X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

হলিউডের ছবিতে ঢাকা শহর! (ভিডিও)

ওয়ালিউল বিশ্বাস
০৫ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৮আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০৫

ক্রিস হেমসওর্থ-এর টুইট করা ছবি গত বছরের শেষ দিকে শুরু হয়েছিল হলিউড সুপারহিরো ক্রিস হেমসওর্থের নতুন ছবির কাজ। বাংলাদেশি দর্শকদের আগ্রহের কারণ ছিল ছবির নামটি- ঢাকা।
কিন্তু ছবিটি কি আদৌ বাংলাদেশের ঢাকা শহর না অন্য কোনও ‘ঢাকা’কে নিয়ে- তা কখনও স্পষ্ট করেনি এর প্রযোজক জো রুশো ও অ্যান্থনি রুশো।
সংশয়ের অপর কারণ ছিল একই নামে থাকা ভারতের বিহার রাজ্যের একটি শহর। আবার ভারতেই শুরু হয় ছবিটির শুটিং! সবমিলিয়ে চলচ্চিত্রটির প্রেক্ষাপট বিহারের ঢাকা নাকি বাংলাদেশের রাজধানী ঢাকা- তা নিয়ে দ্বিধা থেকেই গিয়েছিল।
এদিকে এখন চলচ্চিত্রটির দৃশ্যধারণের বেশ কিছু ভিডিওচিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে। যা দেখলে যে কেউ বলে উঠবে ‌‘এ তো বাংলাদেশের ঢাকা’! কারণ ছবিটির দৃশ্যধারণ ভারতের আহমেদাবাদে হলেও পুরো সেট ডিজাইন করা হয়েছে ঢাকার শহরের আদলে। শুটিংয়ের একটি দৃশ্য: স্থান ভারতের আহমেদাবাদ, অথচ যানবাহনগুলো ঢাকার আদলে!
আর সেটি স্পষ্ট করার জন্য এতে রাখা হয়েছে বাংলাদেশের রিক্সা, সবুজ রঙের সিএনজি (অটো রিক্সা) আর বাংলা নামে লেখা গণ পরিবহন। বেশ কিছু ভিডিওতে দেখা যায় এগুলো। যার একটি বাসের গায়ে বাংলায় লেখা ছিল, ‘হাসিনা পরিবহন সার্ভিস’!
গত নভেম্বরে ছবিটির দৃশ্যধারণ হয় ভারতের ঐ শহরে। তখনই ধারণ করা হয়েছিল বেশ ‍কিছু ভিডিও।
শুটিংয়ের কিছু ভিডিও:


নেটফ্লিক্সের জন্য নির্মিত এ ছবি জিম্মিদশা নির্ভর অ্যাকশন থ্রিলার ধাঁচের। এতে প্রধান নায়কের ভূমিকায় থাকছেন ‘থর’ তারকা ক্রিস হেমসওর্থ।
ছবিটির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন রুশো ভ্রাতৃদ্বয়। গল্পে দেখা যাবে, ঢাকা শহরে অপহরণ হওয়া ভারতের একটি ছেলেকে উদ্ধারে সহযোগিতা করবে হেমসওর্থের চরিত্রটি। ‘ঢাকা’ পরিচালনা করছেন স্যাম হারগ্রেভ।
‘ক্যাপ্টেন আমেরিকা: দ্য উইন্টার সোলজার’ ছবিতে ক্রিস ইভান্সের ডামি হিসেবে কাজ করেছেন তিনি। এরপর রুশো ভাইদের পরিচালনায় ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’-এ স্টান্ট সমন্বয়ক ছিলেন তিনি।
অনেকেই জানেন, ২০১৫ সালে ‘অ্যাভেঞ্জার্স: এজ অব আলট্রন’ ছবির কিছু অংশের দৃশ্যধারণ হয় চট্টগ্রামের ভাটিয়ারির জাহাজভাঙা অঞ্চলে। তখন খুব গোপনীয়তার মধ্য দিয়ে পরিচালক জস হোয়েডন ও নির্মাতা প্রতিষ্ঠান মার্ভেল স্টুডিওস কাজ করেছে বাংলাদেশে। এবার বাংলাদেশের প্রেক্ষাপটের কাজ হলো ভারতে। এতে বিস্ময়ের কিছু নেই।
আরও একটি শুটিং ভিডিও:

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল