X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সরকারি অনুদান পাচ্ছেন ৮ নির্মাতা

বিনোদন রিপোর্ট
২৬ এপ্রিল ২০১৯, ১৬:৫০আপডেট : ২৬ এপ্রিল ২০১৯, ১৯:৩০

আকরাম খান, কবরী, মীর সাব্বির, হৃদি হক ও আবু রায়হান ২০১৮-২০১৯ অর্থ বছরে সরকারি অনুদান পাচ্ছে ৮টি চলচ্চিত্র। ২৪ এপ্রিল তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে চূড়ান্ত হওয়া ছবিগুলোর নাম প্রকাশ করা হয়।
এর আগে তথ্য মন্ত্রণালয় থেকে অনুদানের জন্য চলচ্চিত্র আহ্বানের পর অসংখ্য চলচ্চিত্র জমা পড়ে। সেখান থেকে বাছাই শেষে পূর্ণদৈর্ঘ্য, শিশুতোষ ও প্রামাণ্যচিত্র মিলিয়ে মোট ৮টি চলচ্চিত্র নির্বাচন করা হয়। এরমধ্যে ৫টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, একটি শিশুতোষ ও দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র রয়েছে।
পূর্ণদৈর্ঘ্য ছবিগুলোর মধ্যে রয়েছে সারাহ বেগম কবরীর ‘এই তুমি সেই তুমি’, মীর সাব্বিরের ‘রাত জাগা ফুল’, আকরাম খানের ‘বিধবাদের কথা’, হোসেন মোবারক রুমীর ‘অন্ত্যেষ্টিক্রিয়া’ এবং হৃদি হকের ‘১৯৭১ সেই সব দিন’।
একটি শিশুতোষ চলচ্চিত্রের মধ্যে রয়েছে আবু রায়হান মো. জুয়েলের ‘নসু ডাকাত কুপোকাত’। এছাড়া দুটি প্রামাণ্যচিত্রের মধ্যে রয়েছে হুমায়রা বিলকিসের ‘বিলকিস এবং বিলকিস’ ও পূরবী মতিনের ‘মেলাঘর’।
প্রজ্ঞাপনে জানানো হয়েছে, এরমধ্যে অনুদান হিসেবে ‘নসু ডাকাত কুপোকাত’, ‘বিধবাদের কথা’ ও ‘রাত জাগা ফুল’ প্রতিটি ছবি পাবে ৬০ লাখ টাকা করে। ‘১৯৭১ সেইসব দিন’, ‘অন্ত্যেষ্টিক্রিয়া’ ও ‘এই তুমি সেই তুমি’- এই তিনটি ছবি পাচ্ছে ৫০ লাখ টাকা করে। আর দুটি প্রামাণ্যচিত্রের জন্য দেওয়া হচ্ছে ৩০ লাখ টাকা করে।
এদিকে এমন ঘোষণা প্রকাশের পর থেকে সোশ্যাল মিডিয়ায় নির্বাচিত নির্মাতা ও প্রযোজকরা অভিনন্দন জোয়ারে ভাসছেন। অনুদান পেয়ে নিজের প্রথম চলচ্চিত্র নির্মাণ প্রসঙ্গে ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা মীর সাব্বির বলেন, ‘অনেক স্বপ্ন আর সবার ভালোবাসা নিয়ে সামনের পুথটুকু হাঁটতে চাই। আমি খুবই আনন্দিত। কৃতজ্ঞতা প্রকাশ করছি অনুদান সংশ্লিষ্ট সবাইকে।’
‘রাত জাগা ফুল’ নামের এই ছবিটির প্রযোজকও মীর সাব্বির নিজেই।
প্রজ্ঞাপন প্রসঙ্গত, চারটি ছবিকে আড়াই লাখ টাকা অনুদান দিয়ে ১৯৭৬-৭৭ অর্থবছর থেকে দেশীয় চলচ্চিত্রে সরকারি অনুদানের প্রথা চালু হয়। এরপর থেকে প্রতি অর্থ বছরেই সিনেমা নির্মাণের জন্য সরকারি অনুদান দিয়ে আসছে তথ্য মন্ত্রণালয়।
তবে অনুদান পাওয়া বেশিরভাগ ছবিই মানসম্মত হয় না কিংবা শেষ পর্যন্ত আলোর মুখই দেখে না, এমন অভিযোগও রয়েছে লম্বা সময় ধরে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম