নারী চলচ্চিত্র নির্মাতাদের সম্মেলন

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ০৯:১২, জানুয়ারি ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৩৯, জানুয়ারি ১১, ২০১৯

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের ছবি ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ শ্লোগান নিয়ে শুরু হলো সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গতকাল (১০ জানুয়ারি) থেকে শুরু হয়েছে এ উৎসব। চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।
রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত এই উৎসবের সবচেয়ে উল্লেখযোগ্য ইভেন্ট ‘আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা’ কনফারেন্স। প্রতিবারের মতো এবারও রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ সংস্কৃতি কেন্দ্র মিলনায়তনে আজ ও আগামীকাল (১১ ও ১২ জানুয়ারি) সকাল ৯টা থেকে দিনব্যাপী অনুষ্ঠিত হবে নারী নির্মাতাদের নিয়ে এই আয়োজন।
এখানে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। বর্তমান বিশ্বে নারী নির্মাতা-কলাকুশলীদের অবস্থা ও কর্মতৎপরতা নিয়ে প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি তাদের কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং উত্তরণের উপায় নিয়ে মতবিনিময় করবেন বিশ্বের খ্যাতিমান নারী নির্মাতা ও সংশ্লিষ্টরা। বৈশ্বিক উন্নয়নে নারীর অন্তর্নিহিত গুরুত্ব ও প্রাসঙ্গিকতা নিয়ে এই কনফারেন্সে আলোকপাত করা হবে।
সারা বিশ্বেই সর্বক্ষেত্রে ইতিবাচক ও নেতিবাচক উভয়ভাবেই নারীর অবস্থার অসংখ্য পরিবর্তন ঘটছে। তাই বাংলাদেশের মতো একটি দেশে এ ধরনের নারী নির্মাতা সম্মেলন আয়োজন করার এটাই উৎকৃষ্ট সময়। এমনটাই মনে করেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল।
এদিকে গতকাল (১০ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে উৎসব উদ্বোধন হয়। উদ্বোধন করবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
উৎসব চলাকালে ৭২টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসের প্রতিনিধি এবং বিভিন্ন চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্বরা নিজেদের অভিজ্ঞতা সরাসরি বিনিময় করবেন দর্শকদের সঙ্গে। দেশ বিদেশের ১২ জন বিচারক চলচ্চিত্রগুলো বাছাই করবেন।
এতে ৭২টি দেশের ২১৮টি চলচ্চিত্র দেখানো হচ্ছে। এরমধ্যে ৮টি বিভাগে প্রতিযোগিতা হবে। এগুলো হলো রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম সেকশন।
নয় দিনব্যাপী এ উৎসব জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন ও বেগম সুফিয়া কামাল মিলনায়তন, গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন, আঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও যমুনা ব্লকবাস্টার সিনেমাসে ছবিগুলো প্রদর্শিত হবে। প্রদর্শনীর সময় প্রতিদিন সকাল ১০টা, দুপুর ১টা ও বিকাল ৩টা।
এরমধ্যে জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তন, আঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তন এবং শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার সব প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। অন্যগুলোতে ৫০ টাকা দর্শনীর বিনিময়ে দেখা যাবে। তবে শিক্ষার্থীদের জন্য সব প্রদর্শনী উন্মুক্ত থাকবে বলেও জানান আয়োজকরা।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ