X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

অস্কার ২০১৯: যা থাকছে এবং যেভাবে সরাসরি দেখবেন

বিনোদন ডেস্ক
২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৫৫আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৫৮

অস্কার ২০১৯: যা থাকছে এবং যেভাবে সরাসরি দেখবেন ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে ২০১৮ সালে হলিউডের সেরা কাজগুলোকে সম্মান জানানো হবে। বিশ্বের কোটি কোটি দর্শক টিভি সেটের সামনে বসে তাকিয়ে থাকবে সেদিকে।
এবার সর্বোচ্চ পুরস্কারের জন্য লড়ছে আটটি ছবি। এগুলো হলো ‘ব্ল্যাক প্যান্থার’, ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’, ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’, ‘দ্য ফেভারিট’, ‘গ্রিন বুক’, ‘রোমা’, ‘অ্যা স্টার ইজ বর্ন’, ‘ভাইস’। অস্কারের জমকালো আসর বসার আগে দরকারি কিছু তথ্য জেনে নিন।
পুরস্কার তুলে দেবেন যারা
৩০ বছর পর আবারও সঞ্চালকবিহীন অস্কার অনুষ্ঠান হতে যাচ্ছে। যদিও কমেডিয়ান কেভিন হার্টকে উপস্থাপক ঘোষণা করেছিল অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।  কিন্তু ২০১০ সালে সমকামী বিষয়ে বিদ্রুপাত্মক টুইটের জের ধরে বিতর্ক সৃষ্টি হওয়ায় এই দায়িত্ব থেকে সরে যেতে বাধ্য হন তিনি।
সঞ্চালকের শূন্যতা ঢাকতে পুরস্কার তুলে দিতে একঝাঁক তারকার উপস্থিতি নিশ্চিত করেছেন আয়োজকরা। গতবারের সেরা অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড, সেরা পার্শ্ব অভিনেত্রী অ্যালিসন জেনি, সেরা অভিনেতা গ্যারি ওল্ডম্যান ও সেরা পার্শ্ব অভিনেতা স্যাম রকওয়েল তো থাকছেনই।
এছাড়া অস্কার মঞ্চে হাজির হবেন গায়িকা-অভিনেত্রী জেনিফার লোপেজ, জেমস বন্ড তারকা ড্যানিয়েল ক্রেগ, ‘ক্যাপ্টেন আমেরিকা’ তারকা ক্রিস ইভান্স, ‘ব্ল্যাক প্যান্থার’ তারকা চ্যাডউইক বোসম্যান, মাইকেল বি. জর্ডান, টেসা থম্পসন ও ডানাই গুরিরা, ‘অ্যাকুয়াম্যান’ তারকা জেসন মোমোয়া, ‘অ্যান্ট-ম্যান’ তারকা পল রুড, ‘ক্রেজি রিচ এশিয়ানস’ তারকা অ্যাকোয়াফিনা, কন্সট্যান্স উ ও মিশেল ইও, হাভিয়ার বারদেম, শার্লিজ থেরন, স্যামুয়েল এল. জ্যাকসন, মাইকেল কিটন, ‘ক্যাপ্টেন মার্ভেল’ ব্রি লারসন, জেমস ম্যাকাভয়, মেলিসা ম্যাককার্থি, হেলেন মিরেন, গ্র্যামিজয়ী গায়িকা ক্যাসি মাসগ্রেভস, এমিলিয়া ক্লার্ক, হুপি গোল্ডবার্গ, গায়ক ফ্যারেল উইলিয়ামস, টেনিস তারকা সেরেনা উইলিয়ামস।
ফেভারিটরা
নেটফ্লিক্স প্রযোজিত ‘রোমা’ ও ব্রিটিশ ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত ‘দ্য ফেভারিট’ সর্বাধিক ১০টি করে মনোনয়ন পেয়েছে। সেরা অভিনেতা বিভাগে এগিয়ে আছেন ক্রিশ্চিয়ান বেল (ভাইস) ও রামি মালেক (বোহেমিয়ান র‌্যাপসোডি)। সেরা অভিনেত্রী বিভাগে গ্লেন ক্লোজ (দ্য ওয়াইফ), অলিভিয়া কোলম্যান (দ্য ফেভারিট) ও লেডি গাগার (অ্যা স্টার ইজ বর্ন) মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। ‘গ্র্যাভিটি’র পর আবারও সেরা পরিচালক হিসেবে অস্কার জিততে যাচ্ছেন আলফনসো কুয়ারন।
মঞ্চ মাতাবেন যারা
সঞ্চালকবিহীন তিন ঘণ্টার অনুষ্ঠানের শুরুতে সংগীত পরিবেশন করবে ব্রিটিশ রক ব্যান্ড কুইন। মূল লাইনআপের গিটারবাদক ব্রায়ান মে ও ড্রামার রজার টেলরের সঙ্গে মঞ্চে আসবেন ‘আমেরিকান আইডল’ তারকা অ্যাডাম ল্যাম্বার্ট।
অস্কারে সেরা মৌলিক গান বিভাগে মনোনীত  ‘শ্যালো’ পরিবেশন করবেন ‘অ্যা স্টার ইজ বর্ন’ তারকা লেডি গাগা ও ব্র্যাডলি কুপার। বেটি মিডলার গাইবেন ‘ম্যারি পপিন্স রিটার্নস’ ছবির ‘দ্য প্লেস হোয়্যার লস্ট থিংস গো’। অস্কার মনোনীত প্রামাণ্যচিত্র ‘আরবিজি’র ‘ফাইট’ গানটি গেয়ে শোনাবেন জেনিফার হাডসন।
কান্ট্রি গানের শিল্পী জিলিয়ান ওয়েলচ ও ডেভিড রাউলিংস পরিবেশন করবেন ‘দ্য ব্যালাড অব বাস্টার শ্রাগস’ ছবির ‘হোয়েন অ্যা কাউবয় ট্রেডস হিজ স্পারস ফর উইংস’।এছাড়া প্রয়াত তারকাদের স্মরণের আয়োজনে থাকবে গুস্তাভো দুদামেল ও লস অ্যাঞ্জেলেস ফিলহারমোনিক অর্কেস্ট্রার পরিবেশনা।
বাংলাদেশ থেকে যেভাবে দেখবেন
যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউডের ডলবি থিয়েটারে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার অস্কারের লালগালিচা শুরু হবে ২৪ ফেব্রুয়ারি রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ২৫ ফেব্রুয়ারি ভোর ৬টা)। এরপর সকাল ৭টায় থাকছে মূল অনুষ্ঠান। বাংলাদেশের দর্শকরা স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন সরাসরি। দুটি চ্যানেলেই সোমবার রাত ৯টায় পুনঃপ্রচার হবে অস্কারের জাঁকজমকপূর্ণ এই আসর।
এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার করা হবে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ফেসবুকে অস্কারের লালগালিচা সরাসরি দেখা যাবে। এছাড়া সকাল ৭টায় হটস্টার ব্যবহারকারীরা মূল অনুষ্ঠান দেখতে পারবেন।

* অস্কার যাবে কার ঘরে

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল