X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

উপন্যাসের প্রচারণার জন্য নতুন গান!

বিনোদন রিপোর্ট
০৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৮আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ২২:২৩

শফিক তুহিন, মাহতিম সাকিব ও আবদুল্লাহ আল ইমরান গান ছাড়া বুঝি আজকাল আর চলেই না! স্বাভাবিক অডিও’র বাইরেও গানের কদর রয়েছে বিজ্ঞাপন, নাটক আর সিনেমায়। সঙ্গে চলছে মিউজিক ভিডিও ট্রেন্ড। শুধু তাই নয়, বাংলাদেশে গান-ভিডিওর বাজার নাকি এখন নাটক-সিনেমার চেয়েও বড়! এমনটাও শোনা যায় আজকাল।
এদিকে এসবের বাইরে গানের ব্যবহার চোখে পড়ে নির্বাচনী প্রচারণার মাঠে। ভ্রাম্যমাণ পণ্যের প্রচারণাতেও গানের ব্যবহার লক্ষণীয়। তবে এবার নতুন একটি দিক উন্মোচিত হতে যাচ্ছে গান তৈরি ও ব্যবহারে। সেটি হলো, বইয়ের প্রচারণা!
চলতি একুশে বইমেলায় ‘হৃদয়ের দখিন দুয়ার’ নামের একটি উপন্যাস প্রকাশ হচ্ছে অন্বেষা প্রকাশনী থেকে। আবদুল্লাহ আল ইমরানের লেখা এই উপন্যাসটির প্রচারণার জন্য তৈরি হলো বিশেষ একটি গান! তাও আবার সেটিতে কণ্ঠ দিয়েছেন এই সময়ের আলোচিত তরুণ কণ্ঠশিল্পী মাহতিম সাকিব। অন্যদিকে গানটির সুর করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী শফিক তুহিন আর সংগীতায়োজনে ছিলেন রাফি।
শফিক তুহিন জানান, ভালোবাসা দিবসকে সামনে রেখে উপন্যাসটির প্রচারণায় গানটি ব্যবহার করা হবে।
গানটি গাওয়া সম্পর্কে মাহতিম সাকিব বলেন, ‘অনেকেই অভিযোগ করেন এ প্রজন্মের তরুণেরা বই পড়ে না। বই পড়ার প্রতি তাই মানুষকে আরও আগ্রহী করে তুলতে ভিন্ন এই উদ্যোগকে স্বাগত জানিয়েছি। গানটির কথা ও সুর খুবই সুন্দর। আমার বিশ্বাস অনেকেই স্মৃতিকাতর হবেন।’
সুরকার শফিক তুহিন জানান, ‘আবদুল্লাহ আল ইমরান এ সময়ের অন্যতম লেখক। তার এবারের উপন্যাসের নায়ক একজন কবি। উপন্যাসে ব্যবহৃত একটি কবিতা থেকে গানটি তৈরি করেছি। আমি মনে করি, আমাদের সকল স্তরে বই নিয়ে প্রচুর কথা বলা দরকার। না হয় নতুন প্রজন্মের পাঠাভ্যাস কমে যাবে। সেই ভাবনা থেকেই গানটি করা।’

/এস/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…