৯১তম অস্কার: সেরা পার্শ্ব অভিনেতা মাহেরশালা আলির রেকর্ড

Send
বিনোদন ডেস্ক
প্রকাশিত : ০৮:৪৩, ফেব্রুয়ারি ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:২৪, ফেব্রুয়ারি ২৫, ২০১৯

অস্কার মঞ্চে মাহেরশালা আলিঅ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে সেরা পার্শ্ব অভিনেতা হয়েছেন মাহেরশালা আলি। ‘গ্রিন বুক’ ছবিতে ষাটের দশকের জ্যাজ পিয়ানো শিল্পী ডন শির্লে চরিত্রে নৈপুণ্য দেখিয়েছেন তিনি।

এবারের অস্কারে ‘গ্রিন বুক’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে সবচেয়ে ফেভারিট ছিলেন মাহেরশালা আলি। চরিত্রে অনবদ্য নৈপুণ্য দেখিয়ে অ্যাকাডেমির ভোটারদের মন জিতলেন তিনি। ফলে তার হাতেই উঠেছে পুরস্কার। এর মাধ্যমে তিনি গড়েছেন রেকর্ড।

দুই বছর আগে ‘মুনলাইট’ ছবির সুবাদে অস্কারে সেরা পার্শ্ব অভিনেতা হন মাহেরশালা। প্রথম মুসলিম হিসেবে অভিনয়ের জন্য অস্কারজয়ের ঘটনা সেটাই ছিল প্রথম। এই বিভাগে কম সময়ে দু’বার অস্কার জয়ের রেকর্ড এখন তার দখলে। নব্বই দশকে টানা দুই বছর অস্কারে সেরা অভিনেতা পুরস্কার জয়ের রেকর্ড সৃষ্টি করেন টম হ্যাঙ্কস। 
‘গ্রিন বুক’ মাহেরশালা আলিকে অস্কারের আগে এনে দিয়েছে গোল্ডেন গ্লোব, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড, বাফটা ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড। তাই অস্কার দৌড়ে এগিয়ে ছিলেন তিনিই।

এ বিভাগে মনোনীত অন্যরা হলেন অ্যাডাম ড্রাইভার (ব্ল্যাকক্ল্যান্সম্যান), স্যাম এলিয়ট (অ্যা স্টার ইজ বর্ন), রিচার্ড ই গ্রান্ট (ক্যান ইউ এভার ফরগিভ মি?), স্যাম রকওয়েল (ভাইস)।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে রবিবার রাতে (বাংলাদেশ সময় আজ, সোমবার সকাল ৭টা) শুরু হয় বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯১তম আয়োজন। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে দেখতে পারছেন এবারের অস্কারযজ্ঞ।

এবারের অস্কারে কোনও উপস্থাপক নেই। মূল আয়োজন শুরুর আগে ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়িয়েছেন তারকারা। প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।
 

লেডি গাগা লালগালিচায়

/জেএইচ/এমএম/

লাইভ

টপ