X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

৯১তম অস্কার: সেরা বিদেশি ভাষার ছবি ‘রোমা’

বিনোদন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৩৬আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৩৬
রোমা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে ইতিহাস গড়লো নেটফ্লিক্স প্রযোজিত ‘রোমা’। মেক্সিকোর প্রথম ছবি হিসেবে অস্কারের সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে পুরস্কার জিতলো এটি। স্প্যানিশ ভাষায় এই চলচ্চিত্র পরিচালনা করেছেন আলফনসো কুয়ারন। চিত্রগ্রহণ বিভাগেও অস্কার জিতেছেন তিনি। 
 
সত্তর দশকে মেক্সিকো সিটিতে মধ্যবিত্ত একটি পরিবারের একজন গৃহকর্মীর গল্প বলা হয়েছে ‘রোমা’য়। নিজের শৈশবে অনুপ্রাণিত হয়ে এটি নির্মাণ করেছেন আলফনসো কুয়ারন। তাকে ও তার ভাইবোনকে বেড়ে উঠতে সহায়তা করা বুয়ার কথাই তুলে ধরা হয়েছে এই ছবিতে।
 
বিদেশি ভাষার ছবি বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘কেপারনম’ (লেবানন), ‘কোল্ড ওয়ার’ (পোল্যান্ড), ‘নেভার লুক অ্যাওয়ে’ (জার্মানি), ‘শপলিফটারস’ (জাপান)।
 
যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে রবিবার রাতে (বাংলাদেশ সময় সোমবার সকাল ৭টা) শুরু হয় বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯১তম আয়োজন। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে দেখতে পারছেন এবারের অস্কারযজ্ঞ।
 
এবারের অস্কারে কোন উপস্থাপক নেই। মূল আয়োজন শুরুর আগে এক ঘণ্টা ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়িয়েছেন তারকারা। প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।
/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা