X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘সম্ভব হলে দুই দেশের নাগরিকত্ব নিতাম’

বিনোদন রিপোর্ট
০২ জানুয়ারি ২০১৯, ১১:১১আপডেট : ০২ জানুয়ারি ২০১৯, ১৫:০৭

জয়া আহসান। ছবি- সংগৃহীত ‘দেবী’ মিশন শেষ করে অভিনেত্রী জয়া আহসান এখন কলকাতায় অবস্থান করছেন। আগামী ৪ জানুয়ারি সেখানে মুক্তি পাবে তার নতুন চলচ্চিত্র ‘বিজয়া’। 
কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত এ ছবির প্রচারণায় গিয়ে ভারতীয় একটি সংবাদমাধ্যমকে জানালেন, ভারত সরকারের অনুমতি পেলে তিনি দু’দেশের নাগরিকত্ব নিতে চান।

একটি ভিডিও সাক্ষাৎকারে উপস্থাপিকা প্রশ্ন করেন দ্বৈত নাগরিকত্ব জয়া চান কিনা! এ প্রসঙ্গে জয়া বলেন, ‘সেই অপশনটা তো নেই। যদি সম্ভব হতো আমি অবশ্যই নিতাম। কিন্তু ভারতবর্ষ সেটা পারমিট করছে না। আসলে আমি দুটি বা একটি পাসপোর্ট ক্যারি করি না কেন, আমি মনে প্রাণে বাংলার মানুষ।’

জয়া জানান, বাংলাদেশে যেমন দর্শক তার কাজ পছন্দ করেন তেমনি এপার বাংলা থেকেও অনেক ভালোবাসা পেয়েছেন তিনি। তাই ভারত সরকারের অনুমতি পেলে তিনি দু’দেশের নাগরিকত্ব নিতে চান। তবে তা যদি নাও হয়, তাতেও কোন অসুবিধা নেই। কারণ, দুই বাংলার মনেই তিনি বাস করেন।

উল্লেখ্য, বাংলাদেশের আইন অনুযায়ী সার্কভুক্ত আটটি দেশ, মিয়ানমার ও সরকারের নিষিদ্ধ ঘোষিত দেশ ছাড়া অন্য সব দেশের দ্বৈত নাগরিকত্ব নিতে পারবেন বাংলাদেশিরা। অপরদিকে ভারতসহ সার্কভুক্ত বাকি দেশগুলোও নিজেদের মধ্যে দ্বৈত নাগরিকত্বের অনুমোদন দেয় না।

এদিকে, দুদিন বাদেই মুক্তি পাবে ‘বিজয়া’। নায়িকার মতে, ‘পদ্মা (ছবির চরিত্র- জয়া) এখন অনেক বেশি পরিণত হয়েছে। তার জীবনে এখন স্বামী, সন্তান, সংসার রয়েছে। কিন্তু নাসিরের সঙ্গে দেখা হলে কোন দিকে মোড় নেয় সেই কাহিনি, সেটাই দেখার।’

‘বিজয়া’ ভারতীয় জাতীয় পুরস্কারপ্রাপ্ত ‘বিসর্জন’ ছবির সিক্যুয়েল।

আগের ছবি যেখানে শেষ হয়েছিল, ঠিক সেই জায়গা থেকে শুরু হয়েছে ‘বিজয়া’র গল্প। চলচ্চিত্র দুটি পরিচালনা ও অভিনয় করছেন কৌশিক গাঙ্গুলি। জয়ার সঙ্গে কেন্দ্রীয় চরিত্রে আছেন আবির চট্টোপাধ্যায়।

‘বিসর্জন’-এর গল্প ছিল সীমান্ত-সংলগ্ন এলাকার একজন হিন্দু বিধবা পদ্মাকে নিয়ে। অল্প বয়সে বিধবা হওয়ায় তার আবার বিয়ে হয় গণেশ মণ্ডলের সঙ্গে। এরই মধ্যে ইছামতী নদীতে দুর্গা নিরঞ্জনের সময় নাসির নামের এক ব্যক্তি নদীতে পড়ে যায়। সে চোরাকারবারি। ভাসতে ভাসতে চলে আসে বাংলাদেশে। তার প্রাণ রক্ষা করে পদ্মা। নিজের বাড়িতে নাসিরকে আশ্রয় দেয়। নাসিরের সঙ্গে পদ্মার ভালোবাসার সম্পর্ক গড়ে ওঠে। পদ্মা চেষ্টা করে কীভাবে নাসিরকে ভারতে ফেরত পাঠানো যায়। কিন্তু এরই মধ্যে তিনজনের জীবনে আসে নানা পরিবর্তন।

জয়া জানান, ৪ জানুয়ারি পশ্চিমবঙ্গে ‘বিজয়া’র পাশাপাশি একই দিনে বাংলাদেশে মুক্তি পাচ্ছে তার ‘বিসর্জন’ ছবিটি। ঢাকার মধুমিতা, বলাকা, শ্যামলী ও স্টার সিনেপ্লেক্সসহ চট্টগ্রামের একটি সিনেপ্লেক্সে ছবিটি দেখা যাবে।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া