X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

টেম্পেয়ার ফেস্টিভ্যালে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’

বিনোদন রিপোর্ট
০৫ মার্চ ২০১৯, ১৬:০২আপডেট : ০৫ মার্চ ২০১৯, ১৯:৫৩

দ্য লাস্ট পোস্ট অফিস-এর একটি দৃশ্য ছোট ছবির উৎসবগুলোর মধ্যে বিশ্বের অন্যতম ফিনল্যান্ডের টেম্পেয়ার ফিল্ম ফেস্টিভ্যাল। পাঁচ দিনের এই উৎসবে প্রদর্শিত হবে ৪০০টি ছবি। উপস্থিত থাকবেন প্রায় ৩০ হাজার দর্শক।

সারা বিশ্ব থেকে এই উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে এবার অংশ নেয় চার হাজারের বেশি ছবি। সেখান থেকে ৪৭টি দেশের ৫৯টি ছবি চূড়ান্ত প্রতিযোগিতা করছে এ বিভাগে। যার মধ্যে রয়েছে অং রাখাইন নির্মিত বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য লাস্ট পোস্ট অফিস’। বিষয়টি নিশ্চিত করেন নির্মাতা নিজেই।

ফিনল্যান্ডের টেম্পেয়ারে আয়োজিত এই উৎসবের শুরু হচ্ছে ৬ মার্চ। চলবে ১০ মার্চ পর্যন্ত।
‘দ্য লাস্ট পোস্ট অফিস’-এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আশীষ খন্দকার, শাহরিয়ার ফেরদৌস সজীব ও অশোক ব্যাপারী। এর গল্প লিখেছেন রাজীব রাফি। প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজের ব্যানারে নির্মিত হয়েছে ছবিটি। প্রযোজনা করেছেন রুবাইয়াত হোসেন ও আদনান ইমতিয়াজ আহমেদ।
নির্মাতা অং ছবিটি প্রসঙ্গে বাংলা ট্রিবিউনকে বললেন, ‘আমাদের দেশের পোস্ট অফিস ধীরে ধীরে বন্ধ হয়ে যাচ্ছে। চিঠির আদান প্রদান নেই বললেই চলে। আমার স্বল্পদৈর্ঘ্যটিতে বিলুপ্তির পথে থাকা এমন একটি পোস্ট অফিসকে দেখানো হয়েছে। নিজেদের অস্তিত্ব সংকটের কথা জেনেও যেখানে দুজন পোস্টমাস্টার ও ডাকপিয়ন মনের আনন্দে কাজ করে যান।’
এর আগে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরস বিভাগে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’ ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এছাড়া ফ্রান্সের বাণিজ্যিক নগরী হিসেবে পরিচিত ক্লেহমো ফেঁরোতে অনুষ্ঠিত উৎসবের ৪১তম আসরে প্রদর্শিত হয় এ ছবিটি।
উল্লেখ্য, বাংলা ভাষায় নির্মিত এ ছবিটি অং রাখাইনের দ্বিতীয় কাজ। এর আগে তিনি নির্মাণ করেছেন ‘মর থেংগারি’ (মাই বাইসাইকেল)। চাকমা ভাষায় নির্মিত এটি দেশের প্রথম ছবি।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
পদ্মর সঙ্গী প্রিয়ম, আনন্দে আটখানা পরী
পদ্মর সঙ্গী প্রিয়ম, আনন্দে আটখানা পরী
ছয় প্রেক্ষাগৃহে ‌‘পটু’
এ সপ্তাহের ছবিছয় প্রেক্ষাগৃহে ‌‘পটু’
প্রথম দিন: বৃষ্টিস্নাত সন্ধ্যায় রবির গান আর দুই কিংবদন্তিকে স্মরণ
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবপ্রথম দিন: বৃষ্টিস্নাত সন্ধ্যায় রবির গান আর দুই কিংবদন্তিকে স্মরণ
‘তোর ভাতের প্লেটে আমার দেয়া কিছু ঘৃণা থাকুক’
‘তোর ভাতের প্লেটে আমার দেয়া কিছু ঘৃণা থাকুক’
সালমানের সঙ্গী হলেন রাশমিকা
সালমানের সঙ্গী হলেন রাশমিকা