X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ঢাকার মঞ্চে অঞ্জনের অভিনয়, সঙ্গে গান ও নতুন বই

বিনোদন রিপোর্ট
১১ মে ২০১৯, ১৭:০৯আপডেট : ১১ মে ২০১৯, ২০:৫৫

অঞ্জন দত্ত পশ্চিমবঙ্গের অন্যতম সংগীতশিল্পী, নির্মাতা ও অভিনেতা অঞ্জন দত্তকে এবার ভিন্ন ভূমিকায় দেখবে ঢাকার দর্শক।
গান বা চলচ্চিত্রে অভিনয় নয়, মঞ্চনাটক নিয়ে ঢাকায় আসছেন এই শিল্পী। অঞ্জন দত্ত প্রোডাকশনের এ নাটকের নাম ‘সেলসম্যানের সংসার’।
আগামী ৯ জুলাই বাংলাদেশ শিশু একাডেমির মঞ্চে হবে এটি। পাশাপাশি এদিন প্রকাশ হবে অঞ্জন দত্তকে নিয়ে নতুন একটি বই। অঞ্জন জানালেন, কলকাতা থেকে আসার সময় সঙ্গে থাকবে তার গিটারও। ফলে একই মঞ্চে অভিনয় আর নতুন বইয়ের গল্পের পাশাপাশি শোনাবেন গানও।
এক ভিডিও বার্তায় বিষয়গুলো জানালেন অঞ্জন দত্ত। জানান, নতুন বইটি লিখেছেন ‘অঞ্জনযাত্রা’ বইয়ের লেখক সাজ্জাদ হুসাইন।
ভিডিও বার্তায় অঞ্জন বলেন, ‘‘আমার শুরুটা হয়েছিল নাটক নিয়ে। নাটক নিয়ে নানা ঘটনা থাকছে বইটিতে। যারা ‘অঞ্জনযাত্রা’ বইটি পড়েছেন তাদের জন্য এই বইটি প্রাসঙ্গিক। আগের বইটিতে যা নেই তার সবটুকুই থাকছে এবারের রচনায়। এটা আমার নাটক দুনিয়া নিয়ে লেখা। লিখেছেন একই লেখক, ঢাকার ছেলে সাজ্জাদ হুসাইন। এটা প্রকাশ হচ্ছে ছাপাখানার ভূত প্রকাশনী থেকে।’
নাটক প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি এই প্রথম অভিনয় করতে আসছি ঢাকায়। আমার থিয়েটার নিয়ে আসছি। কলকাতায় প্রচুর মানুষ দেখেছেন আমাদের অভিনয়। এবার সেটাই ঢাকায় হবে।’
এদিকে বিষয়টি নিয়ে লেখক সাজ্জাদ হুসাইনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটা একেবারে নতুন বই। এটি নিয়ে শিগগিরই আমরা ঘোষণা দেবো। এরমধ্যে আসন সংখ্যা অনুযায়ী প্রচুর অঞ্জন দত্ত অনুরাগী রেজিস্ট্রেশন করেছেন। আগামী ২০ মে’র মধ্যে আনুষ্ঠানিক রেজিস্ট্রেশন করার আহ্বান জানানো হচ্ছে।’
নিবন্ধন করা যাবে ফেসবুকে ছাপাখানার ভূত অথবা বার-বি বিডি নামের ফেসবুক পেজে গিয়ে। টিকিটের শুভেচ্ছা মূল্য ধরা হয়েছে ২ হাজার টাকা।
গানের পাশাপাশি অভিনয়ের জন্যও প্রশংসিত অঞ্জন দত্ত। এছাড়া পরিচালক হিসেবেও রয়েছে তার সুখ্যাতি। ১৯৯৮ সালে তিনি প্রথম চলচ্চিত্র পরিচালনা করেন। এর নাম ‘বড়দিন’। সর্বশেষ চলতি বছর ‘ফাইনালি ভালোবাসা’ নামের একটি ছবি পরিচালনা করেন তিনি। বেশিরভাগ ছবিতে তাকে পর্দার সামনেও দেখা গেছে।
এদিকে মঞ্চনাটক প্রসঙ্গে জানা যায়, আর্থার মিলারের ‘ডেথ অব আ সেলসম্যান’ অবলম্বনে ‘সেলসম্যানের সংসার’ নাটকটি তৈরি করেছেন অঞ্জন।
নাটকে মধ্যবিত্ত সমাজের সংকট ধরতে চেয়েছেন পরিচালক। সাংসারিক দিক থেকে সমাজ বা রাজনীতিকে দেখতে চাওয়ার আকাঙ্ক্ষা থেকেই নির্মিত হয়েছে ‘সেলসম্যানের সংসার’। নাটকে উইলি লোম্যানের চরিত্রে অভিনয় করেছেন অঞ্জন দত্ত নিজেই। চলতি বছর জানুয়ারিতে এটি প্রথম কলকাতার মঞ্চে ওঠে। এর ছয় মাস পর এটি মঞ্চায়ন হতে যাচ্ছে এপার বাংলা ঢাকায়।
অঞ্জন দত্তের ভিডিও বার্তা:

/এমআই/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ