X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কান শর্ট ফিল্ম কর্নারে মহান মুক্তিযুদ্ধ

বিনোদন রিপোর্ট
০৫ মে ২০১৯, ১৫:২৮আপডেট : ০৫ মে ২০১৯, ১৬:২০

চলচ্চিত্রের একটি দৃশ্য ফ্রান্সে অনুষ্ঠিতব্য ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে স্থান পেয়েছে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ। বিশেষ এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের নাম ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’। নির্মাণ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক আশরাফ শিশির।
চলচ্চিত্রটির ইংরেজি নাম ‘দ্য আনসাং’।
সারা বিশ্ব থেকে জমা পড়া কয়েক হাজার চলচ্চিত্রের মধ্যে এবারের আসরে বিভিন্ন দেশের মোট ৯২৪টি চলচ্চিত্র অন্তর্ভুক্ত করা হয়েছে কান শর্টফিল্ম কর্নারে। এরমধ্যে আশরাফ শিশিরের চলচ্চিত্র ছাড়াও এবারের উৎসবে স্থান পেয়েছে বাংলা ভাষার আরেকটি চলচ্চিত্র। লরেন অ্যান্ডার্স ব্রাউন পরিচালিত ২৮ মিনিট ব্যাপ্তির এ ছবির নাম ‘শান্তিখানা’। এটি নির্মিত হয়েছে বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পকে ঘিরে।

অন্যদিকে গৌরবময় মুক্তিযুদ্ধের একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে আশরাফ শিশিরের ‘দ্য আনসাং’। ছবির গল্প প্রসঙ্গে পরিচালক জানান, ১৯৭১ সালের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে যখন হানাদার বাহিনীর সদস্যরা একে একে ঢাকার দিকে পালিয়ে আসছিলো, তখন তাদের প্রতিরোধ করে মুক্তিযোদ্ধারা। মিত্র বাহিনীর সাহায্যে বিমান থেকে বোমা ফেলে উড়িয়ে দেওয়া হয় দেশের বৃহত্তম রেলসেতু হার্ডিঞ্জ ব্রিজের একটি স্প্যান, ফলে ছত্রভঙ্গ হয়ে যায় পাকিস্তানি সেনারা। ঈশ্বরদীর পাকশী রেলওয়ে অফিসে আজও সেই বোমার একটি খোসা কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। সেই গল্পটিকে ফিকশন হিসেবে সেলুলয়েডের পর্দায় তুলে ধরার চেষ্টা করেছেন নির্মাতা।
৩০ মিনিট ব্যাপ্তির এই চলচ্চিত্রটি সম্প্রতি বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে প্রদর্শনের সনদ পেয়েছে।
আশরাফ শিশির বলেন, ‘কান শর্টফিল্ম কর্নারে এবার আমাদের চলচ্চিত্রটি বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে বলে ভালো লাগছে। যেহেতু এটি মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, তাই ভালো লাগার মাত্রাটাও বেশি। বিশ্বে বাংলা চলচ্চিত্রের বাজার তৈরি করতে এটি একটি প্রচেষ্টা মাত্র।’
‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’ ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কলম্বিয়া, ইরান, রাশিয়া, যুক্তরাজ্য, ইতালি, নাইজেরিয়া ও ভারতের ১৪টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।
চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন অরণ্য রানা, ইমরান, সোমা, বন্যা, সজীব, মানিক, শুভ, পান্না, দ্বীপ, রাব্বি, সাচ্চু, অলোক, আল-আমিন, হাসান, রইচসহ অনেকে। চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ এবং চিত্রগ্রহণ করেছেন নাহিদ বাবু ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। এটি প্রযোজনা করেছে ডিজিসুগার।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!