X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আবারও মঞ্চে উঠছে ‘ভাগের মানুষ’

বিনোদন রিপোর্ট
২৭ এপ্রিল ২০১৯, ১৭:১৫আপডেট : ২৭ এপ্রিল ২০১৯, ১৭:১৮

আবারও মঞ্চে উঠছে ‘ভাগের মানুষ’ প্রায় ৪ বছর পর আবারও মঞ্চে উঠছে সময় নাট্যদলের জনপ্রিয় নাটক ‘ভাগের মানুষ’।
আগামী ৩০ এপ্রিল সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির ১৮০তম প্রদর্শনী হবে।
পাকিস্তানের লেখক সা’দত হাসান মান্টোর ছোট গল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে ‘ভাগের মানুষ’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা এবং নির্দেশনা দিয়েছেন আলী যাকের।
এটি ‘সময়’ এর ২৬তম প্রযোজনা। ১৯৯৭ সাল থেকে সময় দেশে ও দেশের বাইরে নাটকটির প্রদর্শনী করে আসলেও নানা কারণে গত ৪ বছর সেটি সম্ভব হয়নি।
নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- পাভেল ইসলাম, আখতারুজ্জামান, রেজাউর রহমান রিজন, ফখরুল ইসলাম মিঠু, মানসুরা রশীদ লাভলী, মাহমুদুল আলম, তোফায়েল সরকার, সুনিতা বড়ুয়া, মাকসুদুল বারী টিপু, আনোয়ার, মৌসুমী, সানী, মাসুম প্রমুখ।
উপমহাদেশের মানচিত্রে এক ঐতিহাসিক ঘটনা হলো ভারতবর্ষের বিভাজন। এ কেবলই মানচিত্রের বিভাজন নয়। এর সাথে জড়িয়ে আছে লক্ষ কোটি মানুষের ভাগ্য, ভালবাসা, সম্পদ সঞ্চয় ও প্রণয়ের নানা ঘটনা। দেশ ভাগের পর দীর্ঘদিনের অসাম্প্রদায়িক ভাবনা নিয়ে লালিত জনগণ তখন খাঁচায় বন্দি পাখির মতো কেবল দীর্ঘশ্বাস ছাড়ে। এমন সময় ভারতবর্ষের নানা পাগলা গারদে খবর পৌঁছে যে, সেখানকার হিন্দু পাগল ও মুসলমান পাগলদের নিজ নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে। অথচ হিন্দুস্থান ও পাকিস্তান নামের দেশ দু’টি পাগলদের কাছে অপরিচিত। ঐ নামের দেশ অতীত ইতিহাসে বা ভূগোলে কোথাও চিহ্নিত নেই।
এরপর লাহোর পাগলা গারদের পাগলরা সবাই একজোট হয়ে সরকারের এমন সিদ্ধান্তকে প্রতিবাদ ও প্রতিহত করার সিদ্ধান্ত নেয়। এভাবেই এই নাটকের গল্প এগুতে থাকে। জানালো সময় নাট্যদল। 

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া