X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুর বায়োপিক: বিএফডিসিতে শ্যাম বেনেগাল

বিনোদন রিপোর্ট
০২ এপ্রিল ২০১৯, ১৬:২২আপডেট : ০২ এপ্রিল ২০১৯, ১৬:২৯

বিএফডিসিতে শ্যাম বেনেগাল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণ করছেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল। এটা বেশ পুরনো খবর।
তবে ভারত-বাংলাদেশের রাষ্ট্রীয় পর্যায়ের এই সিদ্ধান্তের পর এবারই প্রথম এ বিষয়ে আলোচনা করতে গতকাল (১ এপ্রিল) রাতে ঢাকায় এসেছেন ভারতীয় নির্মাতা শ্যাম।
আজ (২ এপ্রিল) সকালে তিনি বাংলাদেশে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)-এ গিয়েছিলেন। সেখানে এ সংক্রান্ত একটি বৈঠকেও অংশ নেন বর্ষীয়ান এ পরিচালক।
এতে উপস্থিত ছিলেন বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক লক্ষণ চন্দ্র দেবনাথ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজারসহ অনেকে।
বৈঠক শেষে শ্যাম বেনেগাল বলেন, ‌‘সিনেমা একটি সম্মিলিত প্রয়াস। এখানে বাংলাদেশি কিছু ট্যালেন্ট কাজ করবেন। এখানেই হবে ছবিটির দৃশ্যধারণ। তাই আমি ঢাকায় এসেছি, এখানে কী ধরনের সুবিধা পাবো তা দেখতে। এছাড়াও নানা বিষয় নিয়ে আমাদের মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে।’
সকাল ১০টার কিছু পর বৈঠক শুরু হয়। আড়াই ঘণ্টাব্যাপী এ বৈঠকে কিছু প্রস্তাবনা রাখা হয়। তবে কোনও সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।
জানা গেছে, দুইদিনের এ সফরে শ্যাম বেনেগাল যাবেন গাজীপুরের শফিপুরে বঙ্গবন্ধু ফিল্ম সিটিতেও। সেখানে ছবিটির শুটিং করা যাবে কিনা, তা খতিয়ে দেখবেন তিনি। সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করবেন। বঙ্গবন্ধুর বায়োপিকের সর্বশেষ অবস্থা সম্পর্কে প্রধানমন্ত্রীকে জানাবেন তিনি।
বঙ্গবন্ধুর জীবনী নিয়ে ছবিটি বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হবে। ২০২০ সালে শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের প্রাক্কালে এটি মুক্তি দেওয়া হবে।
ছবি তৈরির জন্য এরইমধ্যে বাংলাদেশ ও ভারত থেকে ১৯ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক বাংলাদেশ অংশের নেতৃত্ব দিচ্ছেন।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী