X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

পিঁউকে নিয়ে চুমকীর ফেরা

বিনোদন রিপোর্ট
৩০ মার্চ ২০১৯, ১৭:৩৮আপডেট : ৩০ মার্চ ২০১৯, ২০:০৫

শুটিংয়ে স্কুটি চালাচ্ছেন প্রভা, ডানে নির্মাতা চুমকী নাজনীন হাসান চুমকী। মঞ্চ আর টিভিতে তো বটেই, নির্মাণেও সমান উজ্জ্বল তিনি। যদিও অভিনয় ব্যস্ততার প্রভাবে নিজের বলতে চাওয়া গল্পগুলো ফ্রেমে ধরা হয় না সচরাচর।
এভাবে প্রায় আড়াই বছর কেটে যাওয়ার পর ফের ক্যামেরার পেছনে, নির্মাণে ফিরেছেন এই অভিনেত্রী। নিজের লেখা একটা বিশেষ গল্প বলার জন্য সঙ্গে নিয়েছেন সাদিয়া জাহান প্রভাকে।
‘পিঁউ, একটি পাখির জীবন’ নামের এই নাটকের শুটিং হয়েছে গতকাল (২৯ মার্চ) নাগাদ, ধানমন্ডির বিভিন্ন লোকেশনে। চুমকী জানান, নিজের ভেতরে জমে থাকা বিশেষ এই গল্পটি পর্দায় তোলার সুযোগ পেয়েছেন ‘বঙ্গমাতা অনূর্ধ্ব ১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ’ ইভেন্টের সূত্র ধরে। ‘এগিয়ে যাবার নেই মানা’ স্লোগান নিয়ে একই প্রজেক্টে রয়েছে আরও ছয় নারী নির্মাতার ছয়টি নাটক। নির্মাতারা হলেন- জিনাত হাকিম, চয়নিকা চৌধুরী, মাতিয়া বানু শুকু, প্রীতি দত্ত, শ্রাবণী ফেরদৌস ও ফাহমিদা ইরফান।
‘পিঁউ, একটি পাখির জীবন’ প্রসঙ্গে নাজনীন হাসান চুমকী জানান, নাটকটির গল্প পিঁউ নামের মধ্যবিত্ত পরিবারের একটি মেয়েকে ঘিরে। যে কিনা চাকরি করে নারী ও শিশু নির্যাতন ঘরানার একটি প্রতিষ্ঠানে। যেখানে সকাল-সন্ধ্যা নানারকম নারী ও শিশুদের ধর্ষণের ঘটনা হ্যান্ডেল করতে হয় তাকে। তো এসব ধর্ষণের ঘটনা একটা সময় আর নিতে পারছিলো না পিঁউ। অনবরত বমি করতে থাকে। সিদ্ধান্ত নেয়, এই চাকরি সে আর করবে না। কিন্তু তার এই সিদ্ধান্তে বাধা দেয় বাবা, ভাই, মা। কারণ, পিঁউ’র চাকরিটা তার পরিবারের জন্য বড় সাপোর্ট।
শুটিংয়ে পুরো ইউনিট পিঁউ চাইছিলো চাকরিটা ছেড়ে স্কুটি চালানোর একটা প্রতিক্ষণ কেন্দ্র গড়ার। নারীদের স্কুটি চালানো শেখা দরকার। কারণ, নারীরা রোজ গণপরিবহনে হেনস্তার শিকার হন। কিন্তু এই প্রশিক্ষণ কেন্দ্র দিতে গিয়েও পরিবারের বাধার মুখে পড়ে পিঁউ। কারণ, সমাজ কী বলবে! টাকা পাবে কোথায়? বাবা-মা তাকে বিয়ে দেবেন কোন পরিচয়ে!  
চুমকী বলেন, ‘এভাবেই পিঁউ নামের মেয়েটির মধ্য দিয়ে আমি একটা শক্তির গল্প বলার চেষ্টা করেছি। প্রভা অসাধারণ অভিনয় করেছে। আসলে আমি গল্পের দিকে জোর দিয়েছি। তাই তারকা সমাগম কম। চেষ্টা করেছি। বাকিটা দর্শকরা বলবেন।’
তিনি আরও বলেন, ‘আমি এই গল্পটি দিয়ে মোটাদাগে একটা বিষয় বোঝাতে চেয়েছি। সেটি হলো, একটা মেয়ের পাশে যদি তার পরিবারের সাপোর্ট থাকে তবে সে সব প্রতিবন্ধকতা পেরিয়ে এগিয়ে যাবেই। কেউ আটকাতে পারবে না। অথচ আমাদের মেয়েরা প্রথম ও সর্বোচ্চ বাধাটা পায় নিজের পরিবার থেকেই।’

নির্মাতা চুমকী জানান, নাটকটির শুটিং শেষে এখন সম্পাদনার টেবিলে আছে। আরটিভিতে জমা পড়বে এপ্রিলের প্রথম সপ্তাহে। প্রচারও হবে দ্রুত সময়ের মধ্যে।
এতে প্রভা ছাড়াও অভিনয় করেছেন মুশফিক আর ফারহান, অশোক বেপারি, শিল্পী সরকার অপু প্রমুখ।
শুটিংয়ের একটি দৃশ্যে স্কুটিতে প্রভা, পেছনে চুমকী নাজনীন হাসান চুমকীর রচনা ও পরিচালনায় শেষ নাটক ‘তিলোত্তমাজ’। আড়াই বছর আগে নির্মিত ২৬ পর্বের এই ধারাবাহিকটি মাস কয়েক আগে প্রচার শেষ হয় বাংলা টিভিতে।
প্রায় তিন দশকের অভিনয়জীবন পেরিয়ে চুমকী এখনও সমান ব্যস্ত নাটক রচনা, অভিনয়, নির্মাণ ও মঞ্চে। মঞ্চে তার সাম্প্রতিক ব্যস্ততা ‘নিত্যপুরাণ’, ‘সীতার অগ্নিপরীক্ষা’ আর ‘চিত্রাঙ্গদা’কে ঘিরে। 

/এস/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান