X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কান উৎসবে বিচারকদের প্রধান ইনারিতু

বিনোদন ডেস্ক
২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩৮আপডেট : ২২ এপ্রিল ২০১৯, ১৮:১৩

আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে বিচারকদের সভাপতি অর্থাৎ প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন অস্কারজয়ী মেক্সিকান পরিচালক আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু।
প্রতিযোগিতা বিভাগের কোন ছবি স্বর্ণ পাম জিতবে সেই গুরুদায়িত্ব সামলাবেন ৫৫ বছর বয়সী এই নির্মাতা। তার নেতৃত্বে কাজ করবেন আরও কয়েকজন বিচারক। তাদের নাম জানানো হবে পরে। আগামী ১৪ মে শুরু হয়ে উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। আজ (২৭ ফেব্রুয়ারি) উৎসব আয়োজকরা এ ঘোষণা দিয়েছেন।

কান উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক খবরে ইনারিতু বলেছেন, ‘কান এমন একটি উৎসব যা ক্যারিয়ারের শুরু থেকে আমার কাছে গুরুত্বপূর্ণ। জুরিদের সভাপতি হওয়ার মতো অসাধারণ সম্মানের সঙ্গে এ বছর ফিরে আসছি বলে আমি ধন্য ও রোমাঞ্চিত। সিনেমা এই গ্রহের শিরায় শিরায় রয়েছে, সেখানে উৎসবটি তার হৃদয়। আমরা জুরি সদস্যরা বিশ্বের সব প্রান্তের সতীর্থ চলচ্চিত্র নির্মাতাদের নতুন ও চমৎকার কাজ দেখার বিশেষ সুযোগ পাবো। এটি সত্যিকারের আনন্দ ও একটি দায়িত্ব, যা আমরা আবেগ ও নিষ্ঠার সঙ্গে ধারণ করবো।’

কানের আমন্ত্রণ ইনারিতু গ্রহণ করায় আনন্দিত উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউর। তিনি বলেন, “বিচারক হিসেবে ইনারিতুর সম্মতি জানানোর ঘটনা বিরল। এবারই প্রথম কোনও মেক্সিকান শিল্পী কান উৎসবের বিচারকদের প্রধান হতে যাচ্ছেন। কান সব ধরনের ছবিকে সাদরে গ্রহণ করে। ‘বাবেল’ খ্যাত এই পরিচালকের উপস্থিতির মাধ্যমে মেক্সিকান সিনেমাকে উদযাপন করা হবে এই উৎসবে।”

উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো বলেছেন, “ইনারিতু শুধু সাহসী চলচ্চিত্র নির্মাতাই নন, চমকে মোড়ানো একজন পরিচালকও বটে। আমরা বরাবরই তাকে ফরাসি উপকূলে স্বাগত জানাই। ২০১৭ সালে গর্বের সঙ্গে তার ভার্চুয়াল রিয়েলিটি ‘ফ্লেশ অ্যান্ড স্যান্ড’ অফিসিয়াল সিলেকশনে উপস্থাপন করা হয়েছে।”

‘ফ্লেশ অ্যান্ড স্যান্ড’-এর স্বীকৃতি হিসেবে ইনারিতুকে বিশেষ অস্কার দিয়েছে অ্যাকাডেমির বোর্ড অব গভর্নরস। ৯১ বছরের ইতিহাসে মাত্র ১৫ বার এই সম্মান দেওয়া হয়েছে বিভিন্ন গুণীজনকে।

কানের সিমেন দ্যু লা ক্রিতিকে দেখানো হয় ইনারিতুর প্রথম পরিচালিত ছবি ‘আমোরেস পেরোস’ (২০০০)। পরে এটি অস্কারে বিদেশি ভাষার ছবি বিভাগে স্থান পায়। মেক্সিকো সিটির এক গাড়ি দুর্ঘটনার সঙ্গে মেক্সিকান সমাজের তিনটি গল্পের যোগসূত্র রয়েছে এতে।

ইনারিতুর প্রথম আমেরিকান ছবি ‘টোয়েন্টি ওয়ান গ্রামস’-এর সুবাদে অস্কারে মনোনয়ন পান নাওমি ওয়াটস ও বেনিসিও দেল তোরো। ২০০৬ সালে ‘বাবেল’-এর সুবাদে কানে সেরা পরিচালকের পুরস্কার পান ইনারিতু। একই ছবি অস্কারে সাতটি মনোনয়ন পায়। স্প্যানিশ ভাষায় তার দ্বিতীয় ছবি ‘বিউটিফুল’ কানে সেরা অভিনেতা পুরস্কার এনে দেয় হাভিয়ার বারদেমকে। অস্কারেও মনোনয়ন পায় ছবিটি।

৮৭তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে ইনারিতুর ‘বার্ডম্যান’ সেরা পরিচালক, সেরা চলচ্চিত্র, সেরা মৌলিক চিত্রনাট্য ও সেরা চিত্রগ্রহণ পুরস্কারগুলো পায়। একটি শটে ধারণকৃত এই ছবির গল্প সুপারহিরো চরিত্রের একজন সাবেক অভিনেতাকে ঘিরে।

৮৮তম অস্কারে ‘দ্য রেভেন্যান্ট’ ছবির জন্য টানা দ্বিতীয়বারের মতো অস্কারে সেরা পরিচালক হন ইনারিতু। এছাড়া সেরা অভিনেতা হন লিওনার্ডো ডিক্যাপ্রিও।

অস্কারের ইতিহাসে প্রথম মেক্সিকান নির্মাতা হিসেবে পরিচালক কিংবা প্রযোজক বিভাগে মনোনয়ন পান ইনারিতু। আর কান উৎসবে প্রথম মেক্সিকান নির্মাতা হিসেবে সেরা পরিচালকের পুরস্কার জেতেন তিনি।

গতবার কান উৎসবে বিচারকদের প্রধান ছিলেন অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্ল্যানচেট। ৭১তম আসরে স্বর্ণ পাম জেতেন জাপানিজ পরিচালক কোরি-ইদা হিরোকাজুর ‘শপলিফটারস’।

/জেএইচ/এম/
সম্পর্কিত
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কানে আবার ফিপ্রেসি জুরি হিসেবে ঢাকার ঋতি
কানে আবার ফিপ্রেসি জুরি হিসেবে ঢাকার ঋতি
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
বিনোদন বিভাগের সর্বশেষ
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম