গজরাজ রাও)। ৬. প্যাডম্যান (অক্ষয় কুমার, রাধিকা আপ্তে, সোনম কাপুর)। ৭. রাঙ্গাশাতালাম (তামিল, রামচরণ তেজা)। ৮. স্ত্রী (রাজকুমার রাও, শ্রদ্ধা কাপুর)। ৯. রাজি (আলিয়া ভাট, ভিকি কৌশল)। ১০. সঞ্জু (রণবীর কাপুর, সোনম কাপুর, আনুশকা শর্মা, ভিকি কৌশল)।

সেরা ১০ অভিনেতা
‌১. আয়ুষ্মান খুরানা। ২. রাজকুমার রাও। ৩. রণবীর কাপুর। ৪. রণবীর সিং। ৫. অক্ষয় কুমার। ৬. টাইগার শ্রফ। ৭. জন আব্রাহাম। ৮. বরুণ ধাওয়ান। ৯. কার্তিক আরিয়ান। ১০. ভিকি কৌশল।

সেরা ১০ অভিনেত্রী
১. সোনম কাপুর। ২. দীপিকা পাড়ুকোন। ৩. আলিয়া ভাট। ৪. শ্রদ্ধা কাপুর। ৫. আনুশকা শর্মা। ৬. তাপসী পান্নু। ৭. রাধিকা আপ্তে। ৮. কারিনা কাপুর খান। ৯. রানি মুখার্জি। ১০. ইলিয়েনা ডি'ক্রুজ।

প্রশংসিত অভিনয়শিল্পী
ভিকি কৌশল (সঞ্জু), জিম সর্ব (পদ্মাবত), অপরশক্তি খুরানা (স্ত্রী), নীনা গুপ্তা, সুরেখা সিকরি ও গজরাজ রাও (বাধাই হো), সৌরভ শুক্লা (রেইড), প্রিয়াংশু পেইনিউলি (ভবেশ জোশি সুপারহিরো), অভিষেক ব্যানার্জি ও পঙ্কজ ত্রিপতি (স্ত্রী), দিব্যেন্দু শর্মা (বাট্টি গুল মিটার চালু), মোহাম্মদ জিশান আইয়ুব (থাগস অব হিন্দোস্তান), শ্রীধর ওয়াতসার (ধাড়াক), সুনীল গ্রোভার (পাটাখা), অরুণোদয় সিং (ব্ল্যাকমেইল), আশুতোষ রানা (মুল্ক), গিরিশ কুলকার্নি (ফান্নে খান), আরিফ জাকারিয়া ও জয়দীপ আহলাওয়াত (রাজি), মনীষা কৈরালা (সঞ্জু), পরমব্রত চট্টোপাধ্যায় (পরী), গীতাঞ্জলি রাও (অক্টোবর), অঙ্গদ বেদি (সুরমা)।

অভিষেক
জানভি কাপুর (ধাড়াক), সারা আলি খান (কেদারনাথ, সিম্বা), মৌনি রয় (গোল্ড), ঈশান খাত্তার (বিয়ন্ড দ্য ক্লাউডস, ধাড়াক), আয়ুশ শর্মা ও ওয়ারিনা হুসেন (লাভযাত্রী), রোহান মেহরা (বাজার), উৎকর্ষ চৌহান (জিনিয়াস), আয়শা শর্মা (সত্যমেভ জয়তে), বানিতা সান্ধু (অক্টোবর), জাসসি গিল (হ্যাপি ফির ভাগ জায়েগি), রাধিকা মদন (পটাখা), লাভ সোনিয়া (ম্রুনাল ঠাকুর), মিথিলা পালকার (কারওয়ান), দুলকার সালমান (কারওয়ান)।

বিয়ে
প্রিয়াঙ্কা চোপড়া-নিক জোনাস (১ ও ২ ডিসেম্বর), দীপিকা পাড়ুকোন-রণবীর সিং (১৪ ও ১৫ নভেম্বর), সোনম কাপুর-আনন্দ আহুজা (৮ মে), নেহা ধুপিয়া-অঙ্গদ বেদি (১০ মে), কপিল শর্মা-গিন্নি ছাত্রাত (১৩ ডিসেম্বর), ইশা আম্বানি-আনন্দ পিরামল (১২ ডিসেম্বর), সায়না নেহওয়াল-পারুপালি কাশ্যাপ (১৫ ডিসেম্বর), মিলিন্দ সোমন-অঙ্কিতা কোনওয়ার (২২ এপ্রিল), শ্বেতা বসু প্রসাদ-রোহিত মিত্তাল (১৩ ডিসেম্বর), শ্রিয়া স্মরণ-আন্দ্রেই কোশিভ (১২ মার্চ), মহাক্ষয় চক্রবর্তী-মাদালসা শর্মা (১০ জুলাই), হিমেশ রেশমিয়া-সোনিয়া কাপুর (১১ মে), অঙ্কিত তিওয়ারি-পল্লবী শুক্লা (২৩ ফেব্রুয়ারি), দীনেশ বিজন-প্রমিতা তানওয়ার (১৩ নভেম্বর), দীপিকা কাকার-শোয়েব ইব্রাহিম (ফেব্রুয়ারি), রঘু রাম-নাটালি ডি লুচ্চিও (১২ ডিসেম্বর), রোচেল রাও-কিথ সেকিরা (৫ মার্চ), যুবিকা চৌধুরী-প্রিন্স নারুলা (অক্টোবর), সুমিত বিয়াস-একতা কৌল (সেপ্টেম্বর), রুবিনা দিলায়েক-অভিনব শুক্লা (২১ জুন), গৌরব চোপড়া-হিতিশা (ফেব্রুয়ারি), গৌতম রোডে-পাংখুড়ি আওয়াস্তি (ফেব্রুয়ারি)।

মৃত্যু
অভিনেত্রী শ্রীদেবী (২৪ ফেব্রুয়ারি), অভিনেত্রী সুজাতা কুমার (১৯ আগস্ট), টিভি সিরিয়ালের অভিনেতা নরেন্দ্র ঝা (১৪ মার্চ), নার্গিস রাবাদি শাম্মী (৬ মার্চ), রিতা ভাদুড়ি (১৭ জুলাই), শ্রীবল্লভ বিয়াস (৭ জানুয়ারি), কৃষ্ণা রাজ কাপুর (১ অক্টোবর), কল্পনা লাজমি (২৩ সেপ্টেম্বর), গীতা কাপুর (২৬ মে), আভা মুখার্জি (১৫ জানুয়ারি), কবি কুমার আজাদ (৯ জুলাই), গায়ক মোহাম্মদ আজিজ (২৭ নভেম্বর), পাকিস্তানি গায়িকা-অভিনেত্রী রেশমা (৩১ জুলাই)।

আলোচিত প্রেম
রণবীর কাপুর-আলিয়া ভাট, মালাইকা অরোরা-অর্জুন কাপুর, আরবাজ খান-জিওর্জিয়া আন্ড্রিয়ানি, ফারহান আখতার-শিবানি দান্ডেকার, অর্জুন রামপাল-গ্যাব্রিয়েল দেমেত্রিয়াদস, আলি ফজল-রিচা চাড্ডা, কিম শর্মা-হর্ষবর্ধন রানে।

আইএমডিবি শীর্ষ ১০ তারকা
১. দীপিকা পাড়ুকোন। ২. শাহরুখ খান। ৩. আমির খান। ৪. ঐশ্বরিয়া রাই বচ্চন। ৫. সালমান খান। ৬. ক্যাটরিনা কাইফ। ৭. কুবরা সাইত। ৮. ইরফান খান। ৯. রাধিকা আপ্তে। ১০. অক্ষয় কুমার।

ইয়াহু সার্চে শীর্ষ ১০ তারকা (নারী)
১. সানি লিওনি। ২. শ্রীদেবী। ৩. প্রিয়া প্রকাশ ওয়ারিয়ার। ৪. প্রিয়াঙ্কা চোপড়া। ৫. স্বপ্না চৌধুরী। ৬. সোনালি বেন্দ্রে। ৭. ক্যাটরিনা কাইফ। ৮. দীপিকা পাড়ুকোন। ৯. রাধিকা আপ্তে। ১০. সোনম কাপুর। প্রিয়া প্রকাশ

ইয়াহু সার্চে শীর্ষ ১০ তারকা (পুরুষ)
১. সালমান খান। ২. নিক জোনাস। ৩. কমল হাসান। ৪. ইরফান খান। ৫. অমিতাভ বচ্চন। ৬. কপিল শর্মা। ৭. গুরু রানধাওয়া। ৮. জাস্টিন বিবার। ৯. অক্ষয় কুমার। ১০. অলোক নাথ।

গুগল সার্চে শীর্ষ ১০ ছবি
১. টু পয়েন্ট জিরো। ২. বাঘি টু। ৩. রেস থ্রি। ৪. অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার। ৫. টাইগার জিন্দা হ্যায়। ৬. সঞ্জু। ৭. পদ্মাবত। ৮. ব্ল্যাক প্যান্থার। ৯. ধাড়াক। ‌১০. ডেডপুল টু।

শীর্ষ ১০ হার্টথ্রব
১, রণবীর সিং-দীপিকা পাড়ুকোন। ২. জানভি কাপুর। ৩. বিরাট কোহলি। ৪. প্রিয়াঙ্কা চোপড়া-নিক জোনাস। ৫. তৈমুর আলি খান। ৬. প্রিয়া প্রকাশ ওয়ারিয়ার। ৭. গোবিন্দ আঙ্কেল। ৮. সারা আলি খান। ৯. হিমা দাস। ১০. দিব্যা স্পন্দন (রাম্য)।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…