X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

৯১তম অস্কার: সেরা পরিচালক আলফনসো কুয়ারনের রেকর্ড

বিনোদন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৪আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩১

আলফনসো কুয়ারন অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯১তম আসরে সেরা পরিচালকের সম্মান জিতলেন মেক্সিকোর আলফনসো কুয়ারন।

নেটফ্লিক্সের প্রযোজনায় স্প্যানিশ ভাষায় নির্মিত ‘রোমা’র সুবাদে এই পুরস্কার উঠলো তার হাতে। এবারের অস্কারে চিত্রগ্রহণ বিভাগেও সেরার স্বীকৃতি পেয়েছেন তিনি।
সেরা পরিচালক বিভাগে ‘গ্র্যাভিটি’র পর আলফনসো কুয়ারন দ্বিতীয়বারের মতো অস্কার জয়ের দ্বারপ্রান্তে ছিলেন বলা চলে। গোল্ডেন গ্লোব, বাফটা, ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা ও ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসে সেরা পরিচালকের পুরস্কার জিতে অন্যদের চেয়ে তার এগিয়ে থাকায় এই অনুমান ছিল। তার প্রতিদ্বন্দ্বিী ছিলেন ইওর্গেস লানতিমোস (দ্য ফেভারিট), স্পাইক লি (ব্ল্যাকক্ল্যান্সম্যান), অ্যাডাম ম্যাককে (ভাইস), পাওয়েল পাওলিকোস্কি (কোল্ড ওয়ার)।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ইতিহাসে প্রথম পরিচালক হিসেবে একই ছবির জন্য পরিচালনা ও চিত্রগ্রহণ দুই বিভাগে পুরস্কার পেলেন কুয়ারন। আর কমপক্ষে দু’বার অস্কার জিতেছেন এমন ২১ পরিচালকের একজন ৫৭ বছর বয়সী এই নির্মাতা।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে রবিবার রাতে (বাংলাদেশ সময় সোমবার সকাল ৭টা) শুরু হয় বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯১তম আয়োজন।

এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে দেখতে পারছেন এবারের অস্কারযজ্ঞ।
এবারের অস্কারে কোনও উপস্থাপক নেই। মূল আয়োজন শুরুর আগে এক ঘণ্টা ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়িয়েছেন তারকারা।
প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন