X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

অস্কার যাবে কার ঘরে

জনি হক
২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০৯আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২২

অস্কার যাবে কার ঘরে

এ বছর অস্কার জিতবে কে—এর উত্তর জানতে গোটা দুনিয়ার সিনেমাপ্রেমীদের আগ্রহ তুঙ্গে। হলিউডের জন্য তাৎপর্যপূর্ণ এই পুরস্কার নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরেই ফয়সালা হয়ে যাবে চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে বড় পুরস্কারটি জিতবেন কারা। আর এবারের অস্কারে তো একের পর এক ইতিহাসের হাতছানি।

১৯৮৯ সালের পর দ্বিতীয়বারের মতো সঞ্চালকবিহীন অনুষ্ঠান করতে যাচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। সোনালি ট্রফির দৌড়ে এবার আছে সুপারহিরো চলচ্চিত্র, অনলাইন ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট প্রযোজিত ছবি।

এছাড়া নতুন কিছু সিদ্ধান্ত নিয়ে আয়োজকরা সমালোচনার মুখে পড়ায় এবারের অস্কার বেশ আলোচিত। সেরা জনপ্রিয় চলচ্চিত্র বিভাগ রাখার কথা ভাবলেও চলচ্চিত্রবোদ্ধা, সমালোচক, শিল্পী থেকে শুরু করে চলচ্চিত্রপ্রেমীদের সমালোচনায় পেরে না ওঠে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস সেই সিদ্ধান্ত থেকে সরে যায়। এছাড়া সেরা রূপসজ্জা ও কেশসজ্জা, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, সম্পাদনা ও চিত্রগ্রহণ বিভাগগুলোর পুরস্কার বিজ্ঞাপন বিরতির ফাঁকে দেওয়ার পরিকল্পনা করেছিল আয়োজকরা। এর তীব্র প্রতিবাদ জানিয়ে ৫০০ চলচ্চিত্র পরিচালক, শিল্পী ও কুশলী স্বাক্ষরিত একটি প্রতিবাদলিপি দেওয়া হয় অ্যাকাডেমি কর্তৃপক্ষকে। তাই এই বিতর্কিত সিদ্ধান্ত থেকে সরে আসেন আয়োজকরা।

এসব ছাপিয়ে কার কার ভাগ্যে জুটবে এবারের অস্কার তা নিয়ে চায়ের কাপ জমে উঠেছে। ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের কয়েকটি বিভাগের বিজয়ী আগেভাগেই বলে দেওয়া যায়। একইভাবে কয়েকটি বিভাগে হচ্ছে হাড্ডাহাড্ডি লড়াই। এবারের আসরে সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১০টি করে মনোনয়ন পেয়েছে আলফনসো কুয়ারনের ‘রোমা’ ও ইয়র্গেস লানতিমোসের ‘দ্য ফেভারিট’।

নেটফ্লিক্সের প্রথম ছবি হিসেবে অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে স্প্যানিশ ভাষায় নির্মিত আলফনসো কুয়ারনের ‘রোমা’। এটি যদি জিতে যায় তাহলে তৈরি হবে নতুন ইতিহাস। কারণ, অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে ইংরেজি ভাষার বাইরের কোনও ছবি সেরা চলচ্চিত্র হয়নি। ‘রোমা’র আগে মাত্র ৯টি ছবি অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিল। কিন্তু পুরস্কার জেতেনি। ‘রোমা’ সেই ইতিহাস বদলে দিতে পারে। এই বিভাগে প্রথম সুপারহিরো ছবি হিসেবে মনোনয়ন পেয়ে ইতিহাস গড়েছে ‘ব্ল্যাক প্যান্থার’। অস্কারে বড় ধরনের আপসেট ঘটিয়ে দিতে পারে এটি। ৯১তম অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত অন্য ছবিগুলো হলো ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’, ‘দ্য ফেভারিট’, ‘গ্রিন বুক’, ‘অ্যা স্টার ইজ বর্ন’, ‘ভাইস’।

সত্তর দশকে মেক্সিকো সিটিতে মধ্যবিত্ত একটি পরিবারের একজন গৃহকর্মীর গল্প বলা হয়েছে ‘রোমা’য়। নিজের শৈশবে অনুপ্রাণিত হয়ে এটি নির্মাণ করেছেন আলফনসো কুয়ারন। তাকে ও তার ভাইবোনকে বেড়ে উঠতে সহায়তা করা বুয়ার কথাই তুলে ধরা হয়েছে এই ছবিতে।

সেরা পরিচালক বিভাগে আলফনসো কুয়ারন দ্বিতীয়বারের মতো অস্কার জয়ের দ্বারপ্রান্তে বলা চলে। গোল্ডেন গ্লোব, বাফটা, ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসে সেরা পরিচালকের পুরস্কার জিতে অন্যদের চেয়ে এগিয়ে তিনি। এ কারণে খালি হাতে ফিরতে পারেন ইওর্গেস লানতিমোস (দ্য ফেভারিট), স্পাইক লি (ব্ল্যাকক্ল্যান্সম্যান), অ্যাডাম ম্যাককে (ভাইস), পাওয়েল পাওলিকোস্কি (কোল্ড ওয়ার)। তাদের মধ্যে ৩০ বছর পর আবারও অস্কারে মনোনয়ন পেলেন স্পাইক লি। ১৯৮৯ সালে ‘ডু দ্য রাইট থিং’ ছবির জন্য সেরা মৌলিক চিত্রনাট্যকার বিভাগে মনোনয়ন দেওয়া হয় তাকে। ২০১৬ সালে অস্কারে আজীবন সম্মাননায় ভূষিত হন তিনি। ৬১ বছর বয়সী এই নির্মাতার ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ মনোনীত হয়েছে ছয় বিভাগে।

বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগেও নিরঙ্কুশ ফেভারিট ‘রোমা’। ইতোমধ্যে বাফটা, গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েস ও ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডস জিতেছে এটি। সেজন্য লেবাননের ‘কেপারনম’, পোল্যান্ডের ‘কোল্ড ওয়ার’, জার্মানির ‘নেভার লুক অ্যাওয়ে’ ও জাপানের ‘শপলিফটারস’ সুবিধা করতে পারবে বলে মনে হয় না। সেরা চিত্রগ্রহণ বিভাগের পুরস্কারও আলফনসো কুয়ারনের হাতে উঠলে অস্বাভাবিক লাগবে না। এছাড়া সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব-অভিনেত্রী, শব্দ মিশ্রণ, শব্দ সম্পাদনা ও শিল্প নির্দেশনা বিভাগের মনোনয়ন আছে ‘রোমা’র ঝুলিতে।
সেরা অভিনেত্রী বিভাগে থাকছে ব্যাপক সাসপেন্স। ‘দ্য ওয়াইফ’ ছবির জন্য গ্লেন ক্লোজের হাতেই পুরস্কারটি ওঠা স্বাভাবিক। ছবিটিতে নিবেদিত স্ত্রীর চরিত্রে দারুণ অভিনয়ের জন্য গোল্ডেন গ্লোব ও স্ক্রিন অ্যাক্টরস গিল্ড জিতেছেন তিনি। এর আগে ছয়বার অস্কার মনোনয়ন পেলেও তাকে ফিরতে হয়েছে খালি হাতে। এবারও তাকে হতাশ করতে পারেন ব্রিটিশ অভিনেত্রী অলিভিয়া কোলম্যান। ‘দ্য ফেভারিট’ ছবিতে অষ্টাদশ শতকের রানি অ্যান চরিত্রে অনবদ্য অভিনয় করে গোল্ডেন গ্লোব, বাফটা, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড জিতেছেন তিনি। তাদের সঙ্গে সেরা অভিনেত্রী হতে লড়ছেন লেডি গাগা (অ্যা স্টার ইজ বর্ন), মেলিসা ম্যাককার্থি (ক্যান ইউ এভার ফরগিভ মি?) ও ইয়ালিৎসা অ্যাপারিসিও (রোমা)। অভিনেত্রী বিভাগে হতাশ হয়ে গেলেও মৌলিক গান শাখায় ‘শ্যালো’র (অ্যা স্টার ইজ বর্ন) জন্য লেডি গাগার হাতে উঠতে পারে অস্কার।

অভিনেতাদের মধ্যে রামি মালেকের জয় একরকম অবধারিত। ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ ছবিতে কুইন ব্যান্ডের প্রয়াত গায়ক ফ্রেডি মার্কারির চরিত্রে অনবদ্য নৈপুণ্য দেখিয়েছেন তিনি। এইডসে আক্রান্ত হয়ে ১৯৯১ সালে লন্ডনে মৃত্যুবরণ করেন কিংবদন্তি এই সংগীতশিল্পী। তার জীবন অবলম্বনে নির্মিত ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ সংগীত নির্ভর সবচেয়ে সফল বায়োপিক। এবারই প্রথম অস্কার মনোনয়ন পেয়েছেন রামি। ইতোমধ্যে বাফটা, গোল্ডেন গ্লোব, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ড জিতেছেন তিনি। এ বিভাগে তার প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ান বেল (ভাইস), ব্র্যাডলি কুপার (অ্যা স্টার ইজ বর্ন), উইলেম ড্যাফো (অ্যাট এটারনিটি’স গেট), ভিগো মর্টেনসেন (গ্রিন বুক)। তবে তারা খালি হাতে বাড়ি ফিরলে অবাক হওয়ার কিছু থাকবে না।

অস্কার যাবে কার ঘরে চমক দেখা যেতে পারে পার্শ্ব-অভিনেত্রী বিভাগে। অ্যামি অ্যাডামস (ভাইস), মেরিনা ডি তাভিরা (রোমা), রেজিনা কিং (ইফ বিয়েল স্ট্রিট কুড টক), এমা স্টোন (দ্য ফেভারিট), র‌্যাচেল ভাইসের (দ্য ফেভারিট) যে কেউ জিততে পারেন। তবে গোল্ডেন গ্লোব ও ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ড জিতে কিছুটা এগিয়ে রেজিনা কিং। যদিও বাফটাজয়ী র‌্যাচেল ভাইসকে বাদ দেওয়া যাবে না। অ্যামি অ্যাডামস এ নিয়ে তৃতীয়বার মনোনয়ন পেলেও তার কপালে পুরস্কার জোটে কিনা দেখা যাক। সব মিলিয়ে সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে থাকবে রুদ্ধশ্বাস উত্তেজনা।
এবারের অস্কারে ‘গ্রিন বুক’ ছবির জন্য সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে সবচেয়ে ফেভারিট মাহেরশালা আলি। দুই বছর আগে ‘মুনলাইট’ ছবিতে নৈপুণ্য দেখিয়ে একই পুরস্কার পান তিনি। ষাটের দশকের জ্যাজ পিয়ানো বাদক ডন শির্লে চরিত্রে দারুণ অভিনয়ের সুবাদে ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে কৃষ্ণাঙ্গ এই তারকা জিতলে একই বিভাগে কম সময়ে অস্কার জয়ের রেকর্ড গড়বেন। তার প্রতিদ্বন্দ্বীরা হলেন অ্যাডাম ড্রাইভার (ব্ল্যাকক্ল্যান্সম্যান), স্যাম এলিয়ট (অ্যা স্টার ইজ বর্ন), রিচার্ড ই গ্রান্ট (ক্যান ইউ এভার ফরগিভ মি?), স্যাম রকওয়েল (ভাইস)।
অ্যানিমেটেড ছবির দৌড়ে ‘স্পাইডার-ম্যান: ইনটু দ্য স্পাইডার-ভার্স’-এর জয় প্রায় নিশ্চিত। অ্যানি অ্যাওয়ার্ডস, বাফটা, গোল্ডেন গ্লোব ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস জিতে সেই সম্ভাবনা তৈরি করেছে এটি। ফলে এই বিভাগে মনোনীত ‘ইনক্রেডিবলস টু’, ‘আইয়েল অব ডগস’, ‘মিরাই’, ‘রালফ ব্রেকস দ্য ইন্টারনেট’ ছবিগুলোর জেতার সম্ভাবনা খুব কম।
৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসকে ঘিরে এখন চলছে জল্পনা। কার মুখে ফুটবে শেষ হাসি? এসব নিয়ে ধরা হচ্ছে বাজি। উত্তর মিলবে ২৪ ফেব্রুয়ারি (বাংলাদেশ সময় অনুযায়ী ২৫ ফেব্রুয়ারি সকাল) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউডের ডলবি থিয়েটারে জমকালো অনুষ্ঠানে। সেখানে সোনালি রঙা খাম খুলে বিখ্যাত তারকারা একে একে বলবেন সেই চেনা কথা, ‘অ্যান্ড দ্য অস্কার গোজ টু...’।

/জেএইচ/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…