শনিবার বিকেল: প্রথম উৎসবেই দুই পুরস্কার

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৮:০৫, এপ্রিল ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০৯, এপ্রিল ২৫, ২০১৯

পুরস্কার হাতে ফারুকী

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের হিমঘরে লম্বা সময় আটকে থেকেও বিজয়ের হাসি ফুটলো ‘শনিবার বিকেল’ নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর চোখে-মুখে।
৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী (২৫ এপ্রিল) মঞ্চ থেকে সেই বার্তাটিই পাঠালেন মোস্তফা সরয়ার ফারুকী। বিশ্বের অন্যতম এই উৎসবে অংশ নিয়ে ‘শনিবার বিকেল’ জিতেছে দু‘টি উল্লেখযোগ্য পুরস্কার।
রাশিয়ার মস্কো থেকে আজ (২৫ এপ্রিল) দুপুরে ফেসবুকের মাধ্যমে এমনটাই জানান মোস্তফা সরয়ার ফারুকী। ছবিটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়াও নিশ্চিত করেছে খবরটি।
‘শনিবার বিকেল’ এই উৎসব থেকে জয়লাভ করেছে রাশিয়ান ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকস জুরি এবং কমমেরস্যান্ট পুরস্কার।
১৮ এপ্রিল থেকে শুরু হওয়া এই উৎসবে ছবিটির পরিচালক ও অভিনেত্রী হিসেবে সরাসরি অংশ নিয়েছেন ফারুকী-তিশা দম্পতি। সঙ্গে আছেন ছবির অন্যতম অভিনেতা জাহিদ হাসানও। এখনও তারা সেখানেই আছেন।
এদিকে এই পুরস্কার প্রাপ্তিতে ‘শনিবার বিকেল’ টিমের সকলকে ধন্যবাদ জানান মোস্তফা সরয়ার ফারুকী।
প্রথমবারের মতো ছবিটি কোনও চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে একসঙ্গে দু’টি পুরস্কার জিতে নিলেও বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে লম্বা সময় আটকে আছে ছবিটি। নিরাপত্তার কারণ দেখিয়ে ছবিটির প্রদর্শন সার্টিফিকেট স্থগিত রাখা হয়েছে অনির্দিষ্ট সময়ের জন্য।
‘শনিবার বিকেল’-এ কাজ করেছেন বিভিন্ন দেশের শিল্পী ও কলাকুশলীরা। এরমধ্যে বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে।


পুরস্কার হাতে ফারুকী, সঙ্গে জাহিদ হাসান, তিশা ও উৎসব সংশ্লিষ্টরা

চলচ্চিত্রটির চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন কাজাকিস্তানের চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভ। তিনি ২০১৩ সালে ‘হারমনি লেসন’ সিনেমাটির জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার সিলভার বিয়ার জিতেছিলেন।
নির্মাতা ফারুকী জানান, ‘শনিবার বিকেল’ একটি সিঙ্গেল শর্ট সিনেমা। এর কারিগরি বিভাগে কাজ করেছেন চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভের নেতৃত্বে রাশিয়া থেকে আগত একটি সুদক্ষ দল।
চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন আবদুল আজিজ, মোস্তফা সরয়ার ফারুকী ও আনা কাচকো।
প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। হামলায় ৯ ইতালীয়, ৭ জাপানি, ১ ভারতীয় ও ২ বাংলাদেশি নাগরিক নিহত হন। রাতভর সন্ত্রাসী ও জঙ্গি হামলার পরদিন (শনিবার) সকালে সেনাবাহিনীর ‘অপারেশন থান্ডার বোল্ট’র মাধ্যমে এর সমাপ্তি ঘটে। পরে সেখান থেকে পাঁচ জঙ্গির সঙ্গে রেস্তোরাঁর প্রধান শেফ সাইফুল ইসলামের লাশ উদ্ধার হয়। আর সাইফুলের সহকারী জাকির হোসেন শাওন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
ধারণা করা হচ্ছে, এমন নির্মম ঘটনার মানবিক কিছু দিক উঠে এসেছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’-এ। যদিও বিষয়টি নিয়ে শুরু থেকে এখনও খুব বেশি স্পষ্ট করেননি ‘ডুব’-খ্যাত এই নির্মাতা। তবে সেন্সর বোর্ডে ছবিটি আটকে যাওয়ার পর এমন ধারণা আরও প্রকট হলো।

/এস/এমএম/

লাইভ

টপ