X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

৯১তম অস্কার: পোশাক ও শিল্প নির্দেশনায় ‘ব্ল্যাক প্যান্থার’ বিজয়ীদের ইতিহাস

বিনোদন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:০৫আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৩

রুথ ই. কার্টার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে পোশাক পরিকল্পনা ও শিল্প নির্দেশনা বিভাগ দুটিতে সেরা হয়ে ইতিহাস গড়েছেন মার্ভেল এন্টারটেইনমেন্টের সুপারহিরো ছবি ‘ব্ল্যাক প্যান্থার’-এর দুই কুশলী। এর মধ্যে রুথ ই. কার্টার সেরা কস্টিউম ডিজাইনার হয়েছেন। এই বিভাগে এবারই প্রথম কোনও কৃষ্ণাঙ্গ শিল্পী অস্কার পেলেন। একইভাবে হানা বিচলারের হাত ধরে প্রথমবার কোনও কৃষ্ণাঙ্গ শিল্পী সেরা শিল্প নির্দেশক বিভাগের পুরস্কার পেলেন। এটি সেট ডিজাইনার জে হার্টের সঙ্গে ভাগাভাগি করেছেন তিনি। 
পুরস্কার গ্রহণের পর রুথ ই. কার্টার বলেন, ‘মার্ভেল প্রথম কৃষ্ণাঙ্গ সুপারহিরো তৈরি করেছে ঠিকই, কিন্তু পোশাক পরিকল্পনার মাধ্যমে আমরা তাকে রূপ দিয়েছি আফ্রিকান রাজা।’
অন্যদিকে হানা বিচলার শ্রদ্ধা জানান ‘ব্ল্যাক প্যান্থার’-এর পরিচালক রায়ান কুগলারকে। তিনি এর আগে ‘মুনলাইট’ ও ‘ক্রিড’ ছবির শিল্প নির্দেশক ছিলেন। এবার আফ্রিকার কল্পিত রাজ্য ওয়াকান্ডা সাজিয়ে অ্যাকাডেমি ভোটারদের মন কাড়লেন। হানা বলেন, ‘রায়ানের সুবাদে আজ আমি অস্কার মঞ্চে। তিনি আমাকে জীবনের আলাদা দৃষ্টিভঙ্গি ও নিরাপদ স্থান দিয়েছেন। তার অধ্যবসায় আমাকে স্বস্তি, মানবিকতা ও ভ্রাতৃত্বের গুণাবলি এনে দিয়েছে।’
পোশাক পরিকল্পনা বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘দ্য ব্যালাড অব বাস্টার শ্রাগস’ (মেরি জফরেস), ‘দ্য ফেভারিট’ (স্যান্ডি পাওয়েল), ‘ম্যারি পপিনস রিটার্নস’ (স্যান্ডি পাওয়েল), ‘ম্যারি কুইন অব স্কটস’ (আলেকজান্ড্রা বার্ন)। আর শিল্প নির্দেশনা বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘দ্য ফেভারিট’, ‘ফার্স্ট ম্যান’, ‘ম্যারি পপিনস রিটার্নস’, ‘রোমা’।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে রবিবার রাতে (বাংলাদেশ সময় সোমবার সকাল ৭টা) শুরু হয় বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯১তম আয়োজন। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে দেখতে পারছেন এবারের অস্কারযজ্ঞ।

এবারের অস্কারে কোন উপস্থাপক নেই। মূল আয়োজন শুরুর আগে এক ঘণ্টা ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়িয়েছেন তারকারা। প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম