X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ফিরছে এলআরবি, কণ্ঠে ড্রামার রোমেল

সুধাময় সরকার
২০ জানুয়ারি ২০১৯, ২০:২৩আপডেট : ২১ জানুয়ারি ২০১৯, ১৪:৩৪

রোমেল, মাসুদ, আইয়ুব বাচ্চু ও স্বপন (বাঁ থেকে)

দলীয় প্রধান আইয়ুব বাচ্চুকে হারানোর শোককে শক্তিতে রূপান্তর করে তিন মাসের মাথায় ফের মঞ্চে উঠছে ব্যান্ড এলআরবি। আসছে ২২ জানুয়ারি সিলেটের অভিজাত হোটেল দ্য প্যালেস-এ অনুষ্ঠিতব্য একটি বড় শোয়ের মধ্য দিয়ে তাদের এই নতুন যাত্রা শুরু হতে যাচ্ছে।
বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করলেন এলআরবি’র জ্যেষ্ঠ সদস্য বেজিস্ট স্বপন। তিনি বলেন, ‘গত তিন মাসে আমরা বড় কঠিন সময় পার করেছি। অনুভব করছি একজন সত্যিকারের দলনেতা ছাড়া আমাদের অসহায়ত্ব কতটুকু। তবে গেল কয়েক দিন আমরা টানা প্র্যাকটিস করছি। শোককে শক্তিতে রূপান্তর করার চেষ্টা করছি।’
এর আগে এলআরবি’র ব্যবস্থাপক ও শব্দ প্রকৌশলী শামিম আহমেদ দলের জন্য একজন ভোকাল সদস্য খুঁজে বের করার ইঙ্গিত দিলেও সেটি এখনও হয়নি। শোনা গিয়েছিল, আইয়ুব বাচ্চুর ছেলে তাজোয়ার হয়তো দলের হাল ধরবেন। সেটিও আপাতত হচ্ছে না। এমন পরিস্থিতিতে নতুন কোনও সদস্য ছাড়াই মঞ্চে উঠতে যাচ্ছে এলআরবি’র তিন সদস্য স্বপন (বেজ গিটার), রোমেল (ড্রামস) ও মাসুদ (লিড গিটার)।
এলআরবি ভক্তরা আগাম ধারণা করতে পারেন, আইয়ুব বাচ্চুর কণ্ঠটা হয়তো এবার কাভার করবেন মাসুদ। কারণ, তিনিই এতকাল ব্যাকভোকাল হিসেবে সঙ্গত করেছেন আইয়ুব বাচ্চুকে। তবে দলের জ্যেষ্ঠ সদস্য স্বপন জানালেন নতুন তথ্য। মাসুদ নয়, এলআরবি’র গানগুলো কণ্ঠে তুলবেন ড্রামার রোমেল। সেভাবেই প্র্যাকটিস চলছে টানা।
তবে কি নতুন ড্রামার যুক্ত হচ্ছেন কেউ? উত্তর মৃদুভাষী স্বপনের—‘না। ড্রামস থাকছে রোমেলের হাতেই।’
এদিকে ২২ তারিখে সিলেটের শো শেষ করে ২৪ তারিখে ঢাকার একটি শোতে অংশ নিচ্ছে এলআরবি। এভাবে সামনের দিনগুলোতে নিয়মিত শো করার পরিকল্পনা রয়েছে দলটির।


আইয়ুব বাচ্চু ছাড়া এলআরবি’র সাম্প্রতিক প্র্যাকটিস:

বলে রাখা দরকার, গত বছর ১৮ অক্টোবর গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চুর অকাল মৃত্যু ঘটে। এরপর তার স্মরণে দেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হয় অসংখ্য কনসার্ট। সেগুলোর কিছু আয়োজনে অংশ নেন এলআরবি’র বর্তমান তিন সদস্যসহ আইয়ুব বাচ্চুর ছেলে তাজোয়ার। অনেক কনসার্টে অংশ নেন অন্য ব্যান্ড শিল্পীরাও। তবে সেই স্মরণ আয়োজনগুলোকে ছাপিয়ে ২২ জানুয়ারি সিলেট থেকে অনেকটা একাই পথচলা শুরু হচ্ছে আইয়ুব বাচ্চুহীন এলআরবি সদস্যদের। শুরু হচ্ছে নতুন অধ্যায়।    
প্রসঙ্গত, গত বছর ১৬ অক্টোবর রাতে রংপুরের একটি কনসার্টে শেষ অংশ নেন আইয়ুব বাচ্চু ও তার দল। ১৭ অক্টোবর ঢাকায় ফেরেন তিনি। ১৮ অক্টোবর সকালে নিজ বাসায় হার্ট অ্যাটাক করে মৃত্যুবরণ করেন এই কিংবদন্তি মিউজিশিয়ান।
দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবি’র দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক। গিটারের জাদুকর হিসেবে আলাদা সুনাম ছিল তার। ভক্তদের কাছে তিনি ‘এবি’ নামেও পরিচিত।
আইয়ুব বাচ্চুকে নিয়ে সহকর্মী-বন্ধুদের আয়োজন:

১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন এবি। ১৯৯১ সালে এলআরবি গঠন করেন। সেলফ টাইটেল প্রথম অ্যালবাম ‘এলআরবি’ বাজারে আসে ১৯৯২ সালে। এটাই দেশের প্রথম ডাবল অ্যালবাম। এলআরবি’র অন্য অ্যালবামগুলো হলো ‘সুখ’ (১৯৯৩), ‘তবুও’ (১৯৯৪), ‘ঘুমন্ত শহরে’ (১৯৯৫), ‘ফেরারি মন’ ও ‘স্বপ্ন’ (১৯৯৬), ‘আমাদের’ (১৯৯৮), ‘বিস্ময়’ (১৯৯৮), ‘মন চাইলে মন পাবে’ (২০০১), ‘অচেনা জীবন’ (২০০৩), ‘মনে আছে নাকি নাই’ (২০০৫), ‘স্পর্শ’ (২০০৮), ‘যুদ্ধ’ (২০১২) এবং সর্বশেষ ‘রাখে আল্লাহ মারে কে’ (২০১৬)। জনসমুদ্রে গিটার হাতে আইয়ুব বাচ্চু
১৯৮৬ সালে প্রকাশিত ‘রক্তগোলাপ’ হলো আইয়ুব বাচ্চুর প্রথম প্রকাশিত একক অ্যালবাম। তার সাফল্যের শুরুটা হয় দ্বিতীয় একক অ্যালবাম ‘ময়না’র (১৯৮৮) মাধ্যমে। ১৯৯৫ সালে বাজারে আসে তার তৃতীয় একক ‘কষ্ট’। এর প্রায় সবকটি গানই জনপ্রিয়তা পায়। তার অন্য একক অ্যালবামগুলো হলো- ‘সময়’ (১৯৯৮), ‘একা’ (১৯৯৯), ‘প্রেম তুমি কি’ (২০০২), ‘দুটি মন’ (২০০২), ‘কাফেলা’ (২০০২), ‘রিমঝিম বৃষ্টি’ (২০০৮), ‘বলিনি কখনো’ (২০০৯) ও ‘জীবনের গল্প’ (২০১৫)।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!