ভারতের নাট্যোৎসবে ‘খনা’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৭:২৮, জানুয়ারি ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৩১, জানুয়ারি ১০, ২০১৯

খনা নাটকের দৃশ্যআগামীকাল ১১ জানুয়ারি থেকে ভারতের জলাইগুড়িতে শুরু হচ্ছে ‘কলাকুশলী নাট্যোৎসব’। আর এতে অংশ নিতে যাচ্ছে নাটকের দল বটতলা। তাদের ‘খনা’ নাটকটি দিয়ই তিন দিনের এই নাট্যোৎসবের এবার উদ্বোধনী পর্দা উঠবে।
বিষয়টি নিশ্চিত করেছেন নাট্যদলের নির্দেশক মোহাম্মদ হায়দার আলী।

জানা যায়, উৎসবটি হবে জলপাইগুড়ির রবীন্দ্রভবন মঞ্চে। এটি চলবে তিন দিন। এতে অংশ নিতে গতকাল (৯ জানুয়ারি) নাট্যদলটি ভারতে গেছে।

‘খনা’ নাটকটি রচনা করেছেন সামিনা লুৎফা নিত্রা। বিদুষী ‘খনা’ গল্প এটি। যার অন্য নাম লীলাবতী। তার গল্পটা অনেক পুরনো। শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রবধূর যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব দেখে তিনি ঈর্ষাকাতর। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কেটে নেওয়া হয়। কিন্তু এখনও খনার বচনের মাঝে টিকে আছেন তিনি। সত্যটুকু কি সত্যি লীলাবতীর? নাকি এ সত্য-তথ্য সবই এ ভূ-খণ্ডের বৃষ্টি, পলি, আর জল হাওয়ার সাথে মিশে থাকা যুগান্তরের মিথ? লীলাবতী শুধুই কি একজন নারী বলে তার পরিণতি নির্মম, নাকি তিনি নারী হয়ে মিশেছিলেন চাষা-কৃষকের সঙ্গে? পুরুষতন্ত্র না শ্রেণি কাঠামো; নাকি উভয় দাঁড়ায় লীলাবতীর বিপ্রতীপে? এই প্রশ্নগুলো খোঁজা হয়েছে নাটকটিতে।
এতে অভিনয় করেছেন সামিনা লুৎফা নিত্রা, ইমরান খান মুন্না, কাজী রোকসানা রুমা, ইভান রিয়াজ তৌফিক হাসান ভূঁইয়া, শেউতি শা’গুফতা, মিজানুর রহমান, সুমিত তেওয়ারি, রানা ম. সাঈদ, পঙ্কজ মজুমদার, হামিদুল ইসলাম হিল্লোল, হুমায়ূন আজম রেওয়াজ, নাফিউল ইসলাম, হাফিজা আক্তার ঝুমা।

/এম/

লাইভ

টপ