X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিস্ময় জাগালো ‘ব্ল্যাক প্যান্থার’

বিনোদন ডেস্ক
২৮ জানুয়ারি ২০১৯, ১৭:২৯আপডেট : ২৮ জানুয়ারি ২০১৯, ১৭:৪৯

‘ব্ল্যাক প্যান্থার’ ছবির তারকারা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ইতিহাসে প্রথম সুপারহিরো ছবি হিসেবে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে রায়ান কুগলার পরিচালিত ‘ব্ল্যাক প্যান্থার’।
স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডসের সর্বোচ্চ পুরস্কার (সম্মিলিত অভিনয়) জিতে অস্কারের দৌড়ে এগিয়ে গেলো এই ছবি। সম্মিলিত স্টান্ট বিভাগেও সেরা হয়েছে এটি।
২৫তম এসএজি অ্যাওয়ার্ডসে চলচ্চিত্রে সেরা সম্মিলিত অভিনয় বিভাগে ফেভারিট ছিল ‘অ্যা স্টার ইজ বর্ন’। তবে পুরস্কারটি জিতে চমকে দিয়েছে ওয়াল্ট ডিজনি কোম্পানির অঙ্গ প্রতিষ্ঠান মার্ভেল স্টুডিওসের ‘ব্ল্যাক প্যান্থার’। হলিউডে জাতিগত বৈচিত্র্যের দিক দিয়ে মাইলফলক গড়ায় প্রশংসিত হয়েছে এই ছবি। ২০১৮ সালে বিশ্বব্যাপী দ্বিতীয় সর্বোচ্চ ব্যবসাসফল ছবি এটি।
এসএজি অ্যাওয়ার্ডসে পুরস্কার জিতে অবাক ‘ব্ল্যাক প্যান্থার’ চরিত্রে অভিনয় করা চ্যাডউইক বোসম্যান বলেন, ‘এখানে মঞ্চে উঠে কিছু বলতে হবে মোটেও ভাবিনি। আমাদের (কৃষ্ণাঙ্গ) কাছে বিশেষ কিছু আছে, আমরা এটা বিশ্বকে দিতে চেয়েছি।’
ব্র্যাডলি কুপারের ‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির মাধ্যমে রূপালি পর্দায় অভিষেক হয় লেডি গাগার। তবে সেরা অভিনেত্রী বিভাগে তাকে হতাশ করেছেন গ্লেন ক্লোজ। সনি পিকচার্সের ‘দ্য ওয়াইফ’ ছবিতে স্বামীর প্রতি নিবেদিতপ্রাণ স্ত্রী হিসেবে নৈপুণ্য দেখিয়েছেন তিনি। অনুষ্ঠানে দাদির বিয়ের আংটি পরে আসেন বর্ষীয়ান এই অভিনেত্রী। কারণ সম্প্রতি তিনি জানতে পেরেছেন, তার দাদি অভিনেত্রী হতে চেয়েছিলেন। গ্লেন ক্লোজ ও রামি মালিক

টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্সের ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’তে কুইন ব্যান্ডের প্রয়াত গায়ক ফ্রেডি মার্কারির চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেতা হয়েছেন রামি মালিক। তার কাছে হেরেছেন ব্র্যাডলি কুপার ও ‘ভাইস’ তারকা ক্রিশ্চিয়ান বেল।

‘গ্রিন বুক’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতা হয়েছেন মাহেরশালা আলি। এতে জ্যাজ পিয়ানো বাদক চরিত্রে দেখা গেছে তাকে। ভৌতিক ধাঁচের ছবি ‘অ্যা কোয়াইট প্লেস’-এর সুবাদে সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার উঠেছে এমিলি ব্লান্টের হাতে।

টেলিভিশনে আমাজন প্রাইমের ‘দ্য মার্ভেলাস মিসেস মেইসেল’ হয়েছে সেরা কমেডি সিরিজ। কমেডি সিরিজের সম্মিলিত অভিনয়ের পুরস্কারও জিতেছে এটি। এতে অভিনয়ের জন্য টনি শ্যালুব সেরা অভিনেতা ও র‌্যাচেল ব্রসনাহান সেরা অভিনেত্রী হয়েছেন।

ড্রামা সিরিজের সম্মিলিত অভিনয়ে সেরা হয়েছে এনবিসি চ্যানেলের ‘দিস ইজ আস’। ড্রামা সিরিজে ‘ওজার্ক’ তারকা জেসন বেটম্যান সেরা অভিনেতা ও ‘কিলিং ইভ’ তারকা সান্ড্রা ওহ সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন।

মিনি সিরিজ অথবা টিভি মুভির সেরা অভিনেতা হয়েছেন ড্যারেন ক্রিস (দ্য অ্যাসাসিনেশন অব জিয়ান্নি ভারসেস: আমেরিকান ক্রাইম স্টোরি)। একই বিভাগে সেরা অভিনেত্রী প্যাট্রিসিয়া আর্কেট (এস্কেপ অব ড্যানমোরা)। আজীবন সম্মাননা পেয়েছেন বর্ষীয়ান টিভি তারকা অ্যালান আলডা। এমিলি ব্লান্ট ও মাহেরশালা আলি

রবিবার (বাংলাদেশ সময় সোমবার সকাল) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় লস অ্যাঞ্জেলেসের শ্রাইন অডিটোরিয়ামে বসে এসএজি অ্যাওয়ার্ডসের ২৫তম আসর। এই আয়োজনে ২০১৮ সালে চলচ্চিত্র ও টেলিভিশনে সেরা কাজগুলোকে পুরস্কৃত করেছে স্ক্রিন অ্যাক্টরস গিল্ড-আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস (এসএজি-এএফটিআরএ)। বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র ও টিভি অভিনয়শিল্পী, সাংবাদিক, রেডিও ব্যক্তিত্ব, সংগীতশিল্পী, বাচিকশিল্পী ও অন্যান্য মিডিয়া প্রফেশনালসহ ১ লাখ ৬০ হাজার সদস্য আছে সংগঠনটির। তাদের অনেকে অস্কারের ভোটার।

এসএজি অ্যাওয়ার্ডসের ইতিহাসে গত ২৩ বছরে সম্মিলিত অভিনয় বিভাগে মনোনয়ন না পেয়েও অস্কারে সেরা চলচ্চিত্র পুরস্কার জয়ের ঘটনা আছে মাত্র একবার। সেটি হলো গত বছরের ‘দ্য শেপ অব ওয়াটার’। এবারও এর পুনরাবৃত্তির সম্ভাবনা বেশি। কারণ অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত আলফনসো কুয়ারনের ‘রোমা’, ইওর্গেস লানতিমসের ‘দ্য ফেভারিট’ ও ‘গ্রিন বুক’ এসএজি অ্যাওয়ার্ডসে সুবিধা করতে পারেনি। আগামী ২৪ ফেব্রুয়ারি বসবে ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো আসর। ‘ব্ল্যাক প্যান্থার’ ছবির তারকারা

/জেডএল/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’