ম্যারাডোনা, এলটন জন, চার নারী ও সিনেমা গুরুরা

Send
জনি হক
প্রকাশিত : ০০:০০, এপ্রিল ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০৫, এপ্রিল ২২, ২০১৯

দৃশ্য: রকেটম্যান ও ডিয়েগো ম্যারাডোনা১৯৯৪ সালের ১২ মে কান চলচ্চিত্র উৎসবে কোয়েন্টিন টারান্টিনোর ‘পাল্প ফিকশন’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়েছিল। সেটি ছিল ৪৭তম আসর। ওইবার এটাই জেতে সর্বোচ্চ পুরস্কার জেতে স্বর্ণপাম। এর ২৫ বছর পূর্তির প্রাক্কালে কানের ৭২তম আসরে টারান্টিনোর ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ পাম দ’রের দৌড়ে শামিল হবে বলে ধরে নেওয়া হয়েছিল। কিন্তু ‘আপাতত’ তা সত্যি হলো না।

ফ্রান্সের রাজধানী প্যারিসের শসলিজেতে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নির্বাচিত ১৯টি ছবির নাম ঘোষণা করা হয়। তাতে নেই ব্র্যাড পিট ও লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’। তবে কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো বলে রেখেছেন, ‘আশা করি আরও কয়েকটি ছবি আমাদের সঙ্গে যুক্ত হতে পারে। ১৪ মে উদ্বোধনের আগ পর্যন্ত আমরা অপেক্ষা করবো।’

ফলে টারান্টিনোর ছবির ব্যাপারে আশা ছেড়ে দেওয়া ঠিক হবে না এখনই। ৫৬ বছর বয়সী এই নির্মাতা কান উৎসবকে সামনে রেখে দ্রুত কাজ শেষ করতে যারপরনাই চেষ্টা চালাচ্ছেন বলে জানা গেছে।

ব্র্যাড পিট ও লিওনার্দো ডিক্যাপ্রিওবর্ষীয়ান ব্রিটিশ চলচ্চিত্রকার কেন লোচ ২০১৬ সালে ‘আই, ড্যানিয়েল ব্লেক’ ছবির মাধ্যমে স্বর্ণপাম জেতেন। ৮২ বছর বয়সী এই নির্মাতা তিন বছর পর ফিরছেন কানসৈকতে। তার নতুন ছবি ‘সরি উই মিসড ইউ’ জায়গা করে নিয়ে স্বর্ণপামের দৌড়ে। আধুনিক ইংল্যান্ডে অসচ্ছল একজন ডেলিভারি ড্রাইভার ও তার স্ত্রীর প্রতিকূল জীবন তুলে ধরা হয়েছে এতে।

প্রতিযোগিতা বিভাগে আছেন স্বর্ণপাম জয়ী আরেক বর্ষীয়ান পরিচালক টেরেন্স মালিক। আট বছর পর কানে ফিরছেন তিনি। তার এবারের ছবি ‘অ্যা হিডেন লাইফ’ তৈরি হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে। ২০১১ সালে ‘দ্য ট্রি অব লাইফ’ বানিয়ে পাম দর ঘরে তোলেন তিনি।

কেন লোচের মতো দুইবার স্বর্ণপাম জয়ী বেলজিয়ামের জ্যঁ-পিয়ের দারদেন ও লুক দারদেন। তারাও তিন বছর পর ফিরছেন কানে। তাদের এবারের ছবি ‘ইয়াং আহমেদ’ জায়গা পেয়েছে প্রতিযোগিতা বিভাগে। ১৯৯৯ সালে ‘রোসেট্টা’ ও ২০০৬ সালে ‘দ্য চাইল্ড’-এর মাধ্যমে পাম দ’র জেতেন দারদেন ভ্রাতৃদ্বয়।

দারদেন ভাই ও কেন লোচের মতোই তিন বছর পর কানের প্রতিযোগিতায় দেখা যাবে স্প্যানিশ সিনেমার মাস্টার পেদ্রো আলমোদোভারের ছবি। তার ‘পেইন অ্যান্ড গ্লোরি’র গল্প ব্যর্থ একজন চলচ্চিত্র পরিচালককে ঘিরে। এতে অভিনয় করেছেন অ্যান্টোনিও ব্যান্ডেরাস ও পেনেলোপি ক্রুজ।

কানাডিয়ান তরুণ হাভিয়ার দোলানও তিন বছর পর স্বর্ণপামের লড়াইয়ে জায়গা পেলেন। ‘ম্যাথিয়াস অ্যান্ড ম্যাক্সিম’ নামে নতুন ছবিতে তিনি নিজেই অভিনয় করেছেন। সম্পাদনাও তারই। ২০১৭ সালে কানের প্রতিযোগিতায় ‘ওকজা’র মাধ্যমে প্রশংসিত হওয়া দক্ষিণ কোরিয়ার বন জুন হো ফিরছেন ‘প্যারাসাইট’ নিয়ে।

মালির পরিচালক লেজ লি প্রথম ছবি (লে মিজারেবল) বানিয়েই জায়গা করে নিয়ে কানের মর্যাদাসম্পন্ন স্বর্ণ পামের প্রতিযোগিতায়। একই নামে তিনি একটি স্বল্পদৈর্ঘ্য ছবি বানিয়েছিলেন। তার ছবির গল্প ২০০৫ সালে প্যারিসে এক দাঙ্গায় অনুপ্রাণিত।

প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ছবিগুলোর মধ্যে চারটির পরিচালক নারী। এগুলো হলো সেনেগালের মাটি ডিওপের ‘আটলান্টিক’, অস্ট্রিয়ার জেসিকা হজনারের ‘লিটল জো’, ফ্রান্সের সেলিন সিয়ামার ‘পোট্রেট অব দ্য ইয়াং গার্ল ইন ফায়ার’ ও জাস্টিন ত্রিয়েতের ‘সিবল’। তাদের মধ্যে মাটি ডিওপ প্রথম কৃষ্ণাঙ্গ নারী নির্মাতা হিসেবে কম্পিটিশন বিভাগে জায়গা করে ইতিহাস গড়লেন। এছাড়া ২০১১ সালের পর পাম দ’রের লড়াইয়ে ফের চার নারীর উপস্থিতি দেখা যাবে ৭২তম কানে। এবার প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান থাকছেন মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু।

কান উৎসবের সভাপতি পিয়ের লেসকিউর ও পরিচালক থিয়েরি ফ্রেমোএবারের আসরের বাছাইকৃত ছবিগুলোতে প্রেম ও ব্যাপক রাজনৈতিক আবহের সম্মিলন রয়েছে বলে মন্তব্য করেন থিয়েরি ফ্রেমো। তবে টানা দ্বিতীয়বারের মতো তিনি জায়গা দেননি নেটফ্লিক্সের কোনও ছবি। স্ট্রিমিং সার্ভিসের কারণে প্রেক্ষাগৃহে নেতিবাচক প্রভাব পড়ায় আয়োজকরা এই সিদ্ধান্তে অটল থাকছেন। ফরাসি কয়েকজন পরিবেশক অনলাইনের পাশাপাশি সিনেমা হলে ছবি মুক্তি দিতে নেটফ্লিক্সের ওপর চাপ প্রয়োগ করলেও লাভ হয়নি।

অন্যদিকে আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার জীবন অবলম্বনে নির্মিত নতুন প্রামাণ্যচিত্রের প্রিমিয়ার হবে কানের আউট অব কম্পিটিশন বিভাগে। ৫০০ ঘণ্টারও বেশি অদেখা ফুটেজ থেকে বাছাই করে এটি বানিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নির্মাতা আসিফ কাপাডিয়া। তার নির্মিত এমি ওয়াইনহাউসের প্রামাণ্যচিত্রও প্রদর্শিত হয়েছিল কানে।

প্রতিযোগিতা বিভাগের বাইরে রয়েছে বিশ্বসংগীতের কিংবদন্তি স্যার এলটন জনের বায়োপিক ‘রকেটম্যান’। দক্ষিণ ফরাসি উপকূলে এটি দেখানো হবে আগামী ১৬ মে। এর দুই সপ্তাহ পর ডেক্সটার ফ্লেচার পরিচালিত এই ছবি মুক্তি পাবে প্রেক্ষাগৃহে। ব্রিটিশ এই নির্মাতা এলটন জনের জন্য কুইন ব্যান্ডের গায়ক ফ্রেডি মার্কারির জীবন অবলম্বনে নির্মিত ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’র কাজ থেকে সরে আসেন। ‘রকেটম্যান’ ছবিতে অভিনয় করেছেন টেরন এজারটন।

মার্কিন নির্মাতা জিম জারমাশের জম্বি কমেডি ‘দ্য ডেড ডোন্ট ডাই’ প্রদর্শনীর মধ্য দিয়ে ‘সিনেমার অলিম্পিক’ হিসেবে পরিচিত কান উৎসবের উদ্বোধন হবে আগামী ১৪ মে। এতে অভিনয় করেছেন একঝাঁক তারকা। তাদের মধ্যে আছেন বিল মারে, অ্যাডাম ড্রাইভার, টিল্ডা সুইনটন, ক্লোয়ি সেভিনি, স্টিভ বুসেমি, ড্যানি গ্লোভার, ক্যালেব লান্ড্রি জোন্স, রোসি পেরেজ, ইগি পপ, সেলেনা গোমেজ, সারা ড্রাইভার, অস্টিন বাটলার, লুকা সাবাত, এস্টার বালিন্ত, ক্যারোল কেন ও টম ওয়েটস।

স্পেশাল স্ক্রিনিংয়ে থাকা পাঁচটি ছবির মধ্যে উল্লেখযোগ্য জার্মান চলচ্চিত্র গুরু ওয়ার্নার হারজগের ‘ফ্যামিলি রোম্যান্স, এলএলসি’। মিডনাইট স্ক্রিনিংসে রয়েছে কেবল লি ওন-তায়ের ‘দ্য গ্যাংস্টার, দ্য কপ, দ্য ডেভিল’।

এবারের আয়োজনের অফিসিয়াল পোস্টারে সদ্যপ্রয়াত নারী নির্মাতা আনিয়েস ভারদাকে সম্মান জানানো হয়েছে। এতে স্থান পেয়েছে ১৯৫৪ সালে তার প্রথম ছবি ‘লা পয়েন্ত কুর্ত-এর শুটিংয়ে তোলা একটি স্থিরচিত্র। উৎসব চলবে ২৫ মে পর্যন্ত।

 

/এমএম/এমওএফ/

লাইভ

টপ