দুই নাটক, দুই সিনেমা এবং...

Send
সুধাময় সরকার
প্রকাশিত : ০০:১১, এপ্রিল ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৫৫, এপ্রিল ২০, ২০১৯

মাজনুন মিজান/ ছবি: সুমন ইসলাম আকাশ

শনিবার (২০ এপ্রিল) একই দিনে দেশের দুটি অন্যতম টিভি চ্যানেলে সম্প্রচার হচ্ছে মাজনুন মিজান অভিনীত নাটক। একটি বিটিভি, অন্যটি এনটিভিতে।
পাশাপাশি বেশ কিছু ঈদ বিশেষ আর চলমান ধারাবাহিকের শুটিং ব্যস্ততা তো রয়েছেই। যদিও উল্লেখযোগ্য এই চরিত্রাভিনেতা সাম্প্রতিক সময়ে একটু বেশিই ঝুঁকে আছেন সিনেমার হিসাব-নিকাশে। কারণ, কাছাকাছি সময়ে তিনি যুক্ত হলেন দুটি বড় ক্যানভাসের সিনেমায়।
তার আগে, আজ (২০ এপ্রিল) দিবাগত রাতে প্রায় একই সময়ে প্রচার প্রতীক্ষিত নাটক দুটি প্রসঙ্গে আসা যাক।
মাজনুন জানালেন, বিটিভি’র নাটকটির নাম ‌‘সম্পর্ক’। এটি রচনা করেছেন রবিউল আলম আর পরিচালনায় কামাল উদ্দিন আহমদ। প্রচার হবে রাত ৯টায়। অন্যদিকে এনটিভি’র নাটকটির নাম ‘মিস্টার হ্যান্ডসাম’। খায়রুল বাসার নির্ঝরের চিত্রনাট্যে এটি নির্মাণ করেছেন রাশেদ রাহা। প্রচার হবে রাত ৯টা ৫ মিনিটে।
দু’টি কাজ নিয়ে অল্প কথায় মাজনুন মিজান বললেন এভাবে, ‘একটু হতাশার বিষয় হচ্ছে, দু’টি নাটকই প্রচার হবে প্রায় একই সময়ে। একটু আগে-পরে হলে আরও অনেক মানুষের কাছে পৌঁছাতে পারতাম নিশ্চয়ই। কারণ, আমার কাছে একঘণ্টার কাজ মানেই একটু স্পেশাল বিষয়। কাকতালীয় বিষয় হলো, দুটো নাটকের গল্পেই আমাকে দেখা যাবে পছন্দের নারী দ্বারা প্রতারিত চরিত্রে। তবে দুটো গল্পই বেশ আলাদা এবং গল্প ও নির্মাণে বৈচিত্র্য আছে।’
দুটো নাটককে সমান পাল্লায় তুললেও মাজনুন মিজান খানিক এগিয়ে রাখছেন এনটিভি‘র ‘মিস্টার হ্যান্ডসাম’কে। বললেন, ‘এই হ্যান্ডসাম চরিত্রে আমি নিজেকে প্রকাশের সুযোগ পেয়েছি। কাজ করে বেশ আরাম পেয়েছি।’
এদিকে মূলত নাটকের মানুষ হলেও ‘ভুবন মাঝি’ মুক্তির পর থেকে মাজনুন মিজান একটু বেশিই ঝুঁকে আছেন চলচ্চিত্রের দিকে। ফাখরুল আরেফিন খানের এই ছবিটি তার পায়ের কাছে নতুন একটা সিঁড়ি এগিয়ে দিয়েছে- এমনটাই জবানবন্দি দিলেন প্রায় ২০ বছরের অভিনয় ক্যারিয়ার পাড়ি দেওয়া মাজনুন।
সেই ধারাবাহিকতায় একই নির্মাতার নতুন ছবি ‘গণ্ডি’তেও আছেন তিনি। যেটির কিছু অংশ লন্ডন ও কক্সবাজারে শেষ করেছেন। বাকিটুকু শিগগিরই শেষ হবে ঢাকার বিভিন্ন লোকেশনে। তবে তার আগেই নির্মাতা ফাখরুলের গণ্ডি পেরুলেন মাজনুন। যুক্ত হলেন দেশের পুলিশ অ্যাকশন থ্রিলারধর্মী সিনেমা ‘মিশন এক্সট্রিম’ টিমে। সানি সানোয়ারের এই বিশেষ চলচ্চিত্রে তিনি অভিনয় করছেন জঙ্গি চরিত্রে! অন্যদিকে ‘গণ্ডি’তে মাজনুন মিজান সহশিল্পী হিসেবে পেয়েছেন দুই বাংলার নন্দিত দুই শিল্পী সুবর্ণা মুস্তাফা ও সব্যসাচী চক্রবর্তীকে! একজন বাড়ন্ত চরিত্রাভিনেতার জন্য এটা কিন্তু মোটেও হালকা চোখে দেখার বিষয় নয়।
মাজনুনের আলাপেও এসেছে তারই আভাস, ‘দেখুন, তাঁরা হচ্ছেন আমাদের আইডল, পথিকৃৎ। তাঁদের সঙ্গে পর্দা ভাগাভাগি করা কিন্তু বড় অর্জন। সৌভাগ্যের মতো। তাও আবার বড় পর্দা! আমি আসলে ভাগ্যবান। আমার কী এমন যোগ্যতা উনাদের মতো মানুষের সঙ্গে অভিনয় করার? আরও ভালো লাগে, শুটিং সেটে যখন এই মানুষগুলো আরও কাছে টেনে নেন।’
এদিকে ‘মিশন এক্সট্রিম’ সম্পর্কে অল্প কথায় বেশ বড় বার্তা দিলেন মিজান, ‘এখানে আমার চরিত্রটি একজন জঙ্গির। চরিত্রটি অনেক বড় কিছু নয়। তবে এখানে অ্যাক্টিংয়ের প্রচুর সুযোগ পেয়েছি আমি। অভিনেতা হিসেবে, এই আবদারটাই করে আসছি সব নির্মাতার কাছে। নায়ক হতে চাইনি কখনও। কারণ, আমি আমাদের সীমাবদ্ধতার কথা জানি।’
এরমধ্যে ‘মিশন এক্সট্রিম’-এর শুটিং প্রায় শেষ। আর ‘গণ্ডি’র কাজ এখনও বেশ বাকি রয়েছে। কথা চলছে, আরও দুটি সিনেমার। তবে তার আগে, চলতি বছরেই দেশ ও দেশের সীমানা পেরিয়ে যেতে চান মাজনুন মিজান- চলমান দুটি বড় ক্যানভাসের সিঁড়ি বেয়ে।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ