ঢাকাই সিনেমায় বৈশাখী উৎসব

Send
ওয়ালিউল বিশ্বাস
প্রকাশিত : ১০:০১, এপ্রিল ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:১২, এপ্রিল ১৪, ২০১৯

একটা সময় পহেলা বৈশাখ ছিল শুধুই মেলাকেন্দ্রিক বিষয়। গ্রাম্যমেলা, বটমূল আর চারুকলার আয়োজনেই ছিল যার সীমাবদ্ধতা। এখন এটির রঙ ছড়িয়েছে সবখানে। পরিবারের টেবিল থেকে চলচ্চিত্রের পর্দা—সবখানে থাকে এই উৎসবের ছটা।
বিশেষ করে বৈশাখী উৎসবকে কেন্দ্র মুক্তি পায় নানা চলচ্চিত্র। তবে দুঃখজনক হলেও সত্যি, এখন পর্যন্ত বৈশাখে মুক্তি পাওয়া কোনও চলচ্চিত্রে পহেলা বৈশাখের আয়োজন উঠে আসেনি। তবে অল্প কিছু চলচ্চিত্রে বাংলা নববর্ষ বিভিন্নভাবে ধরা দিয়েছে।‘গহীনে শব্দ’তে কুসুম ও ইমন

গহীনে শব্দ:

প্রয়াত নির্মাতা খালিদ মাহমুদ মিঠুর ছবি ‘গহীনে শব্দ’র শুরুতে দেখতে পাওয়া যায় মঙ্গল শোভাযাত্রা। যেখানে অংশ নেন ছবির নায়ক ইমন ও নায়িকা কুসুম।


ছবিতে চারুকলার কিছু দৃশ্যও আছে। যেখানে কুসুমকে শোভাযাত্রার প্রস্তুতি নিতে দেখা যায়। সেখানে থাকেন ইমনও। মূলত রোমান্টিকতা ফুটিয়ে তুলতেই এ দৃশ্য রাখা। পরবর্তীতে তারা মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন।
কখনো মেঘ কখনো বৃষ্টি:
চিত্রাভিনেত্রী মৌসুমী পরিচালিত প্রথম ছবি ‘কখনো মেঘ কখনো বৃষ্টি’। এই ছবিটিতে বৈশাখী আয়োজন দেখা যায়। মূলত বৈশাখী অনুষ্ঠানের মঞ্চে নায়ক রাজ্জাক ‘এক বৈশাখে লেখা প্রেমের চিঠি নির্জনে পড়ে নিও’ গানটি গেয়ে ওঠেন। গানটির মূল শিল্পী বশির আহমেদ।
মৃত্তিকা মায়া:
রেকর্ডসংখ্যক ১৭টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এ ছবিটির গল্প আবর্তিত হয়েছে কুমার সম্প্রদায়কে নিয়ে। গল্পে উঠে আসে একটি বটগাছ। যাকে ঘিরে প্রতিবছর আয়োজন করা হয় বৈশাখী মেলা। সেই বটগাছটি কেটে ফেলার হুমকি ও তাকে বাঁচিয়ে রাখার চেষ্টাকে ঘিরেই ছবিটি। এটি পরিচালনা করেছেন গাজী রাকায়েত।
আইসক্রিম:
পরিচালক রেদওয়ান রনি ২০১৫ সালের বৈশাখে মঙ্গল শোভাযাত্রায় ‘আইসক্রিম’ ছবির শুটিং করেন। তবে কোনও এক কারণে এটি আর ছবিতে রাখা হয়নি।
মিশন এক্সট্রিম:
নির্মিতব্য এ ছবিটির পরিচালক সানী সানোয়ার জানান, তারা এবারের বৈশাখী আয়োজনের বেশ কিছু ফুটেজ ধারণ করবেন, যা ছবির প্রয়োজনে ব্যবহার করা হবে। এ ছবিটি বাংলাদেশ পুলিশের দ্বিতীয় অ্যাকশন থ্রিলার সিনেমা। যেখানে থাকছে জঙ্গি সংগঠনের বিরুদ্ধে অভিযান। তাই বৈশাখের নানা দৃশ্য এর সঙ্গে সামঞ্জস্য হবে বলে মনে করেন পরিচালক।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ