সরাসরি সম্প্রচারে জব্বারের বলী খেলা

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৫৪, এপ্রিল ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৫৬, এপ্রিল ২৩, ২০১৯

জব্বারের বলী খেলার একটি দৃশ্য (পুরনো ছবি)

ব্রিটিশ আমল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহ্যবাহী লোকজ ক্রীড়া ‘জব্বারের বলী খেলা’। এবারের আসর বসছে ২৫ এপ্রিল।
চট্টগ্রামের লালদিঘি ময়দানে ১১০ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহ্য, সংস্কৃতি ও অহংকারের এই খেলা। গ্রামীণফোনের সৌজন্যে এবারের আয়োজনটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই, ওইদিন বিকাল ৪টা থেকে। একই সময়ে খেলাটি দেখা যাবে ভিডিও স্ট্রিমিং সাইট বায়োস্কাপ-এ। যেমনটা আগে কখনও ঘটেনি।
এ উপলক্ষে ২৩ এপ্রিল এক সংবাদ সম্মেলনের আয়োজন করে চ্যানেল আই। প্রতিষ্ঠানটির পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ বলেন, ‘জব্বারের বলী খেলা বাংলাদেশের ঐতিহ্যের অংশ। সেই ধারাবাহিকতায় এবারও এর সঙ্গে থাকবে চ্যানেল আই। দিন দিন জব্বারের বলী খেলার দর্শক বাড়ছে। যার তুলনায় লালদিঘি ময়দান বেশ ছোট। তাই বলী খেলার স্থানের আয়তন বাড়াতে চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়রসহ সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি।’
সংবাদ সম্মেলনে গ্রামীণফোনের পক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি সিইও ইয়াছির আজমান এবং গ্রামীণফোনের ঊর্ধ্বতন কর্মকর্তা মহিউদ্দিন মহি। তারা জানান, এবারের বলী খেলাটি সম্প্রচারে যুক্ত হচ্ছে নতুনত্ব। গ্রামীণফোনের ভিডিও স্ট্রিমিং অ্যাপ ‘বায়োস্কোপ’-এর মাধ্যমে দর্শকরা নিজের মুঠোফোনেও সরাসরি খেলাটি উপভোগ করতে পারবেন।

জানা গেছে, বলী খেলাকে ঘিরে ৩ দিনব্যাপী একই স্থানে বসতে যাচ্ছে বাংলার ঐতিহ্যবাহী বৈশাখী মেলা।

প্রসঙ্গত, ব্রিটিশবিরোধী আন্দোলনে চট্টগ্রাম অঞ্চলের যুবকদের সংগঠিত করতে এবং শারীরিকভাবে সক্ষম করে গড়ে তুলতে আব্দুল জব্বার সওদাগর ১৯০৯ সালে এ খেলার প্রচলন করেন। তখন থেকেই বলী খেলা শুরু হয়।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ