X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘এন্ডগেম’ ঝড়ে লণ্ডভণ্ড বক্স অফিস!

বিনোদন ডেস্ক
৩০ এপ্রিল ২০১৯, ০০:০৮আপডেট : ৩০ এপ্রিল ২০১৯, ১৮:৩৬

‘এন্ডগেম’ ঝড়ে লণ্ডভণ্ড বক্স অফিস! বিশ্বজুড়ে বক্স অফিসে ইতিহাস সৃষ্টি করলো ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’। মুক্তির প্রথম পাঁচ দিনে সারা পৃথিবীতে এর ১২০ কোটি মার্কিন ডলারের টিকিট বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা ১০ হাজার ৬৩ কোটি ৪৪ লাখ টাকা!

১০০ কোটি ডলারের অভিজাত ক্লাবে সবচেয়ে দ্রুত ঢোকার রেকর্ড গড়েছে মার্ভেল স্টুডিওসের ব্লকবাস্টার ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’। মাইলফলকটি স্পর্শ করতে এই ছবির লেগেছে মাত্র পাঁচদিন।

শুধু যুক্তরাষ্ট্র ও কানাডায় ছবিটি তিন দিনে আয় করেছে রেকর্ডসংখ্যক ৩৫ কোটি মার্কিন ডলার। যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে ৫ কোটি ৬৫ লাখ ডলার ঘরে তুলেছে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’। সেখানে এর আগে মুক্তির প্রথম চারদিনে আর কোনও ছবির এত আয়ের রেকর্ড নেই।

মার্কিন ব্যবসা-সংক্রান্ত ম্যাগাজিন ফোর্বস জানিয়েছে, বিশ্বজুড়ে থ্রিডি প্রেক্ষাগৃহগুলো থেকে এসেছে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’-এর মোট আয়ের ৪৫ শতাংশ। আইম্যাক্স পর্দা থেকে পাওয়া গেছে ৯ কোটি ৫১ লাখ মার্কিন ডলার। এছাড়া সারা বিশ্বে ফোরডিএক্স প্রযুক্তি থাকা প্রেক্ষাগৃহ থেকে এসেছে দেড় কোটি ডলার। টুডি প্রেক্ষাগৃহগুলো থেকেই অবশ্য বেশি অঙ্কের (৫৪ কোটি ডলার) ব্যবসা হয়েছে।

মার্ভেল স্টুডিওসের সুপারহিরো ফ্রাঞ্চাইজির ২২তম ছবি ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’। এর আগের পর্ব ‘অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার’ মুক্তির প্রথম পাঁচদিনে বিশ্বব্যাপী আয় করেছিল ৬৪ কোটি মার্কিন ডলার। শুধু উত্তর আমেরিকার বক্স অফিসে এটি ২৫ কোটি ৭৭ লাখ ডলারের ব্যবসা করে। সব রেকর্ডই এখন অতীত।

চীনেও রমরমা ব্যবসা করছে ছবিটি। সেখানে গত বুধবার থেকে পাঁচদিনে এর আয় হয়েছে ৩৩ কোটি মার্কিন ডলার। ওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্সের পরিবেশনায় গত ২৬ এপ্রিল যুক্তরাষ্ট্র ও বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে মুক্তি পায় ছবিটি।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলে অ্যান্থনি রুশো ও জো রুশো পরিচালিত ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ দর্শকরা বেশি দেখেছেন। সেই সুবাদে এসেছে ৫৪ কোটি ৫০ লাখ ডলার। ইউরোপ ও মধ্যপ্রাচ্য থেকে প্রযোজক পেয়েছেন ২১ কোটি ৪০ লাখ ডলার। এছাড়া লাতিন আমেরিকা থেকে পাওয়া গেছে ১০ কোটি ডলার। ব্রাজিল, ফ্রান্স, মিসর, দক্ষিণ আফ্রিকাসহ আরও ৩৮টি দেশে রেকর্ড গড়েছে ছবিটি।

ভারতে ২ হাজার ৮৪৫টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’। গত শুক্রবার মুক্তির প্রথম দিনেই এটি আয় করে ৫৩ কোটি রুপি। ভারতের ইতিহাসে এর চেয়ে কেবল ‘বাহুবলী: দ্য কনক্লুশন’ বেশি (১২১ কোটি রুপি) আয় করেছিল। তিন দিনে ভারতে ছবিটির আয় দাঁড়িয়েছে ১৮৬ কোটি ৫৩ লাখ রুপি। এর মধ্যে শুধু হিন্দি সংস্করণ থেকে এসেছে ১৫৭ কোটি ২০ লাখ রুপি। ‘অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার’-এর তিন দিনের আয় ছিল ১২০ কোটি ৯০ লাখ রুপি।

২০০৮ সালে ‘আয়রন ম্যান’ ছবির মাধ্যমে শুরু হয় মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্স (এমসিইউ)। সেই থেকে ‘অ্যাভেঞ্জার্স’ চরিত্রগুলো নিয়ে বিশ্বব্যাপী উন্মাদনার সুবাদে এত অল্প সময়ে বিপুল ব্যবসা হচ্ছে বলে ধারণা বিশ্লেষকদের।

গত এক দশকে এমসিইউ’র ২১টি ছবির মাধ্যমে প্রত্যেক সুপারহিরোর প্রতি মানুষের আগ্রহ তৈরি হয়েছে। এর সমাপ্তি টানা হয়েছে ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ ছবিতে। কীভাবে সিরিজটি শেষ হয় তা দেখতেই দর্শকদের কৌতূহল ছিল তুঙ্গে।

ছবিটিতে অভিনয় করেছেন রবার্ট ডাউনি জুনিয়র (আয়রন ম্যান), ক্রিস ইভান্স (ক্যাপ্টেন আমেরিকা), ক্রিস হেমসওর্থ (থর), মার্ক রাফেলো (হাল্ক), স্কারলেট জোহানসন (ব্ল্যাক উইডো), জেরেমি রেনার (হক আই), পল রুড (অ্যান্ট-ম্যান), ব্রি লারসন (ক্যাপ্টেন মার্ভেল), ডন শিডল (ওয়ার মেশিন), ব্র্যাডলি কুপার (রকেট), কারেন গিলান (নেবুলা), জশ ব্রোলিন (থানোস) প্রমুখ।

/জেডএল/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!