X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ছাড়পত্র পেল ফারুকীর ‘শনিবার বিকেল’, গল্পটা কি হলি আর্টিজানের!

ওয়ালিউল বিশ্বাস
১০ জানুয়ারি ২০১৯, ১৫:২১আপডেট : ১০ জানুয়ারি ২০১৯, ১৮:২৪

শনিবার বিকেল-এ তিশা ও মামুনুর রশীদ গত বছরের ৫ জানুয়ারি শুটিং শুরু হয়েছিল মোস্তফা সরয়ার ফারুকীর চলচ্চিত্র ‘শনিবার বিকেল’ বা ‘স্যাটারডে আফটারনুন’। একেবারে এক বছর পূর্ণ করেই ছবিটি এখন মুক্তির জন্য চূড়ান্তভাবে প্রস্তুত।
কারণ গতকাল ৯ জানুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে এটি ছাড়পত্র পেয়েছে। বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন সেন্সর বোর্ডের একাধিক সদস্য ও ছবিটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।
প্রযোজনা প্রতিষ্ঠানটির কর্ণধার আবদুল আজিজ বলেন, ‘খুব সুন্দরভাবে আনকাট ছাড়পত্র পেয়েছে ছবিটি। আমাদের ইচ্ছে মার্চের শেষ দিকে এটি পর্দায় আনার। যদি তা সম্ভব না হয় তবে এপ্রিলের প্রথমদিকে এটি আসবে। মাত্র তো ছাড়পত্র পেলাম। একটু সময় নিয়ে বসে সব কিছু ঠিকঠাক করব।’
‘শনিবার বিকেল’ ২০১৬ সালে গুলশানের হলি আর্টিজান বেকারিতে ঘটে যাওয়া সন্ত্রাসী আক্রমণ ও জিম্মিদশাকে অবলম্বন করে। বিদেশি সংবাদমাধ্যম ভ্যারাইটিকে পরিচালক ফারুকী জানিয়েছিলেন বিষয়টি।
এদিকে ছবিটি প্রসঙ্গে সেন্সর বোর্ডের জ্যেষ্ঠ সদস্য ইফতেখার উদ্দিন নওশাদ বাংলা ট্রিবিউনকে বললেন, ‘এটি মূলত হলি আর্টিজানের ঘটনার মতো বিষয় নিয়ে নির্মিত। তবে পরিচালক হলি আর্টিজান নামটি দেখায়নি ছবিটিতে। অন্য একটি অ্যাটাক বুঝিয়েছেন। তবে গল্পটা আসলে একই। টেকনিক্যালি ছবিটি খুবই সমৃদ্ধ। তবে দৈর্ঘ্য খুব একটা বেশি নয়। দেড় ঘণ্টার ছবি এটি। আনকাট নয়, দুই একটি সংলাপ কেটে এটি ছাড়পত্র দেওয়া হয়েছে।’
এদিকে সেন্সর বোর্ডের আরেক জ্যেষ্ঠ সদস্য মুশফিকুর রহমান গুলজার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সুন্দর চলচ্চিত্রটি। তবে একে বাণিজ্যিক ঘরানার চলচ্চিত্র বলা যাবে না। একেবারেই আলাদা ধরনের ছবি।’
সরয়ার ফারুকীর নতুন এ ছবিতে কাজ করছেন ফিলিস্তিনের অভিনেতা ইয়াদ হুরানি। সঙ্গে বরাবরের মতো স্ত্রী নুসরাত ইমরোজ তিশা তো আছেনই। এতে একেবারে ভিন্ন গেটআপে আসছেন অভিনেতা জাহিদ হাসান। থাকছেন নন্দিত নাট্যজন মামুনুর রশীদ, কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায়ও।
জানা যায়, ২০১৭ সালের ৩০ ডিসেম্বর থেকে ছবিটির মহড়া শুরু হয়। আর শুটিং শুরু হয় ২০১৮ সালের ৫ জানুয়ারি, ঢাকার কোক স্টুডিওতে।
ছবিটি বাংলাদেশ থেকে প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া ও ছবিয়াল, আরও থাকছেন ভারতের শ্যাম সুন্দর দে।
শনিবার বিকাল-এ তিন অন্যতম চরিত্র জাহিদ হাসান, তিশা ও পরমব্রত প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশান হলি আর্টিজান রেস্তরাঁয় ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। হামলায় ৯ ইতালীয়, ৭ জাপানি, ১ ভারতীয় ও ২ বাংলাদেশি নাগরিক নিহত হন। রাতভর সন্ত্রাসী ও জঙ্গি হামলার পরদিন (শনিবার) সকালে সেনাবাহিনীর অপারেশন সার্চ লাইটের মাধ্যমে এর সমাপ্তি ঘটে। পরে সেখান থেকে পাঁচ জঙ্গির সঙ্গে রেস্তরাঁর প্রধান শেফ সাইফুল ইসলামের লাশ উদ্ধার হয়। আর সাইফুলের সহকারী জাকির হোসেন শাওন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।
ধারণা করা হচ্ছে, এমন নির্মম ঘটনার মানবিক কিছু দিক উঠে আসবে ফারুকীর ‘শনিবার বিকেল’-এ। যদিও বিষয়টি নিয়ে শুরু থেকে এখনও খুব বেশি স্পষ্ট করেননি ‘ডুব’খ্যাত এই নির্মাতা।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি