X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র: ভারত গেল বিশেষ দল

ওয়ালিউল বিশ্বাস
০৫ মে ২০১৯, ১৭:২২আপডেট : ০৫ মে ২০১৯, ২৩:৪৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণের চূড়ান্ত কিছু দিকনির্দেশনা নিয়ে আলোচনার জন্য ভারতে গিয়েছেন বাংলাদেশের পাঁচ সদস্যের প্রতিনিধি দল।
সেখানে চলচ্চিত্রটি নিয়ে দেশটির দূরদর্শন টিভি, অল ইন্ডিয়া রেডিওর কর্মকর্তা ও নির্মাতা শ্যাম বেনেগালের সঙ্গে বৈঠক করবেন তারা। এছাড়াও নির্মাণ খরচও চূড়ান্ত করবে ঢাকা থেকে যাওয়া দলটি।
প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। বাকি চার সদস্য হলেন তথ্য সচিব আবদুল মালেক, বিএফডিসি’র পরিচালক (প্রডাকশন) নুজহাত ইয়াসমিন, মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র বিভাগ) প্রতাপ চন্দ্র বিশ্বাস ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটারস টেল’-এর নির্মাতা রেজাউর রহমান খান পিকলু।
আজ (৫ এপ্রিল) বেলা ১২টার একটি ফ্লাইটে তারা ঢাকা থেকে দিল্লি গেছেন।  
সফরের বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন তথ্য মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শ্যাম বেনেগাল (ছবি: পিআইডি) মন্ত্রণালয় থেকে জানা যায়, এবার চলচ্চিত্রটির বাজেট ও অনুপাত নির্ধারণ করা হবে। বাংলাদেশে থেকে কী কী সুবিধা ও খরচ করা হবে তা ঠিক করা হবে। পাশাপাশি ভারতের জাতীয় টেলিভিশন দূরদর্শন ও অল ইন্ডিয়া রেডিওর সঙ্গে বেশ কয়েকটি বিষয়ে আলোচনা হবে। সবকিছু শেষে আগামী ৯ এপ্রিল প্রতিনিধি দলের বাংলাদেশে ফেরার কথা রয়েছে।
এর আগে, ভারত-বাংলাদেশের রাষ্ট্রীয় পর্যায়ের এই সিদ্ধান্ত পর্যবেক্ষণ করতে গত ১ এপ্রিল ঢাকায় আসেন ছবিটির পরিচালক ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল।
তিনি বাংলাদেশে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) একটি বৈঠকেও অংশ নেন। সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও। ঘুরে দেখেন গাজীপুরের শফিপুরে বঙ্গবন্ধু ফিল্ম সিটি।
এর আগে ২০১৭ সালে ভারত ও বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুর ওপর চলচ্চিত্র ও মুক্তিযুদ্ধবিষয়ক একটি তথ্যচিত্র নির্মাণের ব্যাপারে চুক্তি স্বাক্ষর করে। বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্রটি তার শততম জন্মবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের ১৭ মার্চের মধ্যে মুক্তি পাওয়ার কথা রয়েছে। প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…