আবারও ইসলামিক জ্ঞানের প্রতিযোগিতা

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৩৬, এপ্রিল ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৫, এপ্রিল ২১, ২০১৯

অনুষ্ঠানটির স্টুডিও সেট

রমজান মাসকে কেন্দ্র করে প্রতি বছরের মতো এবারও শুরু হলো শুদ্ধ ইসলামিক জ্ঞানের প্রতিযোগিতা ‘ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস’। দেশের প্রান্তিক পর্যায় থেকে ধর্মীয় বিষয়ে সমান পারদর্শী শিশু-কিশোরদের খুঁজে আনা হয় এই আয়োজনের মাধ্যমে।
এবার বসেছে চতুর্থ আসর।
আকিজ ফুড অ্যান্ড বেভারেজের (এএফবিএল) উদ্যোগে কুমিল্লা থেকে শুরু হয়ে খুলনা, রাজশাহী, বগুড়া, সিলেট, চট্টগ্রাম, ময়মনসিংহের পর রাজধানী ঢাকায় মার্চ মাসজুড়ে চলেছে প্রাথমিক বাছাই পর্ব।
দেশের ৮ অঞ্চলের প্রায় ১০ হাজারের মতো প্রতিযোগীকে পেছনে ফেলে দেশ সেরা ৫৪ জন স্থান পেয়েছে স্টুডিও পর্বে।
দেশজুড়ে সকল বাছাই পর্বে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামি ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ওমর ফারুক, ইসলামী সংগীতশিল্পী জাফর সাদেক এবং এটিএন বাংলার অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ক্বারি একেএম ফিরোজ।
ইসলামি বিষয়ক এই প্রতিযোগিতা সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ওমর ফারুক বলেন, ‘কোমলমতি শিশু-কিশোরদের মাঝে বিশুদ্ধ ইসলামি চর্চা ছড়িয়ে দিতে ভূমিকা রাখছে এই আয়োজন। এতে অংশগ্রহণের কারণে শিক্ষার্থীদের মাঝে যে মনোভাব সৃষ্টি হয়, সেটির চর্চা ধরে রাখা জরুরি।’
এটিএন বাংলা জানায়, আঞ্চলিক বাছাইয়ের পর্বগুলো এরইমধ্যে প্রচার শুরু হয়েছে। চলবে রমজানের আগ পর্যন্ত প্রতি সপ্তাহে রবি থেকে বুধবার বিকাল ৫টা ৩০ মিনিটে। একই সময়ে অনুষ্ঠানটি প্রচার করবে রেডিও নেক্সট ৯৩.২ এফএম।
রমজান মাসের শুরু থেকে ২৫ তারিখ পর্যন্ত স্টুডিও রাউন্ডের পর্বগুলো প্রচার হবে একই চ্যানেলে।
আয়োজকরা জানান, প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বিজয়ী পাবেন ৫ লাখ, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীকে যথাক্রমে দুই ও এক লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। চতুর্থ থেকে দশম স্থান অধিকারীরা পাবেন ২৫ হাজার টাকার সম্মানী।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ