X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘শনিবার বিকেল’ নিয়ে সিডনি উৎসবে তিশা

বিনোদন রিপোর্ট
০৮ মে ২০১৯, ১৩:৪৮আপডেট : ০৮ মে ২০১৯, ১৫:৩৫

ছবির একটি দৃশ্যে নুসরাত ইমরোজ তিশা সম্প্রতি মস্কো চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে দুটি পুরস্কার জয় করেছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’। এবার একই ছবি নিয়ে এই নির্মাতা যাচ্ছেন সিডনি উৎসবে।
জাজ মাল্টিমিডিয়া, ছবিয়াল ও টেনডেম প্রোডাকশন প্রযোজিত ‘শনিবার বিকেল’ মস্কো থেকে ফিরে নির্বাচিত হয়েছে ‘সিডনি ফিল্ম ফেস্টিভাল-২০১৯’ এর জন্য। ১০ জুন দুপুর ২টায় এবং ১৩ জুন রাত ৮টায় সিডনির ড্যান্ডি অপেরা সিনেমা হলের সিনেমা ওয়ান-এ চলচ্চিত্রটির দুইটি প্রদর্শনী হবে। এমনটাই নিশ্চিত করেছেন ছবির পরিচালক।
আর এই উৎসবে অংশ নিতে ৯ জুন ঢাকা থেকে নির্মাতার সঙ্গে উড়াল দিচ্ছেন তার স্ত্রী ও ছবিটির অন্যতম অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। জানা গেছে, সেখানে তারা অংশ নেবেন প্রশ্নোত্তর পর্ব এবং অন্যান্য আনুষ্ঠানিকতায়।
সিডনি ফিল্ম ফেস্টিভাল তাদের প্রোগ্রাম নোটে ‘শনিবার বিকেল’ সম্পর্কে লিখেছে এভাবে, ‘‘বার্লিন ফেস্টিভালে সিলভার বিয়ারজয়ী সিনেমাটোগ্রাফার আজিজ জাম্বাকিয়েভের অনন্যসাধারণ এক সিঙ্গেল শটের মধ্য দিয়ে এই অডাশিয়াস ছবি ‘শনিবার বিকেল’ আমাদেরকে নিয়ে যায় ঢাকার একটা রেস্টুরেন্টের ভেতরে ঘটে যাওয়া এক ভীতিকর সময়ে। কিন্তু ফারুকীর আসল উদ্দেশ্য সন্ত্রাসের চিত্রায়ন নয়। তার আসল আরাধ্য ছিল বিভিন্ন ধর্ম-বর্ণের মানুষের মানবিকতায় সন্ত্রাসের মুখে দাঁড়িয়ে মানবতার জয়গান গাওয়া।’’
৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার হাতে ফারুকী উল্লেখ্য, ৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী দিনে (২৫ এপ্রিল) ‘শনিবার বিকেল’ ছবিটি দুইটি ইন্ডিপেন্ডেন্ট জুরি পুরস্কার অর্জন করে।
প্রথমবারের মতো ছবিটি কোনও চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে একসঙ্গে দু’টি পুরস্কার জিতে নিলেও বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে লম্বা সময় আটকে আছে ‘শনিবার বিকেল’। জানা গেছে, নিরাপত্তার কারণ দেখিয়ে ছবিটির প্রদর্শন সার্টিফিকেট স্থগিত রাখা হয়েছে অনির্দিষ্ট সময়ের জন্য।
‘শনিবার বিকেল’-এ কাজ করেছেন বিভিন্ন দেশের শিল্পী ও কলাকুশলীরা। এরমধ্যে বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে।
চলচ্চিত্রটির চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন কাজাকিস্তানের চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভ। তিনি ২০১৩ সালে ‘হারমনি লেসন’ সিনেমাটির জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার সিলভার বিয়ার জিতেছিলেন।
নির্মাতা ফারুকী জানান, ‘শনিবার বিকেল’ একটি সিঙ্গেল শর্ট সিনেমা। এর কারিগরি বিভাগে কাজ করেছেন চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভের নেতৃত্বে রাশিয়া থেকে আগত একটি সুদক্ষ দল।
চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন আবদুল আজিজ, মোস্তফা সরয়ার ফারুকী ও আনা কাচকো।
ছবিটির একটি দৃশ্যে জাহিদ হাসান প্রসঙ্গত, ২০১৬ সালের ১ জুলাই রাতে ঢাকার গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। হামলায় ৯ ইতালীয়, ৭ জাপানি, ১ ভারতীয় ও ২ বাংলাদেশি নাগরিক নিহত হন। রাতভর সন্ত্রাসী ও জঙ্গি হামলার পরদিন (শনিবার) সকালে সেনাবাহিনীর ‘অপারেশন থান্ডার বোল্ট’র মাধ্যমে এর সমাপ্তি ঘটে। পরে সেখান থেকে পাঁচ জঙ্গির সঙ্গে রেস্তোরাঁর প্রধান শেফ সাইফুল ইসলামের লাশ উদ্ধার হয়। আর সাইফুলের সহকারী জাকির হোসেন শাওন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
ধারণা করা হচ্ছে, এমন নির্মম ঘটনার মানবিক কিছু দিক উঠে এসেছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’-এ। যদিও বিষয়টি নিয়ে শুরু থেকে এখনও খুব বেশি স্পষ্ট করেননি ‘ডুব’-খ্যাত এই নির্মাতা। তবে সেন্সর বোর্ডে ছবিটি আটকে যাওয়ার পর এমন ধারণা আরও প্রকট হলো।

/এস/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার