একশ ভাষায় তৈরি হচ্ছে একটি গান!

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ০০:০২, মার্চ ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:২৭, মার্চ ১৭, ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্রকর্মআজ (১৭ মার্চ) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন। ১৯২০ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন।
এমন দিনে বিশেষ একটি খবর এসেছে দেশের সংগীতাঙ্গন থেকে। বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি হচ্ছে একটি বিশেষ গান। যে গানটি গাওয়া হবে ১০০টি ভাষায়!
আর এটি উন্মুক্ত হবে তাঁর জন্মশতবার্ষিকী উপলক্ষে, ২০২০ সালের ঠিক এই দিনটিতে (১৭ মার্চ)।
এটির উদ্যোগ নিয়েছেন কণ্ঠশিল্পী তৌহিদ ইথুন। তারই লেখা এই গানে সুর দিয়েছেন যাদু রিছিল।
‘বঙ্গবন্ধু তুমিই বাংলাদেশ’ শিরোনামে এই গানের প্রথম অন্তরা হলো- ‘তুমি নিপীড়িত মানুষের জেগে ওঠার কবিতা/ তুমি বিশ্বের বুকে বাংলা মায়ের ছবিটা/ তুমি মিছিলে প্রতিবাদে উত্তাল স্লোগান/ তুমি সংগ্রামী ইতিহাস, শোষণ মুক্তির গান/ তুমি বঙ্গবন্ধু, তুমিই বাংলাদেশ/ বঙ্গবন্ধু তুমি লাল-সবুজের একটি দেশ।’
বাংলা ভাষার পাশাপাশি সার্কভুক্ত প্রত্যেক দেশের একজন করে শিল্পীসহ হিন্দি, ইংরেজি, ফ্রেঞ্চ, স্প্যানিশ, অ্যারাবিক, মান্দারিন, জাপানিজ, মালয়, পর্তুগিজ, কোরিয়ান, উর্দু, ভিয়েতনামিজ, থাই, পোলিশ, রাশিয়ানসহ একশ’ ভাষায় একশ’জন শিল্পী এই গানে কণ্ঠ দেবেন।
গানটির গীতিকার তৌহিদ ইথুনগানটির গীতিকার ও অন্যতম কণ্ঠশিল্পী তৌহিদ ইথুন জানান, ইতোমধ্যে ইংরেজি ভাষার একজন শিল্পীসহ সার্কভুক্ত বিভিন্ন দেশের সংগীতশিল্পীদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। বেশ কয়েকটি ভাষায় গানটির কাজও শুরু হয়েছে। গানটি কিছুটা রক প্যাটার্নে সাজানো হয়েছে, যাতে বিভিন্ন দেশের শিল্পীদের গাইতে সুবিধা হয়।
তৌহিদ ইথুন বলেন, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ এটি আলাদা কোনও শব্দ নয়। তাঁর মাঝেই বাংলাদেশ এবং মুক্তিযুদ্ধের চেতনা নিহিত। ৫২’র ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ এবং একটি জাতির উন্মেষ, এটি সম্ভব হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারণেই। শততম জন্মবার্ষিকীতে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা এবং সম্মান জানানোর জন্য এবং বিশ্বব্যাপী এই মহান নেতাকে তুলে ধরতেই আমাদের এই উদ্যোগ। আমরা সবার সহযোগিতা ও পরামর্শ নিয়েই কাজটি এগিয়ে নিতে চাই।’
টি-মিউজিকের ব্যানারে শত ভাষায় বঙ্গবন্ধুকে নিয়ে করা এই গানের আয়োজক ও গীতিকার তৌহিদ ইথুন পেশায় একজন পুলিশ কর্মকর্তা। বর্তমানে তিনি ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হিসেবে কর্মরত। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা অবস্থাতেই শখের বসে গান করতেন তিনি। সর্বশেষ ‘একুশের চেতনা’ শীর্ষক তার একটি গান গত ২১ ফেব্রুয়ারি প্রকাশ পেয়েছে।
একুশের চেতনা:

/এস/এমএম/এমওএফ/

লাইভ

টপ