X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সুইডেন যাচ্ছে ‘সুতায় সুতায় হ্যানা ও শাপলা’

বিনোদন রিপোর্ট
০৫ মে ২০১৯, ১৫:৪৪আপডেট : ০৫ মে ২০১৯, ১৭:৩১

মঞ্চে হ্যানা ও শাপলা সুইডেনের রাজধানী স্টকহোমে যাচ্ছে থিয়েটার আর্ট ইউনিট। সুইডিশ নাট্যদল সন্দ্রেবলস অপেরার আমন্ত্রণ পেয়েছে দলটির নতুন নাটক ‘সুতায় সুতায় হ্যানা ও শাপলা’।
আগামী ১০ ও ১১ মে ফ্রি থিয়েটারে নাটকটির দুটি প্রদর্শনী হবে।

সাংস্কৃতিক বিনিময় প্রকল্প ‘দ্য উইভ’-এর আওতায় সুইডিশ অপেরা ‘দ্য গ্রেট উইভ অপেরা’ অবলম্বনে তৈরি হয়েছে নাটকটি। স্টকহোমে এর প্রদর্শনী বাংলাতেই হবে। তবে সুইডিশ দর্শকদের জন্য ইংরেজি অনুবাদের ব্যবস্থা থাকবে মিলনায়তনে।
সোমবার (৬ মে) সুইডেনের উদ্দেশে রওনা দিচ্ছে থিয়েটার আর্ট ইউনিটের ১৯ জনের একটি দল। এ প্রসঙ্গে নাটকটির নির্দেশক রোকেয়া রফিক বেবী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ইউরোপে বাংলাদেশের মঞ্চনাটক নিয়ে যেতে পারা অনেক আনন্দের। আমাদের সংস্কৃতি ও থিয়েটার চর্চাকে আন্তর্জাতিক অঙ্গনে উপস্থাপনের সুযোগ পেয়ে ভালো লাগছে। আমি ব্যক্তিগতভাবে খুব খুশি যে, পুরো দলটা নিয়ে যেতে পারছি।’
পৃথিবীর দুই প্রান্তের দেশ বাংলাদেশ ও সুইডেনের একজন করে নারীর উপাখ্যান নিয়ে সাজানো হয়েছে ‘সুতায় সুতায় হ্যানা ও শাপলা’। হ্যানা বিংশ শতাব্দীর দ্বারপ্রান্তে জন্ম নেওয়া সুইডেনের এক সুচশিল্পী। আর শাপলা বাংলাদেশের তৈরি পোশাক কারখানার শ্রমিক। নাটকটি মূলত এই দুই মৃত নারীর পরস্পরের গল্পকথন।
নাটকটি লিখেছেন নির্দেশক রোকেয়া রফিক বেবীর মেয়ে আনিকা মাহিন একা। হ্যানা চরিত্রে সঙ্গীতা চৌধুরী ও শাপলার ভূমিকায় অভিনয় করেছেন মিতালী দাস। সূত্রধর হিসেবে আছেন সুজন রেজাউল। এতে মূল গায়েন চরিত্রে অভিনয় করা সেলিম মাহবুব নিজেই নাটকটির সংগীত পরিকল্পনা করেছেন। আলোক পরিকল্পনায় আছেন নাসিরুল হক।
রোকেয়া রফিক বেবী জানালেন, নাট্য প্রদর্শনী ছাড়াও স্টকহোমে একটি সেমিনারে অংশ নেবেন তিনি। এর বিষয়বস্তু ‘ওমেন ইন থিয়েটার’।
আগামী ১৯ মে দল নিয়ে তার দেশে ফেরার কথা রয়েছে।
ইতোমধ্যে ঢাকায় ‘সুতায় সুতায় হ্যানা ও শাপলা’র দুটি প্রদর্শনী হয়েছে। গত ২৬ এপ্রিল ঢাকার নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতি মঞ্চে ছিল উদ্বোধনী মঞ্চায়ন। এরপর ২ মে একই ভেন্যুতে অনুষ্ঠিত হয় দ্বিতীয় প্রদর্শনী।

/জেএইচ/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য